সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দুর্যোগ পূর্বাভাসে বাংলাদেশ হবে বিশ্বের রোল মডেল

নিউজ ডেস্ক:: প্রেক্ষাপট নির্ভর দুর্যোগ পূর্বাভাস ব্যবস্থাপনায় বাংলাদেশ বিশ্বের রোল মডেল হবে বলে মন্তব্য করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোহাম্মদ এনামুর রহমান এমপি। এসময় তিনি সরকার ও এনজিওগুলোর মধ্যে আরও সমন্বয়ের ওপর গুরুত্বারোপ করেন।

তিনি মঙ্গলবার গুলশানের স্পেকট্রা কনভেনশন সেন্টারে বন্যা-সহনশীলতা বৃদ্ধি শীর্ষক পাঁচ বছর মেয়াদি এক প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তৃতাকালে এসব কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিকল্পনা কমিশনের সদস্য (জ্যেষ্ঠ সচিব) ড. শামসুল আলম।

এছাড়া দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের গবেষণা পরিচালক মো. হারুন-অর রশিদ মোল্লাহ ও প্র্যাকটিক্যাল অ্যাকশন বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান উপস্থিত ছিলেন।

ড. শামসুল আলম তার বক্ত্যব্যে ব-দ্বীপ পরিকল্পনা ২১০০ ও আঞ্চলিক পর্যায়ে বন্যার পূর্বাভাস ব্যবস্থাকে শক্তিশালী করার ওপর জোর দেন।

সঠিক সময়ে করণীয় নির্দেশনাসহ দুর্যোগের পূর্বাভাস কীভাবে বন্যাকবলিত মানুষের উন্নয়ন ঘটাতে পারে অনুষ্ঠানে তার বর্ণনা দেন প্র্যাকটিক্যাল অ্যাকশন বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান।

বিগত পাঁচ বছর ধরে সিরাজগঞ্জ জেলার মানুষেরা এ পূর্বাভাস পেয়ে আসছেন। যার ফলে তারা বন্যার কারণে ফসল, গবাদিপশু ও জানমালের ক্ষয়ক্ষতি অনেকাংশে কমিয়ে আনতে সক্ষম হয়েছে। বাংলাদেশ এখন প্রায় সবাই মোবাইল নেটওয়ার্কের আওতায় এসেছে।

ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যাও ক্রমাগত বাড়ছে। এ পরিপ্রেক্ষিতে, প্র্যাকটিক্যাল অ্যাকশন দুর্যোগ ব্যবস্থাপনায় মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করেছে।




এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: