fbpx

সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শনিবার, ৩০ মে ২০২০ খ্রীষ্টাব্দ | ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

কবি আল মাহমুদ বিশ্বমানের কবি – প্রফেসর ড. আলমগীর তৈমুর

সিলেটে সাহিত্য ও বিজ্ঞান চর্চার দীপ্ত অঙ্গিকার নিয়ে যাত্রা করলো প্রতিশ্রুতি সাহিত্য ও বিজ্ঞান চর্চা পরিষদ। ‘জীবনকে সুন্দর করে সাহিত্য, জীবনকে গড়ে তুলে বিজ্ঞান’ শ্লোগানকে ধারণ করে সাহিত্য সংগঠনটির অভিষেক অনুষ্ঠান গত বুধবার সন্ধ্যায় নগরীর কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য আসর কক্ষে অনুষ্ঠিত হয়। অভিষেক অনুষ্ঠানকে স্মরণীয় রাখার জন্য যাত্রার শুরুতে বাংলাদেশের অন্যতম প্রধান কবি সদ্য প্রয়াত কবি আল মাহমুদ’র স্মরণে সভার আয়োজন করে।

সিলেট সেন্ট্রাল উইমেন্স কলেজের অধ্যক্ষ কবি কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর তৈমুর এবং প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাংলা সাহিত্যের শক্তিমান কবি মুকুল চৌধুরী। প্রতিশ্রুতি সাহিত্য ও বিজ্ঞান চর্চা পর্ষদের সভাপতি কবি অধ্যাপক বাছিত ইবনে হাবীবের সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের ডীন প্রফেসর ড. নজরুল হক চৌধুরী, বিশিষ্ট শিক্ষাবিদ লে. কর্নেল (অব.) সৈয়দ আলী আহমদ, অবরসপ্রাপ্ত পুলিশ সুপার কাওসার আহমদ হাওদরী। প্রধান অতিথির বক্তব্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর তৈমুর বলেন, সাহিত্য ও বিজ্ঞান চর্চায় মানবিকতার সমন্বয় সাধনের মাধ্যমে জীবনকে সুন্দর করে গড়ে তুলা সম্ভব। প্রতিশ্রুতি যে লক্ষ্য এবং উদ্দেশ্য নিয়ে যাত্রা শুরু করেছে, তার জন্য প্রতিজ্ঞাবদ্ধ হয়ে কাজ করতে হবে। সাহিত্য ও বিজ্ঞানের প্রতি নিবিড় সম্পর্কের মাধ্যমে সমৃদ্ধি অর্জন করতে হবে। কবি আল মাহমুদ সাহিত্য সাধনার মাধ্যমে নিজেকে বিশ্বমানের কবি হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কলামিস্ট ইনাম আগমদ চৌধুরী, কলামিস্ট বেলাল আহমদ চৌধুরী, কবি আমিনা শহীদ চৌধুরী মান্না, আবৃত্তিশিল্পী কবি বিমল কর, ছড়াকার কামরুল আলম, প্রাবন্ধিক মোহাম্মদ আব্দুল হক, গল্পকার মিনহাজ ফয়সল, কবি কানিজ আমেনা কুদ্দুস, গবেষক আসিফ আযহার, কবি নাঈমা চৌধুরী, কবি সিদ্দিক আহমদ, কবি শুভ্রা মনি, কবি আহমদ সালেহ, আলমগীর রিয়াদ এবং সংগঠনের পরিচিতি তুলে ধরেন সাধারণ সম্পাদক কবি স¤্রাট তারেক, কবিতা আবৃত্তি করেন কবি হিমেল মাহমুদ, আহমদ জারির। শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মো. আব্দুল বাছিত।
প্রধান আলোচকের বক্তব্যে কবি মুকুল চৌধুরী বলেন, আল মাহমুদ বাংলা কাব্যে লোকায়ত ভাষা ব্যবহারে স্বকীয়তা প্রদর্শন করেছেন। একটি প্রবাহমান সময়ে আগমন করে নিজস্ব ভুবন এবং কাব্য ধারা সৃষ্টি করেছেন, যা তাকে সাহিত্যে অমর করে রাখবে। বিশ্বাসে বলিয়ান কবি আল মাহমুদকে চর্চায় প্রতিশ্রুতিকে অঙ্গিকারবদ্ধ হতে হবে।

সভাপতির বক্তব্যে কবি কালাম আজাদ বলেন, কবি আল মাহমুদ মানবতার কবি। তিনি তাঁর কাব্য তথা সাহিত্য সাধনার মাধ্যমে বাংলাদেশের আত্মার সাথে পরিচয় ঘটিয়েছেন। প্রতিশ্রুতিকে তেমনই জাতির মুক্তির লক্ষ্যে সাহিত্য চর্চায় একনিষ্ট হতে হবে। শুধু জাগতিক মুক্তি নয়, পারলৌকিক মুক্তি অর্জনে প্রতিশ্রুতি যদি এগুতে পাারে তবেই কাঙ্খিত লক্ষ্যে পৌঁছতে পারবে। – বিজ্ঞপ্তি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: