সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
শনিবার, ২৪ অক্টোবর ২০২০ খ্রীষ্টাব্দ | ৯ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ব্রাজিলের পরবর্তী তারকা : কে এই রদ্রিগো?

স্পোর্টস ডেস্ক:: ইউরোপিয়ান ক্লাবগুলোর একটা বিশেষ ডিপার্টমেন্ট থাকে। যেটার নাম স্কাউটিং। বিভিন্ন দেশ থেকে প্রতিভা বের করে আনাই এই স্কাউটিংয়ের দায়িত্ব। লিওনেল মেসি থেকে শুরু করে বিশ্বখ্যাত ফুটবলাররা কিন্তু এসব স্কাউটিংয়ের মাধ্যমেই আবিস্কার হয়েছেন এবং এই পর্যায়ে উঠে আসার সুযোগ পেয়েছেন।

রিয়াল মাদ্রিদেরও তেমন একটা ডিপার্টমেন্ট রয়েছে। যার সভাপতি হুনি ক্যালাফাত। গত এক বছরে এই ব্যক্তি ব্রাজিলের ভিয়া বেলমিরোয় বেশ কয়েকবার যাতায়াত করেছেন। ব্রাজিলের বিখ্যাত ক্লাব সান্তোসে যে তিনি এক হিরক খণ্ডের সন্ধান পেয়ে গেলেন! আগামী দিনের বিশ্ব তারকা হওয়ার সবগুলো উপাদানই রয়েছে সেই হিরক খন্ডের মধ্যে।

ব্রাজিলের পরবর্তী নেইমার ভাবা হচ্ছে সেই হিরক খণ্ডকে। নাম তার রদ্রিগো। পুরো নাম রদ্রিগো সিলভা ডি গোয়েজ। বয়স মাত্র ১৮। আগামী দিনের ফুটবল বিশ্ব কাঁপবে তার পায়ের জাদুতে- এমনটাই ভাবা হচ্ছে এই তরুণ তারকাকে।

বয়স ১৮ হওয়ার আগেই এই হিরক খণ্ডের সঙ্গে চুক্তি করে ফেলেছে স্পেনের বিশ্বসেরা ক্লাব রিয়াল মাদ্রিদ। সেই চুক্তি অনুযায়ী চলতি মৌসুম শেষ হলেই মাদ্রিদে এসে বার্নব্যুতে যোগ দেবেন ব্রাজিলিয়ান এই তারকা।

আন্তর্জাতিক ফুটবলে এখনও অভিষেক হয়নি ব্রাজিলিয়ান এই নতুন তারকার। খেলেছেন অনুর্ধ্ব-১৭ এবং অনুর্ধ্ব-২০ দলের হয়ে। নিয়মিত খেলে যাচ্ছেন, পেলে-নেইমারদের ক্লাব সান্তোসের হয়ে। রদ্রিগোকে পেতে তাই রিয়াল মাদ্রিদকে প্রথমে চুক্তি করতে হয়েছে সান্তোসের সঙ্গেই।

২০০১ সালে সাও পাওলোর ওসাসকো এলাকায় জন্মগ্রহণ করেন। ২০০২ সালে ব্রাজিল সর্বশেষ বিশ্বকাপ জয় করে। সেবার রদ্রিগোর বয়স ছিল মাত্র এক বছর। ফুটবল কি জিনিস তখনও হয়তো তার জানার কথা নয়। কিন্তু বাড়ি ব্রাজিলে আর ফুটবল হাতে নিয়ে জন্ম হয় না, এমটা পাওয়া দুষ্কর। ব্রাজিলিয়ানদের রক্তেই মিশে থাকে ফুটবল।

সে কারণে, ছোটবেলা থেকেই ফুটবলের প্রতি অনুরক্ত। ১০ বছর বয়সেই যোগ দেন ব্রাজিলের বিখ্যাত ক্লাব সান্তোসের একাডেমিতে। প্রথমেই রদ্রিগো সুযোগ পেলেন ফুটসাল টিমে। ২০১৭ সালে এসে, মাত্র ১৬ বছর বয়সে রদ্রিগো ডাক পেলেন সান্তোসের সিনিয়র দলে। পেরুতে অনুষ্ঠিত কোপা লিবারতোদেরেসে স্পোর্টিং ক্রিস্টাল ক্লাবের বিপক্ষে। যদিও তখন খেলা হয়নি তার।

Rodrygo-2

২০১৭ সালেই সান্তোসের সঙ্গে আনুষ্ঠানিকভাবে চুক্তিবদ্ধ হন এবং উন্নীত হন ক্লাবের সিনিয়র দলে। এরপর শুধুই এগিয়ে যাওয়া। কম্পেনাতো পওলিস্টার বিপক্ষে পন্তেপ্রেতা স্টেডিয়ামে পেলেন প্রথম গোলের দেখা। কোপা লিবারতোদেরেসে অভিষেক হয় তার ১৭ বছর ৫০ দিনে। সান্তোসের ইতিহাসে সবচেয়ে কমবয়সী হিসেবে খেললেন লাতিন আমেরিকার এই সেরা ক্লাব টুর্নামেন্টে।

১৭ বছর দুই মাস ৬ দিনের মাথায় কোপা লিবারতোদেরেসে করলেন প্রথম গোল। প্রতিপক্ষ ন্যাসিওনেল। সে সঙ্গে সর্ব কনিষ্ট ব্রাজিলিয়ান হিসেবে লাতিন আমেরিকার চ্যাম্পিয়ন্স লিগ হিসেবে খ্যাত এই টুর্নামেন্টে গোল করলেন তিনি। সান্তোসে এখন ১১ নম্বর জার্সি পরিধান করেন তিনি। যেটা এক সময় ছিল নেইমারের।

২০১৮ সালের ১৫ জুন সান্তোসের সঙ্গে চুক্তি করে রিয়াল মাদ্রিদ। ২০১৯ সালের জুনে রদ্রিগো যোগ দেবেন মাদ্রিদে। চুক্তি ২০২৫ সাল পর্যন্ত। প্রকাশ করা না হলেও জানা গেছে, ৪৫ মিলিয়ন ইউরোয় রদ্রিগোর ট্রান্সফার চুক্তি করা হয়। যার মধ্যে ৪০ মিলিয়ন ইউরো পাবে সান্তোস এবং বাকি ৫ মিলিয়ন ইউরো পাবে তার এজেন্ট।

প্রচুর সম্ভাবনা দেখে রদ্রিগোকে নিয়ে এখন স্বপ্ন দেখতে শুরু করেছে রিয়াল মাদ্রিদ। জিনেদিন জিদান পূনরায় কোচ হয়ে আসার পর রিয়ালের পরিকল্পনা, আরেক ব্রাজিলিয়ান ভিনিসিয়াসের সঙ্গে জুটি তৈরি করা হবে রদ্রিগোর। জিনেদিন জিদানই জানবেন কিভাবে রদ্রিগোকে দিয়ে মাদ্রিদের ভবিষ্যৎ তৈরি করা যায়।

ইতিমধ্যেই রদ্রিগো বরণের জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করে ফেলেছে রিয়াল মাদ্রিদ। তার জন্য তৈরি করা হয়েছে ট্রেনিং প্ল্যান। কারণ, সান্তোসে একেবারে শেষ মুহূর্তে রয়েছেন ব্রাজিলিয়ান এই নিউ সেনসেশন। বয়স হয়তো খুব কম, তবুও রিয়াল মাদ্রিদ আশাবাদী, ২০১৯-২০ মৌসুমের শুরু থেকেই নিয়মিত খেলে যেতে পারবেন রদ্রিগো।

অন্যদিকে রিয়ালের ইন্টারন্যাশনাল স্কাউটিং ডিপার্টমেন্টের প্রধান হুনি ক্যালাফাতকে বার বার যেতে হচ্ছে সাও পাওলোয়। মাদ্রিদে এসে কি ধরনের খাবারের সঙ্গে অভ্যস্ত হতে হবে, সে প্রশিক্ষণ ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। তাকে মাদ্রিদে উড়িয়ে আনার প্রক্রিয়াও শুরু হয়ে গেছে ইতিমধ্যে।

যদিও সান্তোসের পক্ষ থেকে নাকি রিয়াল মাদ্রিদের কাছে অনুরোধ জানানো হয়েছে, জুনে নয়, পুরো বছরটা রদ্রিগো কাটাক সান্তোসে। এরপর সে রিয়ালে আসুক। কিন্তু রিয়াল চায়, চুক্তি অনুযায়ী আগামী জুনেই রদ্রিগোকে বার্নাব্যুতে উড়িয়ে আনতে।

দেখুন ব্রাজিল তারকা রদ্রিগোর কিছু কৌশল

 

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: