সর্বশেষ আপডেট : ১৬ ঘন্টা আগে
সোমবার, ২৭ জানুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ১৪ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মুসলিমদের কিন্ডারগার্টেন বন্ধ হচ্ছে জার্মানিতে

আন্তর্জাতিক ডেস্ক:: জার্মানির পশ্চিমাঞ্চলীয় একটি অঙ্গরাজ্যে অবস্থিত মুসলিম শিশুদের জন্য পরিচালিত একমাত্র কিন্ডারগার্টেনটি বন্ধ হতে চলেছে। স্থানীয় আদালত এর জন্য কিন্ডারগার্টেনটির ‘সালাফিস্ট’ ঘনিষ্ঠতাকে দায়ী করেছে।

জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচেভেলের এক প্রতিবেদনে জানানো হয়েছে, জার্মানির রাইনল্যান্ড ফালৎস রাজ্যের মাইনৎস শহরে অবস্থিত ওই কিন্ডারগার্টেনটির নাম আল-নূর। সম্প্রতি দেশটির আদালত আগামী ৩০ এপ্রিল থেকে বন্ধ করে দেয়ার রায় দিয়েছে।

সম্প্রতি আল-নূর নামের ওই কিন্ডারগার্টেনটি বন্ধের দাবি জানিয়ে স্থানীয় কর্তৃপক্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল। অভিযোগ স্কুলটির পরিচালনাকারী সংস্থা ‘আরব নিল-রাইন’ সালাফিস্ট মতাদর্শীদের ঘনিষ্ঠ।

তাছাড়া স্কুলের ভেতর নাকি এমন সব বইপত্র আছে যা শিশুদের জার্মান সমাজে মিশতে সমস্যার জন্ম দেয়। আদালত স্থানীয় কর্তৃপক্ষের এসব অভিযোগের সত্যতা যাচাই করে সম্প্রতি স্কুলটি বন্ধের রায় দিয়েছে।

আদালতের রায় সত্ত্বেও সালাফিস্ট-ঘনিষ্ঠ হবার অভিযোগ প্রত্যাখ্যান করেছেন ‘আরব নিল-রাইন’ সংস্থার মুখপাত্র সামি এল হাগ্রাসি। রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আবেদন করবেন তারা। তিনি বলেন, ‘আমরা জার্মান সংবিধান মানি সম্মান করি।’

তবে আপাতত স্কুলে অধ্যয়নরত শিশুদের বাবা-মায়েদের বাড়তি সময় দেয়া হয়েছে যেন তারা বাচ্চাদের জন্য বিকল্প কোনো স্কুলের সন্ধান করতে পারেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: