সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

বাউল সাধক ক্বারী আমীর উদ্দিনের জন্মদিন পালন

নিজস্ব প্রতিবেদক ::
উপমহাদেশের জীবন্ত কিংবদন্তী বাউল সাধক ক্বারী আমীর উদ্দিন আহমেদের ৭৬ তম জন্মদিন পালন করেন ভক্তগণ। গত ৭ই ফাল্গুন রাতভর আমিরী সংগীত পরিবেশনের মধ্য দিয়ে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আগত শিল্পীরা এ জন্মদিন উদযাপন করেন।ফুলেল শুভেচ্ছা সিক্ত হন এই বাউল সাধক।

জন্মদিন উপলক্ষে প্রায় ১৫ বছর পর ক্বারী আমীর উদ্দিনের বাড়িতে ভক্ত-আশেকানদের মিলন মেলা বসে। ভক্তদের অনেকেই বহুদিন পর গুরুর সান্নিধ্য পেয়ে আনন্দে আত্মহারা।

ক্বারী আমির উদ্দিন আহমেদের মেঝো ছেলে আরিফ উদ্দিন আহমদের সংগীত পরিবেশনের মধ্য দিয়ে রাতভর গানের আসর অনুষ্ঠিত হয়। ভক্তদের মধ্য থেকে পর্যায়ক্রমে সংগীত পরিবেশন করেন বাউল হায়দার রুবেল, আয়শা আক্তার, খালেদ আমিরী, দেলওয়ার আমিরী, জাকির আমিরী, জামাল উদ্দিন, মকলিছ মিয়াসহ আরো অনেক বাউল শিল্পী।

ক্বারী আমীর উদ্দিন ১৯৪৩ সালের ১৯ ফেব্রুয়ারি বাংলাদেশের সুনামগঞ্জ জেলার ছাতক থানার উত্তর খুরমা ইউনিয়নের আলমপুর গ্রামে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতা শাহ মো. রুস্তম আলী শেখ ও মাতা মোছা. আলিফজান বিবি। পিতামাতার প্রেরণায় মাত্র ১০ বছর বয়স থেকেই সঙ্গীত সাধনায় মনোনিবেশ করেন ক্বারী আমীর উদ্দিন। তিনি নিজের লিখা ও সুরকরা গানের পাশাপাশি বাংলাদেশের বিভিন্ন মরমী পীর ফকিরদের লিখা গানও গেয়েছেন। ভাটি বাংলার সর্বত্র তাঁর গান আমিরী সংগীত নামে ব্যাপক পরিচিত।

আমি তোমায় ডাকিরে বন্ধু/ আমি তোমারে কেমনে পাশরি’রে.. বন্ধু/ শিখাইয়া পিরিতি করিলো ডাকাতি/ দমে দমে মৌলাজি’র নাম রাখিও স্বরণ/ এতটুকু খুঁজেনা, যতটুকু বুঝে/ উজানে সুজনও বন্ধুর বাড়ী/ আমি পাইলাম না দরদিয়া শ্যাম/ কে এমন চাঁদ রূপসী/ দয়া কর নিজগুনে/ আমার হইয়া দুইটি কথা-এর মতো জগৎ বিখ্যাত গান লোকের মুখে মুখে শুনা যায়।

ক্বারী আমীর উদ্দিনের গান এখন বিশ্বময় ছড়িয়ে পড়েছে। সারা পৃথিবীতে তার গানের চর্চা চলছে। তিনি সংগীতপিপাসুদের তৃষ্ণা মেটাতে দেশের বাহিরে দুবাই, কাতার,ভারত, কুয়েত, ওমান, লন্ডন, আমেরিকাসহ পৃথিবীর বিভিন্ন দেশে ভক্তদের সামনে গান করেছেন। তাঁর লেখা গানের পরিসংখ্যান সাড়ে চার হাজারের অধিক বলে জানান তারই ভক্ত বাউল শিল্পী হায়দার রুবেল। হায়দার বলেন, গুরুজি কত যে গান গেয়েছেন তার নির্দিষ্ট কোন হিসাব নেই, কিংবা বলতে পারেন হিসাব রাখা সম্ভব হয়নি। হায়দার আরো বলেন, গুরুজি পালাগানের অপ্রতিদ্বন্দ্বী শিল্পী। সর্বদা বিজয়ের মালা তারই হতে দেখেছি।

দেশের প্রখ্যাত প্রায় সকলের সাথে পালাগান করেছেন ক্বারী আমীর উদ্দিন। তার মধ্যে শাহ আব্দুল করিম, ফকির দুর্বিন শাহ, মুজিব সরকার, আব্দুল গনী সরকার, আরিফ দেওয়ান, শাহ আলম সরকার, অমিয় ঠাকুর, বারেক মিয়া, ফকির সামছুল, বাউল কামাল উদ্দিন, মাতাল রাজ্জাক দেওয়ান, বাউল রুহি ঠাকুর, বাউল আবেদ আলী সহ প্রমুখ উল্লেখযোগ্য।

ক্বারী আমীর উদ্দিন লেখা সকল গান একত্রে “আমিরী সঙ্গীত” নামে পুস্তক আকারে প্রকাশের কাজ চলছে। তবে তার গানের বই ১ম থেকে ৪র্থ খন্ড বাজারে পাওয়া যায়। অন্যান্য বই প্রক্রিয়াধীন রয়েছে।

জন্মদিনে জীবন্ত এই কিংবদন্তীকে জানাই প্রানঢালা শুভেচছা ও অভিনন্দন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: