সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
মঙ্গলবার, ৭ জুলাই ২০২০ খ্রীষ্টাব্দ | ২৩ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

রিজার্ভ চুরি : নথি চূড়ান্ত না হওয়ায় মামলা হয়নি

নিউজ ডেস্ক:: বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি যাওয়া অর্থ ফেরত আনতে গতকাল বুধবার (৩০ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের আদালতে একটি মামলা করার কথা ছিল। তবে নথি চূড়ান্ত না হওয়ায় বুধবার মামলা দায়ের করা সম্ভব হয়নি। বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) এ মামলা দায়ের করা হবে।

বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান আবু হেনা মোহাম্মদ রাজি হাসান। তিনি জানান, চুরি হওয়া রিজার্ভের অর্থ ফেরত আনতে যুক্তরাষ্ট্রের আদালতে নিউ ইয়র্কের সময় অনুযায়ী ৩১ জানুয়ারি অর্থাৎ আজ (বৃহস্পতিবার) রাতে এ মামলা করা হবে।

এ আগে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির জানিয়েছিলেন, নিউ ইয়ার্কের সময় অনুযায়ী ৩০ জানুয়ারি অর্থাৎ বুধবার মামলা দায়ের করা হবে।

বিএফআইইউ প্রধান বলেন, ৩০ জানুয়ারি (বুধবার) মামলা হওয়ার কথা থাকলেও ল ফার্ম গতকাল (বুধবার) মামলার চূড়ান্ত নথিতে কিছু তথ্য সংযোজন ও বিয়োজন করেছে। এটি একটি বড় মামলা, তাই নথি চূড়ান্ত হওয়ার পর তাড়াহুড়া না করে আজকে (৩১ জানুয়ারি, বৃহস্পতিবার) রাতে মামলাটি দায়ের করা হবে।

২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি হ্যাকিংয়ের মাধ্যমে সুইফট সিস্টেমে ৭০টি ভুয়া অর্ডার পাঠিয়ে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে মোট ১৯২ কোটি ৬০ লাখ মার্কিন ডলার অবৈধভাবে নেয়ায় চেষ্টা করা হয়। এর মধ্যে একটি পরিশোধ অর্ডারে শ্রীলঙ্কায় দুই কোটি ডলার ও চারটি অর্ডারে আট কোটি ১০ লাখ ডলার ফিলিপাইনের রিজাল ব্যাংকের একটি শাখার ভুয়া গ্রাহকের অ্যাকাউন্ট হয়ে জুয়ার বাজারে চলে যায়।

শ্রীলঙ্কা থেকে ইতোমধ্যে চুরি হওয়া সব অর্থ ফেরত এসেছে। আর ফিলিপাইনে যাওয়া অর্থের মধ্যে এক কোটি ৫০ ডলার দেশটির কোর্টের আদেশে ফেরত আনা হয়েছে। বাকি ছয় কোটি ৬৪ লাখ ডলার অনাদায়ী রয়েছে, যা আরসিবিসির কাছ থেকে আইনি প্রক্রিয়ায় উদ্ধারের চেষ্টা করছে বাংলাদেশ ব্যাংক।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: