সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
বুধবার, ২২ জানুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ৯ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারতে ২৫ বছর গরুর সেবা করে পদ্মশ্রী পেলেন বিদেশিনী

আন্তর্জাতিক ডেস্ক:: ভারতে ৩-৪ বছর ধরে বারবার শিরোনামে এসেছে গোরক্ষা, গোহত্যার মতো বিষয়গুলো। এমনকি গোহত্যার অভিযোগে গণপিটুনিতে মেরে ফেলার ঘটনাও ঘটেছে। গরুর নিরাপত্তা, আশ্রয়ের জন্য লক্ষ লক্ষ টাকা খরচ করছে উত্তরপ্রদেশ সরকার। তবে এসবের অনেক আগে থেকেই সবার চোখের আড়ালে গরুদের সেবা-যত্ন করছেন এক জার্মান মহিলা। তাঁকেই এবার বেছে নেওয়া হয়েছে পদ্মশ্রী পুরষ্কারের জন্য।

সম্প্রতি ভারতের প্রজাতন্ত্র দিবসের আগে ঘোষণা হওয়া পদ্মশ্রী পুরস্কারের তালিকায় নাম রয়েছে এই জার্মান মহিলার। উত্তরপ্রদেশের এক প্রত্যন্ত অঞ্চলে থাকেন তিনি।স্থানীয়রা তাঁকে সুদেবী মাতাজি নামে চেনেন। তাঁর আসল নাম ফ্রেডেরিকে ইরিনা ব্রুনিং। অন্তত ১৮০০ গবাদিপশুর লালন-পালন করেন তিনি। গত ২৫ বছর ধরে এই কাজ করে আসছেন।

জানা গেছে, প্রথমে জার্মানি থেকে ভারতের মথুরায় এসেছিলেন ইরিনা। এখানে এসে গরুদের দেখে ভালোবেসে ফেলেন তিনি। গরুর প্রেমে ভারতেই থেকে যান। তাই ভারতে ২৫ বছর গরুর সেবা করে পদ্মশ্রী পেলেন বিদেশিনী

বর্তমানে ৬১ বছর বয়স তাঁর। তাঁর অধীনে কাজ করনে ৬০ জন। তাঁদের বেতন দিতে মাসে ৩৫ লক্ষ টাকা খরচ হয়। এদের সবার কাজ অবলা গরুদের সেবা করা।উত্তরপ্রদেশে সুরভী গৌশালা নিকেতন নামে একটি জায়গা তৈরি করেছেন তিনি। সেখানেই গোরুদের উদ্ধার করে নিয়ে এসে আশ্রয় দেন ইরিনা।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: