সর্বশেষ আপডেট : ১১ ঘন্টা আগে
বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ছাতকে জলমহাল শুকিয়ে মৎস্য আহরণ,বোরো চাষাবাদে ক্ষতিগ্রস্ত কৃষক

ছাতক সংবাদদাতা:: সুনামগঞ্জের ছাতকে জলমহাল শুকিয়ে মৎস্য আহরণ করায় জলমহাল সংলগ্ন বোরো জমি চাষাবাদ নিয়ে বিপাকে পড়েছে কৃষকরা। জলাশয় শুকিয়ে মাছ শিকার মৎস্য নীতিমালা পরিপন্থি হওয়ায় জলমহাল ইজারাদারের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণের জন্য জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে পৃথক দুটি অভিযোগ দায়ের করা হয়েছে। উপজেলার ভাতগাঁও ইউনিয়নের পাগনার পাড় জলমহালের ইজারাদারের বিরুদ্ধে এসব অভিযোগ দেয়া হয়।

গত ২৪ জানুয়ারী পাগনার পাড় গ্রামের আসক আলীর পুত্র কৃষক মনির উদ্দিনসহ ৩৬ জন কৃষক স্বাক্ষরিত দায়েরী অভিযোগ থেকে জানা যায়, সোনারতরী মৎস্য সমবায় সমিতির নামে লিজ নেয়া পাগনার পাড় জলমহাল সম্প্রতি পাম্প দিয়ে পানি শুকিয়ে মৎস্য আহরণ করা হয়। ২০০৯ সালের জলমহাল নীতিমালা ভঙ্গ করে জলাশয় শুকিয়ে মৎস্য আহরণ করায় জলমহাল সংলগ্ন অন্তত: ২শ’ কেদার বোরো জমি ক্ষতিগ্রস্ত হওয়ার আশংকায় পড়েছে।

সেচের অভাবে এসব বোরো জমি চাষাবাদ নিয়ে চরম বিপাকে পড়েছেন কৃষক। ইতিমধ্যে ১শ’ কেদার জমিতে বোরো চাষ করা হলেও পানি সেচের সংকট সৃষ্টি হয়েছে এসব জমিতে। আরো ১শ’ কেদার জমি পর্যাপ্ত পানি সেচের অভাবে চাষাবাদ করা যাচ্ছে না। এতে বিল পারের কৃষকরা মারাত্মক ক্ষতির সম্মুখীন হয়েছেন। বিষয়টির আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন কৃষকরা।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: