সর্বশেষ আপডেট : ৫ মিনিট ৪৫ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৮ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অর্থনৈতিক কূটনীতিতে অগ্রাধিকার দেবেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন

নিউজ ডেস্ক:: নতুন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, তিনি অর্থনৈতিক কূটনীতিতে অগ্রাধিকার দেবেন। একই সঙ্গে ভারত, চীনসহ প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক ধরে রাখার কথাও তিনি বলেছেন। পররাষ্ট্রমন্ত্রী গতকাল সোমবার বলেন, ‘আমার মূল লক্ষ্য হবে অর্থনৈতিক কূটনীতি জোরদারের মাধ্যমে ২০২১ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের দেশ ও ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেশ কিছু লক্ষ্য বাস্তবায়ন করা।’

২০৪০ সালের মধ্যে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়া, পরবর্তী ১০০ বছরের জন্য ‘ডেল্টা প্ল্যান’ (বদ্বীপ পরিকল্পনা) বাস্তবায়নসহ শেখ হাসিনার বেশ কিছু লক্ষ্যের কথা উল্লেখ করেন ড. মোমেন। রোহিঙ্গাসংকট প্রসঙ্গে তিনি বলেন, ‘এটি বেশ বড় একটি ইস্যু। সমাধানের পথ খুঁজতে প্রথমে এ সমস্যাটি আমাকে ভালো করে বুঝতে হবে।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিশাল জনসমর্থন নিয়ে ক্ষমতায় আসায় বর্তমান সরকারের দায়িত্বও অনেক।সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ছোট ভাই ড. মোমেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-১ সংসদীয় আসন থেকে নির্বাচিত হন।

এর আগে তিনি নিউ ইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন।তিনি যুক্তরাষ্ট্রের বোস্টনের নর্থইস্টার্ন ইউনিভার্সিটি থেকে ব্যবসায় প্রশাসনে এমবিএ ও অর্থনীতিতে পিএইচডি লাভ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ (সম্মান) ও এমএ ডিগ্রির পর তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয় (ক্যামব্রিজ) থেকে তিনি জনপ্রশাসন, জননীতি ও আন্তর্জাতিক অর্থনীতিতে এমপিএ ডিগ্রি অর্জন করেন।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে কেনেডি স্কুল অব গভর্নমেন্ট, ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়, নর্থইস্টার্ন বিশ্ববিদ্যালয়, সালেম স্টেট কলেজ ও মেরিমার্ক কলেজে তিনি অর্থনীতি ও ব্যবসায় প্রশাসন বিষয় পড়িয়েছেন।

ড. মোমেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালনকালে জাতিসংঘের উল্লেখযোগ্য সংখ্যক কমিটিতে বাংলাদেশ নির্বাচিত হয়েছে। ড. মোমেন নিজেও ২০১০ সালে ইউনিসেফ নির্বাহী পর্ষদের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি জাতিসংঘ সাধারণ পরিষদের ৬৭তম অধিবেশনে সহ-সভাপতি ও ভারপ্রাপ্ত সভাপতি ছিলেন। ২০১৪ সালে তিনি দক্ষিণ-দক্ষিণ সহযোগিতাবিষয়ক উচ্চপর্যায়ের জাতিসংঘ কমিটির সভাপতি ছিলেন।




এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: