সর্বশেষ আপডেট : ৪৬ মিনিট ২৩ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৭ এপ্রিল ২০২০ খ্রীষ্টাব্দ | ২৪ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নতুন মন্ত্রিসভা গঠনের সঙ্গে ভেঙে যাবে বর্তমানটি

নিউজ ডেস্ক:: নতুন মন্ত্রিসভা গঠনের সঙ্গে সঙ্গে বর্তমান মন্ত্রিসভা ভেঙে যাবে। নতুন মন্ত্রিসভা গঠনে রাষ্ট্রপতির সম্মতি জ্ঞাপনের প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা গেছে। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এই প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

আগামী সোমবার বিকেল সাড়ে ৩টায় নতুন মন্ত্রিসভা শপথ নেবে। সেই হিসেবে ওই সময় থেকেই বাতিল হয়ে যাবে বর্তমান মন্ত্রিসভা।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী ২৮৯ জন সংসদ সদস্য গত বৃহস্পতিবার (৩ জানুয়ারি) শপথ নেন। ওই দিনই দলীয় প্রধান শেখ হাসিনাকে সংসদীয় দলের নেতা নির্বাচিত করে সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগ। ওইদিন বিকেলে শেখ হাসিনা রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করে নতুন মন্ত্রিসভা গঠনে রাষ্ট্রপতির সম্মতি চান। রাষ্ট্রপতি তাকে নতুন মন্ত্রিসভা গঠনের সম্মতি দেন।

এরপর ৩ জানুয়ারিই মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এই বিষয়ে প্রজ্ঞাপন জারি করে, পরে প্রজ্ঞাপনটির গেজেট প্রকাশিত হয়।

এতে বলা হয়েছে, রাষ্ট্রপতি সংবিধানের ৫৬ অনুচ্ছেদের ৩ দফা অনুযায়ী একাদশ জাতীয় সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যদের আস্থাভাজন সংসদ সদস্য শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী নিয়োগের সিদ্ধান্ত দিয়েছেন, এবং তার নেতৃত্বে নতুন মন্ত্রিসভা গঠনের জন্য সম্মতি জ্ঞাপন করেছেন। নতুন মন্ত্রিসভা গঠনের সঙ্গে সঙ্গে বর্তমান মন্ত্রিসভা ভেঙে দেয়া হয়েছে বলে গণ্য করা হবে।

এর আগে ২০১৪ সালের ৫ জানুয়ারি বিএনপির বর্জনের মধ্যেই দশম জাতীয় সংসদের নির্বাচন হয়। ১২ জানুয়ারি গঠিত হয় নতুন মন্ত্রিসভা। তখন শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী করে ৪৮ সদস্য বিশিষ্ট নতুন মন্ত্রিসভা গঠন করা হয়। ওই সরকারে প্রধানমন্ত্রী ছাড়া ২৯ জন মন্ত্রী, ১৭ প্রতিমন্ত্রী এবং দুজন উপমন্ত্রী ছিলেন। পরে কয়েক দফা মন্ত্রিসভায় রদবদল আনা হলে শেষ পর্যন্ত মন্ত্রিসভার আকার দাঁড়ায় ৫২ সদস্যের। তবে নির্বাচনের আগে টেকনোক্র্যাট চারমন্ত্রীকে বাদ দেয়া হয়। এই মন্ত্রিসভাই এখনও বহাল রয়েছে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: