সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ২ এপ্রিল ২০২০ খ্রীষ্টাব্দ | ১৯ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নকল চাঁদের পর এবার নকল সূর্য বানাল চীন!

তথ্যপ্রযুক্তি ডেস্ক:: ক’দিন আগেই শোনা গিয়েছিল, চীন নাকি আকাশে নকল চাঁদ স্থাপন করবে। সেই নকল চাঁদ নাকি চিরচেনা চাঁদের থেকেও ঢের বেশি উজ্জ্বল আলো দেবে। কিন্তু এবার জানা গেল, এরই মধ্যে চীন বানিয়ে ফেলেছে ‘নকল সূর্য’! শুনতে যতই অবিশ্বাস্য লাগুক, এই সূর্য নাকি চেনা সূর্যের থেকে বেশি উত্তপ্ত। কেবল তাই নয়, নকল সূর্য নাকি রয়েছে এই পৃথিবীতেই। খবর এমএনএন ডটকমের।

চীনা বিজ্ঞানীরা এটিকে তৈরি করেছে ভবিষ্যতে শক্তির উৎস হিসেবে। যেখানে সূর্যের কেন্দ্রের তাপমাত্রা দেড় কোটি ডিগ্রি সেলসিয়াস, সেখানে এই বস্তুটির তাপমাত্রা ১০ কোটি ডিগ্রি সেলসিয়াস। ‘ইনস্টিটিউট অব প্লাজমা ফিজিক্স’-এ নির্মিত এই নকল সূর্যের মধ্যে অবিকল আসল সূর্যের মধ্যে যেভাবে শক্তি উৎপন্ন হয়, সেই পদ্ধতি অবলম্বন করা হয়েছে।

এই প্রোজেক্টে নিউক্লিয়ার সংযোজন পদ্ধতিতে তাপ নির্মিত হয়েছে। স্বাভাবিকভাবেই এমন একটি যন্ত্রকে তৈরি করতে ও প্রতিদিন তাকে চালাতে বিপুল খরচ হয়েছে। জানা যাচ্ছে, যন্ত্রটির পিছনে দৈনন্দিন খরচ ১৫ হাজার ডলার।

চীনের এই নয়া উদ্ভাবনকে ঘিরে উচ্ছ্বসিত বিজ্ঞানী মহল। এই আবিষ্কার পৃথিবীর ভবিষ্যতে দারুণ প্রয়োজনীয় হয়ে উঠতে পারে বলে মনে করা হচ্ছে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: