সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১ খ্রীষ্টাব্দ | ১৫ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্টঃ আজ মঞ্চ মাতাবেন যেসব তারকা

বিনোদন ডেস্ক:: ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট বা ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসব শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার। রাজধানীর আর্মি স্টেডিয়ামে শুরু হতে যাওয়া এ উৎসব চলবে শনিবার পর্যন্ত।প্রতিদিন সন্ধ্যা ছয়টায় শুরু হয়ে এ উৎসব চলবে রাত বারোটা পর্যন্ত। যাতে বাংলাদেশসহ সাত দেশের দেড় শতাধিক শিল্পী অংশ নিচ্ছেন।

এবারের উৎসবে বাংলাদেশের শিল্পীদের মধ্যে অংশ নেবেন- মমতাজ বেগম, বাউল আব্দুল হাই দেওয়ান, বাউল কবির শাহ, অর্ণব, নকশীকাঁথা, স্বরব্যঞ্জ ও ভাবনা নৃত্য দল।

ভারত থেকে অংশ নিচ্ছে ওয়াদালি ব্রাদার্স, রাঘু দীক্ষিত ও সাত্যকি ব্যানার্জি, পাকিস্তান থেকে শাফকাত আমানাত আলী, বাহ্রাইন থেকে মাজাজ, যুক্তরাষ্ট্র থেকে গ্র্যামি পুরস্কার বিজয়ী লস টেক্সমেনিয়াক্স, পোল্যান্ড থেকে দিকান্দা এবং স্পেন থেকে অংশ নিচ্ছেন লাস মিগাস।

আজ বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টায় সামিনা হোসেন প্রিমার পরিচালনায় নৃত্যদল ভাবনার পরিবেশনার মধ্য দিয়ে শুরু হবে ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসবের চতুর্থ আসরের।

আজ উৎসবে গান গাইবেন: বাংলাদেশের নারায়ণগঞ্জের আবদুল হাই দেওয়ান,পোল্যান্ডের লোকগানের দল,ভারতের পাঞ্জাবের ওয়াদালি ব্রাদার্স, ভারতের সাত্যকি ব্যানার্জী।

ভাবনা নৃত্যদল
আজ প্রথম পারফর্ম করতে যাচ্ছে ভাবনা নৃত্যদল। লোকনৃত্যের পাশাপাশি দলটি আদিবাসী নৃত্য ও রণনৃত্য পরিবেশন করবে।

বাউল আবদুল হাই দেওয়ান
‘মাতাল কবি’ খ্যাত বাউল রাজ্জাক দেওয়ানের এই শিষ্যের সঙ্গীতে হাতেখড়ি আড়বাঁশী বাজানোর মধ্য দিয়ে। কৃষক পরিবারে বেড়ে ওঠা আবদুল হাই দেওয়ান শৈশব-কৈশোর থেকে ছিলেন পালাগান ও ফকিরি গানের মুগ্ধ শ্রোতা। যে জন্য পরে নিজেই বাউল গানের সাধকদের অনুসারী হয়েছেন। সাধনার মধ্য দিয়ে নিজেও পেয়েছেন বাউল খ্যাতি।

ওয়াদালি ব্রাদার্স
ভারতের পদ্মশ্রী ওস্তাদ পূরণচন্দ্র ওয়াদালি এবং প্যায়রেলাল ওয়াদালি ভ্রাতৃদ্বয় সুফি সঙ্গীতের এক স্বনামধন্য নাম। পাঞ্জাবের অমৃতসরের এক সঙ্গীত পরিবারে জন্মগ্রহণ করেন তারা। বাবার ইচ্ছা পূরণে ওস্তাদ পূর্ণচন্দ্র ওয়াদালি পাটিয়ালি ঘরানার সঙ্গীতের তামিল নেওয়া শুরু করেছিলেন পণ্ডিত দুর্গাদাস ও ওস্তাদ বড়ে গোলাম আলী খানের কাছে। এরপর পিয়ারিলাল ওয়াদালি বড় ভাইকে মৃত্যুর আগ পর্যন্ত নিজের গুরু ও গানের শিক্ষক হিসেবে মেনে নেন। ২০১৮ সালে আকস্মিক মৃত্যুবরণ করেন সুফি সঙ্গীতের স্বনামধন্য ব্যক্তিত্ব পিয়ারিলাল ওয়াদালি। এরপর থেকে ওস্তাদ পূর্ণচন্দ্র ওয়াদালির সঙ্গে সঙ্গীত পরিবেশন করছেন তার ছেলে লক্ষ্মীণদার ওয়াদালি।

সাত্যকি ব্যানার্জি
কোক স্টুডিওর আলোচিত ভারতীয় কণ্ঠশিল্পী সাত্যকি ব্যানার্জি আজ শোনাবেন লোকগানের ফিউশন। সঙ্গীতের প্রাতিষ্ঠানিক শিক্ষা নেওয়া এই শিল্পীর ক্ল্যাসিক্যাল এবং লোকজ সঙ্গীতের প্রতি রয়েছে অগাধ ভালোবাসা। বিভিন্ন বাউল আখড়া এবং মেলায় গান গেয়ে গায়কীতে নিজস্ব একটি ধাঁচ তৈরি করে নিয়েছেন।

দিকান্দা
আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পোল্যান্ডের ব্যান্ড দিকান্দা ঢাকার মঞ্চে প্রথম পারফর্ম করবে আজ। বলকান ও জিপসি সঙ্গীতে প্রভাবিত হলেও দিকান্দা তাদের মৌলিক গানগুলোয় ঐতিহ্যগত লোকজ সুর তুলে ধরেছে বারবার।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: