fbpx

সর্বশেষ আপডেট : ১২ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৪ জুন ২০২০ খ্রীষ্টাব্দ | ২১ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

টেসলা চেয়ারম্যানের পদত্যাগ, ১৬৭ কোটি টাকা জরিমানা

নিউজ ডেস্ক:: আর্থিক কেলেঙ্কারি মামলা দায়ের হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যেই মার্কিন গাড়ি প্রস্তুতকারী সংস্থা ‘টেসলা’র চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ালেন এলন মাস্ক। তাকে ২০ মিলিয়ন ডলার জরিমানা গুনতে হবে। যা বাংলাদেশি টাকায় ১৬৭ কোটি।

সংস্থার শেয়ারহোল্ডার ও বিনিয়োগকারীদের ভুয়া প্রতিশ্রুতি দেয়ার অভিযোগে টেসলার বিরুদ্ধে মামলা দায়ের করে আমেরিকার অর্থনৈতিক তদারকি সংস্থা সিকিওরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। তার জেরেই মাস্ক পদত্যাগে বাধ্য হলেন বলে মনে করা হচ্ছে।

মাস্কের বিরুদ্ধে মূল অভিযোগ, অনিয়ম করে একাধিক চুক্তি করেছেন এবং সেই সম্পর্কে ক্রমাগত বিনিয়োগকারী ও শেয়ারহোল্ডারদের ভুল তথ্য দিয়ে গিয়েছেন। ফলে একদিকে যেমন সংস্থার শেয়ারের দাম লাগামহীনভাবে বেড়েছে, তেমনই বিনিয়োগকারীরাও সংস্থাটির আরও বেশি শেয়ার কিনেছেন।

শুরু থেকেই মাস্কের একাধিক চুক্তির দাবি ঘিরে সন্দেহ প্রকাশ করে এসইসি। এরপরই তদন্ত শুরু করে সংস্থাটি। তদন্তে এলন মাস্কের বিনিয়োগ-সংক্রান্ত একাধিক দাবি ভুয়া বলে প্রাথমিকভাবে প্রমাণ পান এসইসির গোয়েন্দারা। তারপরই ২৭ সেপ্টেম্বর মামলা দায়ের হয়। তার জেরে এসইসির সঙ্গে সমঝোতার রাস্তায় হাঁটে টেসলা। সেই সমঝোতা অনুযায়ী চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়ান তিনি। সঙ্গে দু’কোটি মার্কিন ডলার জরিমানা দিতেও রাজি হন মাস্ক।

মাস্কের পাশাপাশি সমপরিমাণ টাকা দিতে রাজি হয় টেসলাও। সেই টাকা বিনিয়োগকারী ও শেয়ারহোল্ডারদের ক্ষতিপূরণে খরচ করা হবে বলে জানা গেছে। একই সঙ্গে, এসইসির শর্ত অনুযায়ী অতিরিক্ত দুজন স্বাধীন ডিরেক্টর নিয়োগ করতে হবে টেসলাকে। তারা মূলত সংস্থার জনসংযোগের ওপর কড়া নজরদারি চালাবেন।

এসইসির এনফোর্সমেন্ট বিভাগের কো-অর্ডিনেটর স্টেফানি আভাকিয়ান বলেছেন, ‘ভুল তথ্য দেয়ায় টেসলার আর্থিক ও ভাবমূর্তির যে ক্ষতি হয়েছে, তা পুনরুদ্ধারের কথা মাথায় রেখেই এই সব শর্ত দেয়া হয়েছে এবং তাতে সংস্থা রাজি হয়েছে।’

যদিও টেসলার পক্ষ থেকে এখনও ভুয়া তথ্য দেয়ার কথা স্বীকার করা হয়নি। এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি এলন মাস্ক নিজেও। তবে মামলা দায়েরের পরই মাস্ক বলেছিলেন, এসইসির এই ভূমিকা ‘অনৈতিক’। এতে তিনি গভীরভাবে ‘মর্মাহত ও হতাশ’।

২০০৩ সালে প্রতিষ্ঠিত মার্কিন সংস্থা টেসলা মূলত ইলেকট্রিক গাড়ি তৈরির জন্য বিশ্ববিখ্যাত। ইলেকট্রিক গাড়ি তৈরির ক্ষেত্রে বিশ্ব বাজারে এই সংস্থার কার্যত একচ্ছত্র আধিপত্য বলেও মনে করা হয়। সম্প্রতি মধ্যবিত্তের কথা মাথায় রেখে কম দামে ইলেকট্রিক গাড়ি বাজারে আনার কথা বলে হইচই ফেলে দিয়েছে সংস্থাটি। পাশাপাশি ব্যাটারি এবং সৌরবিদ্যুৎ উৎপাদনেও টেসলা বিশ্বে অগ্রগণ্য।

মহাকাশে নিজেদের রকেট ও অভিযাত্রী পাঠানোর কথাও ঘোষণা করেছে তারা। এমতাবস্থায় সংস্থায় এত বড় আর্থিক কেলেঙ্কারি সামনে চলে আসায় গাড়ি বাজারেও তার প্রভাব পড়বে বলেই মনে করছেন বাজার বিশেষজ্ঞরা। পাশাপাশি সংস্থাতো বটেই বিশ্বের শেয়ারবাজারেও প্রভাব পড়ার সম্ভাবনা উড়িয়ে দেয়া যাচ্ছে না।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: