সর্বশেষ আপডেট : ১১ ঘন্টা আগে
শনিবার, ৮ অগাস্ট ২০২০ খ্রীষ্টাব্দ | ২৪ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

৪ হাজার মামলায় ৩ লাখ আসামি : রিট শুনানি অবকাশের পর

নিউজ ডেস্ক:: চলতি মাসে (সেপ্টেম্বর) সারাদেশে বিএনপির জ্যেষ্ঠ আইনজীবীসহ নেতাকর্মীদের বিরুদ্ধে করা ৪ হাজার মামলায় ৩ লাখেরও বেশি লোককে আসামি করার কারণ জানতে চেয়ে করা রিটের শুনানি ‘নট দিস উইক’ (এ সপ্তাহে নয়) বলে আদেশ দিয়েছেন হাইকোর্ট।

অ্যার্টনি জেনারেলের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে এ বিষয়ে শুনানির জন্য সুপ্রিম কোর্টের অবকাশের পরে আসার জন্য বলেছেন আদালত। বেগম খালেদা জিয়ার প্যানেলের আইনজীবী মাসুদ রানা এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, রিট আবেদনের শুনানি করতে গেলে সোমবার হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও আহমদ সোহেলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আজ রিটের পক্ষে শুনানিতে ছিলেন- অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী ও ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যার্টনি জেনারেল মাহবুবে আলম।

আইনজীবী মাসুদ রানা জানান, আজ রিটের বিষয়টি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় শুনানির জন্য উপস্থাপন করা হলে আদালত অবকাশের পর সুপ্রিম কোর্টের নিয়মিত বেঞ্চের কার্যক্রম শুরু হলে আবেদনটি শুনানির পরামর্শ দিয়েছেন।

এর আগে রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদন করা হয়। রিটে চলতি মাসে (সেপ্টেম্বর ) সারা দেশে বিএনপির জ্যেষ্ঠ আইনজীবীসহ নেতাকর্মীদের বিরুদ্ধে করা চার হাজার মামলা এবং তিন লাখেরও বেশি লোককে আসামি করার কারণ জানতে চাওয়া হয়েছে।

একই সঙ্গে, এ বিষয়ে অনুসন্ধান করার জন্য স্বাধীন তদন্ত কমিটি গঠনের নির্দেশনাও চাওয়া হয়েছে।

রিটে কমিটি গঠনের ক্ষেত্রে জাতিসংঘ মানবাধিকার কমিশন, হিউম্যান রাইটস ওয়াচ, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, এশিয়ান হিউম্যান রাইটস কমিশনের প্রতিনিধি রাখার নির্দেশনা চাওয়া হয়েছে। এ ছাড়া এসব মামলা দায়েরের সঙ্গে জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবিতে রুল জারিরও আর্জি জানানো হয়েছে।

রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জ্যেষ্ঠ আইনজীবী বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন, সাবেক মন্ত্রী অ্যাডভোটে নিতাই রায় চৌধুরী ও বিএনপির আইন সম্পাদক অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া বাদী হয়ে রিটটি দায়ের করেন।

এসব মামলাকে ‘গায়েবি মামলা’ বলে আখ্যায়িত করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবীর রিজভী আহমেদ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: