সর্বশেষ আপডেট : ৮ ঘন্টা আগে
বুধবার, ৮ জুলাই ২০২০ খ্রীষ্টাব্দ | ২৪ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

শিক্ষা দিবস উপলক্ষে শাবিতে বাম সংগঠনের বিক্ষোভ মিছিল

শাবি সংবাদদাতা :: মহান শিক্ষা দিবসে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দুই বাম ছাত্র সংগঠন জাতীয় ছাত্রদল এবং সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট পৃথক বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন করেছে।

সোমবার বেলা ১টার দিকে জাতীয় ছাত্রদলের নেতাকর্মীদের উপস্থিতে বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলা হতে একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে গোলচত্বর সংলগ্ন যাত্রী ছাউনীতে গিয়ে এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

সমাবেশে জাতীয় ছাত্রদল শাবিপ্রবির শাখা এর সভাপতি রামকৃষ্ণ দাস, সাধারণ সম্পাদক রুপেল চাকমা, সহ-সাধারণ সম্পাদক সৌরভ সংলাপ এবং সাবেক সহ-সাধারণ সম্পাদক মিহির দেবনাথ বক্তব্য প্রদান করেন। এসময় তারা শিক্ষাখাতে বাণিজ্য, ভর্তি পরীক্ষায় ফর্মের মূল্য বৃদ্ধি, ক্রেডিট ফি বৃদ্ধি, পরীক্ষা ফি বৃদ্ধিসহ সকল বিষয়ের প্রতিবাদ জানান।

এদিকে শিক্ষার বাণিজ্যিকীকরণের বিরুদ্ধে ছাত্র অধিকার ও গণতান্ত্রিক ক্যাম্পাসের দাবিতে ঐক্যবদ্ধ থাকাসহ শাবি ভর্তি পরীক্ষায় ফর্মের মূল্য বৃদ্ধির প্রতিবাদ জানিয়ে শিক্ষা দিবস উপলক্ষে বিক্ষোভ মিছিল করেছে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট শাবি শাখা। দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলায় সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট চত্বর হতে এক বিক্ষোভ মিছিল করে করে।

মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। সমাবেশে শাবি সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের আহ্বায়ক প্রসেনজিৎ রুদ্র এর সভাপতিত্বে সাধারণ সম্পাদক নাজিরুল আজম বিশ্বাস আবীর বক্তব্য প্রদান করেন।

বক্তব্যে তিনি বলেন’যেই কারণে শিক্ষা দিবস পালন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল, স্বাধীনতার এতো বছর পার হলেও তা বাস্তবায়ন হয়নি। সরকার বিশ্বব্যাংকের সাথে ইউজিসির ২০ বছর মেয়াদি যে কৌশলপত্র গ্রহণ করেছে তা বিশ্ববিদ্যালয়ের শিক্ষাব্যবস্থাকে ব্যয়বহুল করে তুলছে। এতে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সর্বসাধারণের পড়াশোনা পণ্য হিসেবে ব্যবহৃত হচ্ছে। তাই সরকারের উচিৎ এই শিক্ষাবিধ্বংসী কৌশলপত্র বাতিল করে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে সকলের অধিকার নিশ্চিত করা।

প্রসঙ্গত, ১৯৬২ সালের এই দিনে পাকিস্তানি শাসন, শোষণ ও শিক্ষা সংকোচন নীতির বিরুদ্ধে লড়াই করতে গিয়ে শহীদ হন ওয়াজিউল্লাহ, গোলাম মোস্তফা, বাবুলসহ নাম না-জানা অনেকেই। তাদের স্মরণে প্রতিবছর এই দিনকে শিক্ষা দিবস হিসেবে পালন করা হয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: