fbpx

সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শনিবার, ৩০ মে ২০২০ খ্রীষ্টাব্দ | ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

মৌলভীবাজারে এক গাছে ১০ ধরনের লেবু চাষ করলেন মঞ্জু বাবু

মুবিন খান, মৌলভীবাজার::

আম গাছে জাম কিংবা কাঠাল গাছে বেল ধরাতে না পারলেও একই গাছে সমজাতীয় বিভিন্ন ধরনের ফল চাষ করে সফল হয়েছেন অনেক কৃষক। তেমনি একটি ঘটনা এবার মৌলভীবাজারে। একই গাছে ১০ ধরনের লেবু চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন মঞ্জু বাবু। গাছে কলম পদ্ধতির সাহায্যে এটা অসম্ভব করেছেন মঞ্জু।

মঞ্জু বাবুর পুরো নাম মনরঞ্জন কুরমি। তার বাড়ি শ্রীমঙ্গল উপজেলার ফুলছড়া চা বাগানে। বর্তমানে আছেন মৌলভীবাজার পৌর শহরের পিটিআই এলাকায়।

সরেজমিন মঞ্জু বাবুর বাগানে গেলে দেখা যায়, তিনি একটি কাটা লেবুর গাছে কলম করে আদা লেবু, কাগজি লেবু, ঝারা লেবু, মাল্টা লেবু ও কমলা লেবুসহ বিভিন্ন ধরনের লেবুর চাষ করেছেন। একই ভাবে মঞ্জু বাবু পেয়ারা গাছেও কলম করে বিভিন্ন ধরনের পেয়ারাও চাষ করেছেন। বর্তমানে সেখানে ভাল ফলন এসেছে। খবর শুনে জেলার বিভিন্ন প্রান্ত থেকে দর্শনার্থীরা ছুটে আসছেন তার বাগান দেখতে। মৌলভীবাজারের কৃষি অফিসাররাও এসে নিয়মিত মঞ্জু বাবুর বাগান দেখছেন এবং তাকে প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছেন।

একই গাছে ১০ ধরণের লেবুর ফলন আনতে সক্ষম মঞ্জু বাবু বলেন, প্রযুক্তি ব্যবহার করে আধুনিক কৃষি কাজ করা আমার প্রধান উদ্দেশ্য। প্রযুক্তি ও প্রশিক্ষণকে কাজে লাগিয়ে আমি আজ সফল হতে পেরেছি। অনেকে ভাবছেন আমার হাতে জাদু আছে আসলে তা নয়। আমি কলম পদ্ধতি ব্যবহার করে একই গাছে ১০ রকমের লেবু চাষে সফল হয়েছি। মঞ্জু বলেন, এলাকার মাটির উর্বরতা ও আবহাওয়া অনুকূলে থাকার পাশাপাশি ভালো চারা, জৈব সার, সেচ ও নিয়মিত পরিচর্যা করায় আমার এ সাফল্য এসেছে।

মঞ্জু আরো বলেন, এটা আমার শখে পরিণত হয়েছে। আমি চাই সারা দেশে এই পদ্ধতি ছড়িয়ে পড়ুক। তিনি যাথাযথ প্রশিক্ষণ নিয়ে যে কেউ এ বিষয়ে সফল হতে পারবে বলে মন্তব্য করেন। উন্নত ধরনের সরকারি প্রশিক্ষণ ও সহযোগীতা পেলে আরোও এগিয়ে যেতে পারবেন বলে আশা প্রকাশ করেন মঞ্জু ।

চেষ্টা, পরিশ্রম আর একাগ্রতার মাধ্যমে ভাগ্য বদলের এক সফল উদাহরণ মঞ্জু বাবু।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: