সর্বশেষ আপডেট : ৮ ঘন্টা আগে
বুধবার, ৮ জুলাই ২০২০ খ্রীষ্টাব্দ | ২৪ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

শাবিতে জাতীয় শোক দিবস পালন

শাবি প্রতিনিধি:: সকল শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে কালো পতাকা উত্তোলন, কালো ব্যাচ ধারণ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, শোক র‌্যালী, আলোচনা সভা, দোয়া মাহফিলসহ জাতীয় শোক দিবস উদযাপন কমিটির নানান আয়োজনের মাধ্যমে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) পালিত জাতীয় শোক দিবস।

বুধবার সকাল পোনে নয়টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কার্যালয়ের সামনে শাবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ ইলিয়াস উদ্দিন বিশ্বাস যথাক্রমে জাতীয় পতাকা অর্ধনমিত এবং কালো পতাকা উত্তোলনের মাধ্যমে জাতীয় শোক দিবস উদযাপন শুরু হয়।

এরপরে সকাল নয়টার দিকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন শাবি উপাচার্য। এসময় উপস্থিত ছিলেন শাবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ ইলিয়াস উদ্দিন বিশ্বাস, শাবির জাতীয় শোক দিবস উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. মোঃ আখতারুল ইসলাম, শাবি রেজিস্টার মোঃ ইশফাকুল হোসেন, শাবি প্রোক্টর সহযোগী অধ্যাপক মোঃ জহির উদ্দিন আহমেদ প্রমুখ। উপাচার্যের পুষ্পস্তবক অর্পনের পরে একে একে ফুল দেয় শাবি শিক্ষক সমিতি, শাবি শাখা ছাত্রলীগ, হল প্রশাসন, কর্মকর্তা কর্মচারী সমিতি, শাবি শিক্ষার্থীদের বিভিন্ন সংগঠনসহ বেশ কিছু বিভাগ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি অর্পন করেন।

এদিকে, সকাল সাড়ে নশটার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের আয়োজনে একটি শোক র‌্যালী বের হয়। র‌্যালীটি বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার ভবনের সামনে থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শাবির মিনি অডিটোরিয়ামে গিয়ে শেষ হয়।

র‌্যালী শেষে শাবির মিনি অডিটোরিয়ামে সকাল দশটার দিকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস- ২০১৮ উপলক্ষ্যে আলোচনা সভার আয়োজন করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) শোক দিবস উদযাপন কমিটি। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে ছিলেন শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, বিশেষ অতিথি হিসেবে ছিলেন শাবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. ইলিয়াস উদ্দিন বিশ্বাস এবং আলোচনা সভায় সভাপতিত্ব করেন শাবির জাতীয় শোক দিবস উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. মোঃ আখতারুল ইসলাম।

আলোচনা সভায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) রেজিস্টার মোঃ ইশফাকুল হোসেনের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বঙ্গবন্ধুর ৭ই মার্চের কথা স্মরণ করে বলে, বঙ্গবন্ধু তার ৭ই মার্চের ভাষণে বলেছিলেন এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম। আর এই মুক্তিটা হলো আমাদের অর্থনৈতিক মুক্তি। পাকিস্তানের সময় আমাদের দেশে তৈরি হওয়া কাগজ পূর্ব পাকিস্তানে বিক্রি হতো চড়া দামে আর পশ্চিম পাকিস্তানে সেটা বিক্রি কড়া হতো ৬ পয়সা দিস্তা করে।’ তিনি আরও বলেন, ‘দেশ স্বাধীনের পর, দেশী এবং বিদেশী ষড়যন্ত্রের মাধ্যমে বঙ্গবন্ধুকে হত্যা করে এই দেশের অর্থনীতিকে নষ্ট করতে চাইছিলো। সেসময় এরশাদ সরকারের আমলে দেশের বেশির ভাগ বাজেট নির্ভর করতো বৈদেশিক অনুদানের উপর কিন্তু এখন বাংলাদেশের বাজেটের ৯৮ শতাংশ নির্ভর করে দেশীয় অর্থনীতির উপর আর বাকি ২ শতাংশ বাইরের দেশের অনুদান।’

প্রধান অতিথি বক্তব্যে তিনি পাকিস্তান রাষ্ট্রের সাথে তুলনা করে বলেন, বর্তমানে আমাদের দেশের মোট রিজার্ভের পরিমাণ ৩৪ বিলিয়ন ডলারের উপর অপর দিকে পাকিস্তানের রিজার্ভ ১৬ বিলিয়ন ডলার।’ এসময় অনুষ্ঠানে উপস্থিত, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক এবং শাবি প্রোক্টর সহযোগী অধ্যাপক মোঃ জহির উদ্দিন আহমেদ, শিক্ষক সমিতির সহসভাপতি অধ্যাপক আমিনা পারভীন, সিনিয়র অধ্যাপক মোঃ কবির আহমেদ, ছাত্রকল্যাণ উপদেষ্টা অধ্যাপক রাসেদ তালুকদার, রসায়ন বিভাগের অধ্যাপক শামসুর আলম, সিভিল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জহির উল্লাহসহ শাবি ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি মোঃ রুহুল আমিন এবং সাধারণ সম্পাদক ইমরান খান প্রমুখ বক্তব্য রাখেন। বক্তরা শোককে শক্তিতে রুপান্তর করে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার আহবান জানায়।

অন্যদিকে, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জোহর নামাজ পড়ে একটি দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় এবং সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের মন্দিরে শোক দিবসে প্রার্থনার আয়োজন করে জাতীয় শোক দিবস উদযাপন কমিটি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: