fbpx

সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বুধবার, ২৭ মে ২০২০ খ্রীষ্টাব্দ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

শাবিপ্রবিতে বিশ্ব আদিবাসী দিবস পালিত

শাবি প্রতিনিধি:: “ইন্ডিজেনাস পিপলস:মাইগ্রেশন এন্ড মুভমেন্ট” স্লোগানকে সামনে রেখে আজ (৯ই আগস্ট) বৃস্পতিবার দুপুরে বিশ্ব আদিবাসী দিবস উপলক্ষ্যে র‌্যালী ও সমাবেশ কর্মসূচি পালন করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) আদিবাসী শিক্ষার্থীদের সংগঠন ‘অ্যাসোসিয়েশন অব ইন্ডিজেনাস স্টুডেন্টস, সাস্ট’।

বৃহস্পতিবার দুপুর ১টার দিকে ৯ই আগস্ট বিশ্ব আদিবাসী দিবস উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের আদিবাসী শিক্ষার্থীরা একটি র‌্যালী বের করে। বিশ্ববিদ্যালয়ের আদিবাসী শিক্ষার্থীদের সংগঠন ‘অ্যাসোসিয়েশন অব ইন্ডিজেনাস স্টুডেন্টস, সাস্ট’ এর আয়োজনে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে র‌্যালীটি বের হয়ে র‌্যালীটি বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে ফিরে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

সমাবেশে সংগঠনের সাধারণ সম্পাদক শোভন চাকমা এর সঞ্চালনায় বক্তব্য রাখেন আধুনিক ভাষা ইনস্টিটিউট এর পরিচালক ইংরেজি বিভাগের অধ্যাপক হিমাদ্রী শেখড় রায়। এসময় তিনি বলেন, “স্বাধীন এই বাংলাদেশকে সোনার বাংলা হিসেবে বিনির্মাণে সবাইকে একতাবদ্ধ হয়ে কাজ করতে হবে, সেখানে পাহাড় কিংবা সমতলের মানুষ হিসেবে আলাদা করা যাবেনা। বিভিন্ন দল বিভিন্ন মত বিভিন্ন জাতির আলাদা আলাদা বৈশিষ্ট্যই হচ্ছে এদেশের গণতন্ত্র। আর এই গণতন্ত্রে আদিবাসীদের মতামত প্রকাশের সুযোগ রয়েছে। তাই দেশকে এগিয়ে নিয়ে যেতে সর্বস্তরে সাধারণ মানুষের পাশাপাশি আদিবাসীদেরও অংশগ্রহণ করে কর্মের মাধ্যমে বহুদূর যেতে হবে।

এসময় সমাবেশ থেকে “বাংলাদেশ আদিবাসী ফোরাম” কর্তৃক ৮দফা দাবী বাস্তবায়ন করার আহবান করা হয়েছে, সেই ৮দফা দাবির প্রতি সংহতি প্রকাশ করেন আদিবাসী শাবির আদিবাসী শিক্ষার্থীরা।

উল্লেখ্য, জাতিসংঘ ১৯৯৫ সালের ৯আগস্টকে বিশ্ব আদিবাসী দিবস হিসেবে ঘোষণা প্রদান করে। সেই থেকে বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও প্রতিবছর এই দিনটি বিশ্ব আদিবাসী দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: