সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
রবিবার, ২৩ ফেব্রুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ১১ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সাপে কামড়ানো রোগীকে বাঁচাতে যা করবেন

নিউজ ডেস্ক:: সাপের উপদ্রব বাড়ে গ্রীষ্ম আর বর্ষা এই দুই ঋতুতে।সাপ কামড়ানোর পর পরই যত্নে গলদ থাকার জন্য অনেক রোগীর মৃত্যু হয়।শুধু গ্রাম বলেই নয়, শহরাঞ্চলেও মানুষের ভ্রান্ত ধারণা ও কু-সংস্কারের বশবর্তী হয়ে অনেক রোগীর মৃত্যু হয়।সাপে কামড়ালে অধিকাংশ মানুষেরই যে ভয় ও জ্বালায় হৃদস্পন্দন বন্ধ হয়ে মৃত্যু হয় এ কথা অনেকেই জানেন।কিন্তু অনেক কিছু জানার পরেও যে বিশেষ বিষয়গুলোয় আমরা ভুল করে থাকি তাতেই ঘটে হিতে বিপরীত।

সরকারি উদ্যোগে সারা বছরই কম-বেশি প্রচার চলে সাপের কামড়ের পর অবশ্য করণীয় নিয়ে।আরও একবার জেনে নিন সাপে কামড়েলে কী কী করলে তা ডেকে আনতে পারে বিপদ।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে:
শরীরের যেখানে সাপ কামড়াবে, সেই জায়গাটিকে বেশি নাড়াচাড়া করবেন না।হাঁটা-চলা করানোর চেষ্টা তো একেবারেই নয়।বেশি নাড়াচাড়ার শরীরের পেশীতে টান পড়ে।রক্ত চলাচল বাড়ে।ফলে বিষ দ্রুত ছড়িয়ে পড়ে শরীরে।

অনেকেই সাপে কামড়ানোর ক্ষতের পাশে কিছুটা জায়গা চিরে বা কেটে দেন। ভাবেন, এতে ক্ষতে থাকা বিষ বেরিয়ে যাবে। একেবারেই ভুল ধারণা।বরং এমন করলে রক্তে আরও দ্রুত বিষ ছড়িয়ে পড়ার সুযোগ পায়।এতে মৃত্যু পর্যন্ত ঘটতে পারে।

ব্যথা হবেই। কিন্তু ব্যথা কমানোর ওষুধ কখনও দেবেন না এ ক্ষেত্রে।এতে রোগীর প্রকৃত অবস্থা বোঝা যাবে না, চিকিৎসায় ব্যাঘাত ঘটবে।

স্ট্রেচারে শোওয়ানোর মতো করে সোজা করে রোগীকে শোওয়ান। কাত করে, বেশি হাত-পা নাড়িয়ে শোয়াবেন না। লক্ষ রাখতে হবে কোনও ভাবেই যেন বিষ ছড়িয়ে পড়ার কোনও সম্ভাবনা না তৈরি হয়।

সাপে কামড়ালে সব চেয়ে প্রয়োজন দ্রুত চিকিৎসার।কোনও রকম কু-সংস্কারের ফাঁদে পা না দিয়ে যত দ্রুত সম্ভব রোগীকে নিয়ে যান হাসপাতালে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: