সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ১৫ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পারিবারিক ও সামাজিক সম্পর্ক নষ্ট হচ্ছে মোবাইল ফোনে!

লাইফ স্টাইল ডেস্ক:: আপনি কি মোবাইল ফোনের দাসে পরিণত হয়েছেন? যারা সারাদিন মোবাইল ফোনের স্ক্রিনে বুদ হয়ে থাকেন তাদের বলা হচ্ছে ‘ফোন অ্যাডিক্ট’। ব্রিটেনের গবেষক ও চিকিৎসকরা এটাকে মানসিক ব্যাধি বলছেন। তাদের মতে, সামাজিক যোগাযোগের মাধ্যমের কারণে মানসিক ব্যাধি ও ঘুমের সমস্যা তৈরি হয়। বন্ধু ও পরিবারের সাথে সময় কাটানোর বদলে সারাক্ষণ ফেসবুক, টুইটার নিয়ে পরে থাকায় বাস্তব জীবনে সম্পর্কের ক্ষতি হচ্ছে বলে মনে করছেন তারা। শুধু তাই নয়, মোবাইল ফোনের স্ক্রিনে বুদ হয়ে থাকার কারণে মানুষের মধ্যে দূরত্ব তৈরি হচ্ছে। এর ফলে, পারিবারিক ও সামাজিক সম্পর্ক নষ্ট হচ্ছে।

তাই চিকিৎসকরা বলছেন, আপনার ফোনটি নামিয়ে রাখুন। রয়্যাল পাবলিক হেলথ সোসাইটি ব্রিটেনে এক গবেষণা চালিয়েছে। এই সমীক্ষায় ১৮ থেকে ৩৪ বছর বয়সী ছেলে-মেয়েদের ৪৭ শতাংশ মনে করছেন, সামাজিক যোগাযোগের মাধ্যম থেকে দুরে থাকতে পারলে মানসিক দিক দিয়ে তারা লাভবান হবেন।

আপনি হয়তো ভাবছেন, ফোনের মালিক আপনি। এটাকে আপনিই নিয়ন্ত্রণ করেন। ইংলিশ কমেডিয়ান রাসেল কেইন জানিয়েছেন, তাকে আসলে ঐ যন্ত্রটিই নিয়ন্ত্রণ করছিল। তিনি এতটাই নিজের জীবনের উপর নিয়ন্ত্রণ হারিয়েছেন যে ইন্টারনেট অ্যাডিকশন ঠেকাতে রীতিমতো প্রফেশনাল কাউন্সেলিং নিচ্ছেন।

তিনি বলছেন, ইন্টারনেট অ্যাডিকশন আমার জীবনের উপর প্রভাব ফেলছে। কাজ থেকে ফিরে পরিবারের সাথে না বসে কাপড় বদলাতে চলে যেতাম। আসলে আমি ফোন নিয়েই সময় কাটাচ্ছিলাম।

সূত্র: বিবিসি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: