সর্বশেষ আপডেট : ১০ ঘন্টা আগে
শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ইরানের ‘গুপ্তচর’ ছিলেন সাবেক ইসরায়েলি মন্ত্রী!

আন্তর্জাতিক ডেস্ক:: ইসরায়েলের সাবেক মন্ত্রী গনেন সাজেভকে ইরানের পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক করা হয়েছে। ইসরায়েলের নিরাপত্তা কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

পেশায় চিকিৎসক গনেন সাজেভ গত শতকের ৯০-এর দশকে ইসরায়েলের জ্বালানিমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

সাজেভ নাইজেরিয়াতে বসবাস করছিলেন। তবে গত মে মাসে গায়ানা সফরের সময় তাকে আটক করা হয়। সেখান থেকে তাকে ইসরায়েলে পাঠানো হয়েছে।

‘সাজেভ যুদ্ধক্ষেত্রের গুরুত্বপূর্ণ তথ্য শত্রুর কাছে পাচার করেছেন এবং ইসরায়েল রাষ্ট্রের বিষয়ে গুপ্তচরবৃত্তি করেছেন’- বলে অভিযোগ আনা হয়েছে। ইসরায়েলের নিরাপত্তা সংস্থা সিন বেইতকে (শাবাক) উদ্ধৃত করে রয়টার্স ও বিবিসি এ তথ্য জানায়।

সিন বেইতের দাবি, ১৯৯০ দশকের মাঝামাঝি সময়ে ইসরায়েলের জ্বালানিমন্ত্রীর দায়িত্ব পালনের সময় গনেন ইরানি গোয়েন্দো সংস্থার এজেন্ট হিসেবে কাজ করেছিলেন এবং সেসময় ইসরায়েলের জ্বালানির বাজার ও নিরাপত্তা স্থাপনা সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য ইরানকে দিয়েছিলেন। পাশাপাশি ইসরায়েলের অনেক গুরুত্বপূর্ণ রাজনৈতিক নেতা ও নিরাপত্তা সংস্থার কর্মকর্তা সম্পর্কে তথ্য পাচার করেছিলেন।

৬২ বছর বয়সী সাজেভ ইসরায়েলের জাতীয় নিরাপত্তা নিয়ে কাজ করা কিছু লোককে ইরানের গোয়েন্দা এজেন্টদের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠা করে দিয়েছিলেন। তিনি ইরানের গোয়েন্দা এজেন্টদের ব্যবসায়ী হিসেবে তাদের সামনে তুলে ধরেন।

তবে সাজেভের আইনজীবী বলছেন, রাষ্ট্রীয়ভাবে গোপনীয় কিছু বিষয় থাকায় তিনি এখনই সবকিছু প্রকাশ করতে পারছেন না। তবে সিন বেইত যে বক্তব্য দিচ্ছে, তা অতিরঞ্জিত।

গত শুক্রবার গুপ্তচরবৃত্তির আদালতে অভিযুক্ত করা হয় সাজেভকে। শত্রু রাষ্ট্রকে সহায়তা দেয়ার অভিযোগে তার বিচার হবে জেরুজালেমের আদালতে।

প্রসঙ্গত, ইরান ও ইসরায়েলের মধ্যে চলমান বিবাদ বেশ পুরনো। ইরান মনে করে, মধ্যপ্রাচ্যে ইসরায়েল রাষ্ট্রটি অবৈধ। তারা জোর করে ফিলিস্তিন ভূখণ্ড দখল করে মধ্যপ্রাচ্যে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করছে। অন্যদিকে মধ্যপ্রাচ্যে শান্তির জন্য ইরানকে হুমকি মনে করে দেশটি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: