সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ৩ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

মাঠসমীক্ষায় রাবির গবেষণা দল সিলেটে

সিলেটের স্থানীয়, লোকজ সংস্কৃতি ও ঐতিহ্যের উপাদান সংগ্রহ ও গবেষণার জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) একটি গবেষণা দল সিলেটে মাঠসমীক্ষায় নেমেছে। গত শুক্রবার থেকে তারা মাঠে নামে। বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের শিক্ষক প্রফেসর মোর্বারা সিদ্দিকা এবং ড. রতন কুমারের তত্ত্বাবধান ও নেতৃত্বে ৫৫ জন শিক্ষার্থীর এ গবেষণা দলটি এক সপ্তাহ সিলেটে অবস্থান করবে। সিলেটের লোকজ সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্য নিয়ে কাজ করতে আসা ৫৫ শিক্ষার্থীর মধ্যে ২১ জন মেয়ে এবং ৩৪ জন ছেলে রয়েছেন।

সিলেটে অবস্থানকালে এ সময় গবেষণা দলটি বিভিন্ন উপদলে ভাগ হয়ে সিলেটের স্থানীয় জালালী গান, ঘাটুগান, ধামাইল গান, পই, ডিটাব, প্রবাদ (ছিলক) ও কিস্সাগুলো সংগ্রহ করবে। পাশাপাশি চা শ্রমিক, মণিপুরি, খাসিয়া, পাত্রসহ বিভিন্ন উপজাতি ও নৃগোষ্ঠি সম্প্রদায়ের তথ্য সংগ্রহ, তাদের সংস্কৃতি ও ঐতিহ্যগুলোর সাথে পরিচিতও হবে। পাশাপাশি লোকশিল্প, বেতশিল্প, শীতলপাঠি, মাজার সংস্কৃতিসহ বিভিন্ন ঐতিহ্যের উপাদান সংগ্রহ করছেন।
গবেষণা দলের তত্ত্বাবধানের দায়িত্বে থাকা প্রফেসর মোর্বারা সিদ্দিকা বলেন, বাংলাদেশের লোক সংস্কৃতি একেএকে শহুরে বাতাসে মিলিয়ে যাচ্ছে। একদিন হয়ত খুঁজে পাওয়া যাবে না। ফোকলোর বিভাগগুলো সেগুলোর সংগ্রহ ও ঐতিহ্যগুলো নিয়েই কাজ করে। আমাদের বিভাগেরই কাজ হচ্ছে এই লোকজ সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে। এগুলোর উপাদান সংগ্রহ করে যেমন শিক্ষার্থী সমৃদ্ধ হয়, তেমনই বিভিন্ন এলাকার লোকজ ঐতিহ্যগুলো সংগ্রহ হয়ে যায়।

তিনি আরও বলেন, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, বাংলা একাডেমী, শিল্পকলা একাডেমী, জাতীয় জাদুঘর ইত্যাদির মতো সাংস্কৃতিক ও বিদ্বান প্রতিষ্ঠান এবং বাংলাদেশ লোকসাহিত্য গবেষণা কেন্দ্র (কুষ্টিয়া), লোকসংস্কৃতি গবেষণা কেন্দ্র (রাজশাহী), বাংলাদেশ ফোকলোর পরিষদ (ঢাকা) নিয়মিত কাজ করে যাচ্ছে। এগুলোর পরিসর আরও বাড়াতে হবে এবং এগুলো যথাযথ সংগ্রহ ও পরিচর্যার ব্যবস্থা করতে হবে।

ড. রতন কুমার বলেন, শিক্ষার্থীরা বনভোজনের মত করে উপভোগ করে। তারা বিভিন্ন এলাকায় গিয়ে সহজেই স্থানীয় মানুষদের সাথে মিশে যেতে পারে। এই মিশে যাওয়ার ফলে সঠিক উপাদানগুলো সহজে নিয়ে আসতে পারে। এটা আমাদের পাঠ্যবিষয়ের অন্তর্ভুক্ত।

উল্লেখ্য, ১৯৯৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পূর্ণাঙ্গ ফোকলোর বিভাগ চালু হয়। এরপর থেকে ধারাবাহিকভাবে বিদ্যায়তনিক শৃঙ্খলায় মাঠসমীক্ষাসহ ফোকলোর শিক্ষা, চর্চা ও গবেষণার কাজ করে যাচ্ছে নিয়মিত। এদিকে, বাংলাদেশের লোকজ ও মৌখিক সাহিত্যের সংগৃহীত উপাদানের উল্লেখযোগ্য অংশগুলো ৭০টি খ-ের লোকজ ঐতিহ্য ইতিমধ্যে প্রকাশ করেছে বাংলা একাডেমী। এরকম সংগ্রহ নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগও লোকজ সংগ্রহ গ্রন্থ প্রকাশ করতে চায় বলে জানিয়েছেন শিক্ষার্থীরা। – বিজ্ঞপ্তি

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: