সর্বশেষ আপডেট : ১৮ মিনিট ৫৩ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

অবসাদ দূর করার আয়ুর্বেদ উপায়

লাইফস্টাইল ডেস্ক:: বিশ্বজুড়ে অবসাদগ্রস্ত মানুষের সংখ্যা নেহায়হেত কম নয়। যেকোনো রোগ নিরাময়ে প্রাচীনকাল থেকেই আয়ুর্বেদ শাস্ত্রের উপর ভরসা করে আসছেন চিকিৎসকেরা। মানসিক অবসাদ কাটাতেও তাই হাতিয়ার সেই আয়ুর্বেদই। চিকিৎসকদের মতে, অবসাদ কাটানোর খুব ভালো টোটকা অশ্বগন্ধা। অশ্বগন্ধার মধ্যে রয়েছে স্টেরয়ডাল ল্যাকটোন, স্যাপোনিনস, অ্যালকালয়েড, যা অবসাদ, অকারণ উত্তেজনা, উৎকণ্ঠা নিরাময়ে সাহায্য করে। মানসিক স্থিতি এবং ধৈর্য বাড়িয়ে তোলে।

পুদিনার অনেক গুণ রয়েছে। পুদিনাতে রয়েছে মেন্থল যা স্নায়ুকে ঠান্ডা রাখে, উত্তেজনা প্রশমিত করে। অনিদ্রা দূর করে। তাছাড়া রয়েছে, ভিটামিন এ এবং সি, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম, আয়রন, কপার এবং পটাসিয়াম। নিয়মিত পুদিনা সেবনে মন, মেজাজ ঠান্ডা থাকে। উদ্বেগ কমে।

ভেষজ উদ্ভিদ মাকার মূল ভিটামিন সমৃদ্ধ। এতে রয়েছে অ্যামাইনো অ্যাসিড, ফাইটোনিউট্রিয়েন্ট যা অকারণ উত্তেজনা দমন করে। মাকা মানসিক শক্তি বাড়ায়, আলস্য দূর করে। হরমোনের কার্যক্ষমতা বাড়ায়।

ছোট গুল্ম জাতীয় উদ্ভিদ ব্রাহ্মী। প্রাচীনকাল থেকেই ব্রাহ্মীর উপকারিতা সর্বজনবিদিত। যে কোনও রকম অবসাদ এবং উদ্বেগ কাটাতে এর জুড়ি মেলা ভার। গবেষকদের মতে, ব্রাহ্মী খেলে মস্তিষ্কে স্টেরোটনিনের মাত্রা বৃদ্ধি পায়, ফলে মন শান্ত থাকে, উৎকণ্ঠা দূর হয়। যে কোনও স্নায়ুর রোগ নিরাময়েও সাহায্য করে ব্রাহ্মী।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: