সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০ খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ইউরোপে তীব্র ঠাণ্ডায় গৃহহীনদের জন্য মসজিদ উন্মুক্ত

আন্তর্জাতিক ডেস্ক:: প্রচণ্ড ঠাণ্ডায় কাঁপছে ইউরোপের অধিকাংশ দেশ। ঠাণ্ডায় আক্রান্ত দেশগুলোর মধ্যে যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ডের বেশকিছু মসজিদ ঠাণ্ডায় কাবু গৃহহীন লোকদের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে। গৃহহীনদের জন্য নিরাপদ শিবিরের পাশাপাশি খাবারেরও ব্যবস্থা হচ্ছে। খবর আল-জাজিরা।

গত ২ মার্চ শুক্রবার থেকে ব্রিটেনের আবহাওয়া অধিদফতর দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ড ও দক্ষিণ ওয়ালেসে ভারী তুষার-পাতের আশংকায় সতর্কতা জারি করে। ফলে শুরু হয় প্রচণ্ড শৈত প্রবাহ এবং তুষারঝড়।

এ পরিস্থিতিতে ম্যানচেস্টারের মাক্কি মসজিদের দায়িত্বশীল রব নওয়াজ আকবর বলেন, আমরা চিন্তা করেছি গৃহহীন, অসহায়দের জন্য কিছু করা দরকার। সে কারণেই তারা তীব্র শৈত্যপ্রবাহের শিকার অসহায় মানুষের জন্য খুলে দিয়েছে মসজিদের দরজা।

মসজিদের দরজা উন্মুক্ত রাখার পাশাপাশি গৃহহীনদের জন্য খাবারেরও ব্যবস্থা করছে স্বেচ্ছাসেবীরা। অসহায় এ সব মানুষ তীব্র শীতে মসজিদে অবস্থানের সঙ্গে সঙ্গে সেখানেই তাদের জন্য রাখা হয়েছে গোসলসহ সব ব্যবস্থা।

মাক্কি মসজিদ ছাড়াও আয়ারল্যান্ডের লিডস গ্র্যান্ড মসজিদ, ওল্ডহাম মসজিদ, ফিনসবারি পার্ক মসজিদ, ক্যান্টাবারি মসজিদ ও ডাবলিনের ক্লোনসকিগ মসজিদের দরজাও অসহায় ও গৃহহীনদের আশ্রয়ের জন্য উন্মুক্ত রাখা হয়েছে। রাতের বেলায় নিরাপত্তার স্বার্থে একটি নিরাপত্তা দলও রাখা হয়েছে।

media

ম্যানচেস্টারের এ মাক্কি মসজিদটি দক্ষিণ এশিয়া অঞ্চলের মানুষের অধ্যুষিত হওয়ায় সেখানকার স্বেচ্ছাসেবীরা গৃহহীন অসহায়দের ভাত-মাংশ পরিবেশন করছে। আর এ অঞ্চলে গৃহহীনদের সংখ্যাও দিন বাড়ছে।

গৃহহীন অসহায়দের মধ্যে ‘জিমি’ নামে এক মাদকাসক্ত ব্যক্তির বক্তব্য এমন-
‘আমি মাদকের নেশায় আসক্ত। কখনো মসজিদে যাইনি। প্রচণ্ড ঠাণ্ডায় কি করব তা নিয়ে দু’ধরনের চিন্তা করছিলাম। ভাবছিলাম হিরোইন সেবন করে ঠাণ্ডার রাত অতিবাহিত করব। এমন ভাবনার সময় একজন আমাকে প্রচণ্ড ঠাণ্ডায় মসজিদে অবস্থানের জন্য প্রস্তাব করে।’

আমি তাদের আহ্বানে মসজিদে অবস্থান করি। তারা আমাকে খাদ্য ও পাণীয় সরবরাহ করে। আমাকে পরামর্শ প্রদান করা হয়। আমাদের মিডিয়াগুলো প্রায় সময় মসজিদকে ভিন্নভাবে উপস্থাপন করে বলেও জানান জিমি।

প্রচণ্ড ঠাণ্ডায় গৃহহীন অসহায়দের মসজিদে আশ্রয় দিয়ে নিঃসন্দেহে ইসলামের সুমহান আদর্শকে তুলে ধরা হয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: