রবিবার, ৭ জুলাই, ২০১৩ খ্রীষ্টাব্দ |১০ বৈশাখ ১৪২১ বঙ্গাব্দ

জেনে নিন কিবোর্ডের সবগুলো F-এর কাজ

Photo: Ariel Zambelich/Wiredআমরা যারা windows ব্যবহার করি তারা সকলে কি জানি কি-বোর্ডের ফাংশান কি F-এর কাজ? আসুন জেনে নিই keyboard এর সবগুলো F-এর কাজ -
F1 : উইন্ডোজের সমস্যায় সাহায্যের জন্য F1 চাপতে হয়।
F2 : সাধারণত কোনো ফাইল বা ফোল্ডারের নাম বদলের (রিনেম) জন্য এটি ব্যবহৃত হয় । Alt+Ctrl+F2 চেপে ms word -এর নতুন ফাইল খোলা হয়। এছাড়া Ctrl+F2 চেপে দেখা যায় ওয়ার্ডে প্রিন্ট প্রিভিউ।
F3 : এটি দিয়ে windows -এর প্রোগ্রামের সার্চ সুবিধা চালু হয়। এছাড়া Shift+F3 চেপে ওয়ার্ডের লেখা বড় হাতের থেকে ছোট হাতের বা প্রত্যেক শব্দের প্রথম অক্ষর বড় হাতের বর্ণ দিয়ে শুরু ইত্যাদি কাজ করা যায় অনায়াসে।
F4 : এই কি দিয়ে word -এর last action performed আবার পুনরায় (Repeat) করা যায়। Alt+F4 চেপে active সব প্রোগ্রাম close করা হয়। Ctrl+F4 চেপে সক্রিয় সব উইন্ডো বন্ধ করা হয়।
F5 : মাইক্রোসফট উইন্ডোজ, ইন্টারনেট ব্রাউজার ইত্যাদি Refresh করা হয় F5 চেপে। কঠিন রিফ্রেশের জন্য চাপতে হবে ctrl+F5। ওয়ার্ডের find, replace, go to উইন্ডো খোলা হয়।
F6 : এই key দিয়ে মাউস কারসারকে ওয়েব ব্রাউজারের ঠিকানা লেখার জায়গায় address bar নিয়ে যাওয়া হয়। Ctrl+Shift+F6 চেপে ms word -এ active program চালু করবেন।
F7 : ওয়ার্ডে বিভিন্ন ব্যাকরণ এবং বানান ঠিক করা হয়। এছাড়া ফায়ারফক্সের Caret browsing চালু করতে পারেন। এছাড়া Shift+F7 চেপে ওয়ার্ডের কোনো selected শব্দের প্রতিশব্দ, বিপরীত শব্দ, শব্দের ধরন ইত্যাদি জানার জন্য চালু করতে পারেন।
F8 : অপারেটিং সিস্টেম চালু করার সময় অনেক সময় এই কি ব্যবহৃত হয়। যেমন, উইন্ডোজ Safe Mode-এ চালাতে এই কি ব্যবহৃত হয় ।
F9 : কোয়ার্ক এক্সপ্রেস ৫.০-এর মেজারমেন্ট টুলবার open করার জন্য এই কি ব্যবহৃত হয়।
F10 : browser অথবা যেকোনো active উইন্ডোর মেনুবার select করা যায়। Shift+F10 চেপে selected লেখা/attach/লিংক ছবির ওপর মাউস রেখে ডান বাটনে ক্লিক করার কাজ করা যায় এই কি চেপে।
F11: Browser কে Full Screen-এ দেখা যাবে ।
F12 : ms word এর Save as উইন্ডো open করা যায় এই কি চেপে। এছাড়া Shift+F12 চেপে মাইক্রোসফট ওয়ার্ডের ফাইল সেভ করতে পারবেন। Ctrl+Shift+F12 চেপে ms word এফ ফাইল print করা হয়।

 

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিষ্ঠ মতামত প্রদান করুন

টি মন্তব্য

সর্বশেষ সংবাদ