সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মুসলিমদের ব্যাপারে সুর নরম ট্রাম্পের!

22আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় সম্ভাব্য প্রার্থী ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে সুর নরম করেছেন।

গেল বছর প্যারিসে চালানো এক সন্ত্রাসী হামলায় ১৩০ জন নিহত হওয়ার পর ট্রাম্প মুসলিমদের যুক্তরাষ্ট্রে প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব করেছিলেন।

তার এই প্রস্তাবে যুক্তরাষ্ট্রসহ বিশ্বব্যাপী ব্যাপক সমালোচনা সৃষ্টি হয়। অনেকেই ট্রাম্পের প্রস্তাবের নিন্দা করেন। কিন্তু তার এই প্রস্তাব যুক্তরাষ্ট্রের নিরাপত্তা নিশ্চিত করার জন্য দরকার বলে মন্তব্য করে নিজের প্রস্তাবে অটল ছিলেন ট্রাম্প।

তবে সম্প্রতি লন্ডনের নবনির্বাচিত মেয়র সাদিক খানের এক মন্তব্যের প্রতিক্রিয়ায় ফক্স নিউজ রেডিওকে ট্রাম্প বলেছেন, “মুসলিমদের ওপর সাময়িক নিষেধাজ্ঞার প্রস্তাবটি শুধুই একটি পরামর্শ।”

মেয়র সাদিক খান উদ্বেগ প্রকাশ করেছিলেন, ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হলে ধর্মবিশ্বাসের কারণে তিনি (সাদিক) হয়তো যুক্তরাষ্ট্র ভ্রমণ করতে পারবেন না। এর জবাবে সাদিক খানের জন্য ‘ছাড়’ দেওয়ার প্রস্তাব দেন ট্রাম্প।

কিন্তু সাদিক তা প্রত্যাখ্যান করে বলেন, “এটি শুধু আমার একার বিষয় নয়। এটি আমার বন্ধুদের, পরিবারের এবং বিশ্বের সবার বিষয় যাদের একই ব্যাকগ্রাউন্ড রয়েছে।” তিনি আরো বলেন, ট্রাম্পের দৃষ্টিভঙ্গী ‘অজ্ঞতাপ্রসূত’ এবং এটি যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রকে ‘অনিরাপদ’ করে তুলতে পারে।

কিন্তু বুধবার ট্রাম্প বলেন, “এটি একটি সাময়িক নিষেধাজ্ঞা। এটি বাস্তবায়ন করার জন্যও বলা হয়নি। যা হচ্ছে তার সমাধান না পাওয়া পর্যন্ত শুধু একটি পরামর্শ হিসেবে এই প্রস্তাব করা হয়েছে।”

এর আগেও বিভিন্ন ইস্যুতে নিজের আগের অবস্থান থেকে সরে যাওয়ার বেশ কিছু উদাহরণ এরইমধ্যে তৈরি করেছেন তিনি।

যুক্তরাষ্ট্র কংগ্রেসের নিম্নকক্ষের রিপাবলিকান দলীয় স্পিকার পল রায়ানের সঙ্গে বৈঠকের আগের দিন মুসলিমদের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে নিজের আগের অবস্থান থেকে ট্রাম্পের সরে যাওয়ার ঘটনাটি তাই কাকতালীয় নয় বলেই ধারণা করা হচ্ছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: