সর্বশেষ আপডেট : ৯ মিনিট ১৪ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নীল নীল আকাশে সাদা মেঘ ভাসে

blue3নাবিদ হাসান ::
ব্লু-বার্ড মানে মোরা সবে নীল পাখি/হাসি খুশি মনে তাই উড়ে উড়ে থাকি/নীল নীল আকাশে সাদা মেঘ ভাসে/নীল চোখে বড় আশা ঘুরে চারিপাশে/ব্লু-বার্ড নীল পাখি, ব্লু-বার্ড নীল….প্রাক্তন শিক্ষক সুনন্দা সিংহের রচনায় ব্লু-বার্ড স্কুল অ্যান্ড কলেজের নিজস্ব সংগীতের অংশবিশেষ।

গতকাল বুধবার এসএসির ফলাফল ঘোষণার পর নেচে গেয়ে ঢোলের তালে সাদা মেঘের পেখম তুলে আকাশেই যেন ওড়তে চেয়েছিল এ প্রতিষ্ঠানের নীল পাখিরা।
ফলাফলের দিক দিয়ে এ প্রতিষ্ঠান বরাবরই সেরাদের কাতারে থাকে। এবার ও এর ব্যতয় ঘটেনি। এ বিদ্যাপীঠ থেকে ২৬৭ জন পরীক্ষার্থী অংশ নেয়। শতভাগ সাফল্য সহরেকর্ড সংখ্যক ১৪৭ জন শিক্ষার্থী জিপিএ-৫ সহ ১২০ টি এ গ্রেড, ১টি মাইনাস পায় এ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।
বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগ থেকে এ প্রতিষ্ঠান থেকে ২৬৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে সবাই কৃতকার্য হয়।

গত বছর এ প্রতিষ্ঠান থেকে এ তিন বিভাগ থেকে ২৮০ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে। ১৫৩ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়ে পাস করে। গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থীর সংখ্যা ও জিপিএ ৫ এর সংখ্যা দু’টিই কমেছে।
এ বছর এ বিজ্ঞান বিভাগ থেকে ২৪৫ জন পরিক্ষার্থীর মধ্যে ১১৪ জন ছেলে ও ১৩৪ জন মেয়ে অংশগ্রহণ করে। এ বিভাগ থেকে সর্বোচ্চ ১৪৬ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়ে পাস করে। তবে এবার এ প্রতিষ্ঠান থেকে মেয়েদের তুলনায় ছেলেরা ভালো ফলাফল করেছে। ১১৩ জনের মধ্যে ৭৭ জন জিপিএ ৫ পেয়ে পাস করেন। বাকিরা সবাই এ গ্রেড পেয়ে পাস করেন। এ বিভাগ থেকে ১৩৫ জন মেয়ে পরিক্ষায় অংশ গ্রহণ করে। ৬৯ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়ে পাস করে। বাকিরা সবাই এ গ্রেড পেয়ে পাস করে।

ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ২০ জন শিক্ষার্থীর মধ্যে ১৩ জন ছেলে ও ৭ জন মেয়ে অংশগ্রহণ করে। ১৯ জন শিক্ষার্থী এ গ্রেড ও ১ জন এ মাইনাস পেয়ে পাস করেন।
মানবিক বিভাগ থেকে ২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে দু’ জনই এ গ্রেড পেয়ে পাস করে।
জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থী আলভাব জহির জানান, ফলাফলের আগে খুব দুশ্চিন্তায় ছিলাম, এখন ভালো লাগছে। এই ভালো ফলাফলের পেছনে বাবা-মা ও শিক্ষকদের অনুপ্রেরণা রয়েছে।
বড় হয়ে আর্কিটেক্ট হতে চান আলভাব।

রাঈদা জান্নাত মীম জানান, আমি অনেক আনন্দিত। আমার ফলাফল যাতে পরবর্তী সময়ে ধরে রাখতে পারি সে চেষ্টা করব। সবাই আমান জন্য দুআ করবেন।
ব্লু-বার্ড স্কুল অ্যান্ড কলেজের সিনিয়র শিক্ষক লুৎফুন্নেছা লিলি বলেন, বরাবরই এ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ভালো ফলাফল করে। এবার ও আমাদের ছেলে-মেয়েরা ভালো ফলাফল করেছে। তাদের এ ফলাফলে আমি আনন্দিত।
ব্লু-বার্ড স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ হুসনে আরা বলেন, এ ফলাফল প্রত্যাশিত। ছেলে-মেয়েদের অক্লান্ত পরিশ্রম আর শিক্ষদের সঠিক গাইডলাইন ও অবিভাবকদের সমন্বিত চেষ্টার ফসল। ছেলে-মেয়েদের ভাল ফলাফলে আমরা আনন্দিত। পরবর্তীতে যাতে আমরা আরও ভালো ফলাফল করতে পারি আমরা সে দিকে মনযোগ দিব।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: