সর্বশেষ আপডেট : ৮ মিনিট ৩ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কান-এর পর্দা উঠছে আজ রাতে

1.kan3বিনোদন ডেস্ক ::
আজ (বুধবার) পর্দা উঠছে বিশ্বের সর্বোচ্চ চলচ্চিত্র উৎসব ‘কান’-এর। ৬৯তম এই আসরের দিকে সচেতন দৃষ্টি রাখবেন সারা বিশ্বের সিনেমাপ্রেমীরা। ফ্রান্সের দক্ষিণাঞ্চল কান-এ টানা ১২ দিন চলবে এই উৎসব।

কান উৎসবের মূলকেন্দ্র প্যালে ডি ফেস্টিভ্যাল ভবনের পাশেই গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের। এই প্রেক্ষাগৃহে আজ বুধবার বাংলাদেশ সময় রাত সোয়া ১১টায় এ আয়োজনের পর্দা উঠবে। পুরো উদ্বোধনী অনুষ্ঠান উপস্থাপনা করবেন ফরাসি অভিনেতা লঁরা লফে। আনুষ্ঠানিক উদ্বোধনের পর বাংলাদেশ সময় রাত ১২টায় একই থিয়েটারে দেখানো হবে এবারের উদ্বোধনী ছবি উডি অ্যালেনের ‘ক্যাফে সোসাইটি’।

১৯৩০-এর দশকে যুক্তরাষ্ট্রের পটভূমি নিয়ে এই ছবির গল্প। ছবিতে দেখা যাবে- ববি নামের এক তরুণ হলিউডে আসেন ভাগ্য পরিবর্তনের আশায়। তার জীবনে আসে প্রেম। একসময় তার জীবন মোড় নেয় এমন এক দিকে, যার জন্য মোটেও প্রস্তুত ছিলেন না ববি। ছবিটির দুটি প্রধান চরিত্রে অভিনয় করেছেন জেসি আইজেনবার্গ ও ক্রিস্টেন স্টুয়ার্ট।

এবার প্রতিযোগিতা বিভাগের বাইরে দেখানো হবে আরও চারটি ছবি। এর মধ্যে তিনটিই যুক্তরাষ্ট্রের। এগুলো হলো স্টিভেন স্পিলবার্গের ‘ডিজনিস দ্য বিএফজি’, জোডি ফস্টারের ‘মানি মনস্টার’ এবং শেন ব্ল্যাকের ‘দ্য নাইস গাইস’। বাকি ছবিটি দক্ষিণ কোরিয়ার না হং-জিনের ‘গোকসাঙ’।

৬৯তম কান উৎসবে মূল প্রতিযোগিতা বিভাগে স্থান পেয়েছে মোট ২১টি ছবি।
এবারের উৎসবে বিচারকদের সভাপতি থাকছেন অস্ট্রেলীয় পরিচালক, চিত্রনাট্যকার ও প্রযোজক জর্জ মিলার। তার নেতৃত্বে বিচারকের দায়িত্ব পালন করবেন ফরাসি পরিচালক ও লেখক আহনু ডিপলিশা, মার্কিন অভিনেত্রী ক্রির্সটেন ডান্সট, ইতালিয়ান অভিনেত্রী, পরিচালক, লেখক ও প্রযোজক ভ্যালেরিয়া গোলিনো, ডেনমার্কের অভিনেতা ম্যাডস মিকেলসেন, হাঙ্গেরির পরিচালক ও লেখক লাজলো নেমেস, ফরাসি অভিনেত্রী ও গায়িকা ভ্যানেসা প্যারাডিস, ইরানি নারী প্রযোজক কাতাইয়ু শাহাবি এবং কানাডিয়ান অভিনেতা ডোনাল্ড সাদারল্যান্ড। তাদের বিচারেই চূড়ান্ত হবে উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম জয়ী ছবি।

1.kan1আনসার্টেন রিগার্ড বিভাগের এবার নির্বাচিত হয়েছে ১৮টি ছবি। এতে জুরি প্যানেলের সভাপতি জার্মান অভিনেত্রী মার্থা কেলার। তার নেতৃত্বে বিচারকদের দায়িত্ব পালন করবেন অস্ট্রিয়ার পরিচালক জেসিকা হসনার, মেক্সিকান অভিনেতা, পরিচালক ও প্রযোজক দিয়েগো লুনা, সুইডিশ পরিচালক রুবেন ওস্টল্যান্ড ও ফরাসি অভিনেত্রী সেলিন স্যালেট।

কানে সিনেফন্ডেশন ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে বিচারকদের সভাপতির দায়িত্ব পালন করবেন জাপানিজ পরিচালক-লেখক নাওমি কাওয়াসে। তার নেতৃত্বে বিচারক থাকছেন ফরাসি-কানাডিয়ান অভিনেত্রী মারিয়া হোসে ক্রোজ, ফরাসি পরিচালক, চিত্রনাট্যকার জ্যঁ-মারি ল্যারিউ, রোমানিয়ান পরিচালক ও চিত্রনাট্যকার রাডু মানটিন এবং আর্জেন্টাইন পরিচালক, নাট্যকার ও লেখক সান্তিয়াগো লোজা।
এবার উৎসব চলবে ২২ মে পর্যন্ত। ওইদিন সমাপনী আয়োজনে সম্মানসূচক স্বর্ণপাম (পাম দ’র) দেওয়া হবে ফরাসি কমেডিয়ান জ্যঁ-পিয়েরে লিওকে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: