সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৪ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আল্লাহু আকবর ধ্বনির ব্যবহারে ব্রিটিশ পুলিশের ভুল স্বীকার

142147_1আন্তর্জাতিক ডেস্ক: সন্ত্রাস বিরোধী প্রশিক্ষণ মহড়ায় আল্লাহু আকবর ধ্বনির অপব্যবহারের জন্য ভুল স্বীকার করেছে যুক্তরাজ্যের বৃহত্তর ম্যানচেস্টারের পুলিশ প্রশাসন।

মঙ্গলবার ৮০০ এর বেশি স্বেচ্ছাসেবী নিয়ে ম্যানচেস্টারের একটি শপিং মলে এক সন্ত্রাস বিরোধী প্রশিক্ষণ মহড়ার আয়োজন করে ম্যানচেসটার পুলিশ। মহড়াকালে কালো পোশাক ও মুখোশ পরা একজন স্বেচ্ছাসেবীকে দৌড়াদৌড়ি করতে দেখা যায় এবং এসময় ভুয়া বোম বিস্ফোরণের আগে তাকে আল্লাহু আকবর ধ্বনি ব্যবহার করতে দেখা যায়।

এ ঘটনার সমালোচনা করে মুসলিম কাউন্সিল অব ব্রিটেন (এমসিবি) বলেছে, মুসলমানদের উপর সন্ত্রাসের তকমা লাগিয়ে সন্ত্রাস বিরোধী প্রশিক্ষণ মহড়া করা উচিৎ নয়।

এমসিবি’র সহকারী জেনারেল সেক্রেটারি মিকদাদ ভার্সি বলেন, ‘সন্ত্রাস বিরোধী প্রশিক্ষণে (আল্লাহ আকবর বা আল্লাহ সর্বশ্রেষ্ঠ) শব্দটি ব্যবহার করে সারাবিশ্বের মুসলমানকেই সন্ত্রাসের সাথে জড়ানো হচ্ছে।’

তিনি আরো বলেন, ‘এই শব্দটি মুসলমানরা তাদের নামাজের মধ্যে ব্যবহার করে এবং এটা নিশ্চিতভাবেই একটি পবিত্র শব্দ এবং আমরা সন্ত্রাসীদেরকে কখনোই এটা ছিনিয়ে নিতে দেব না।’

পরে এ ঘটনায় ভুল স্বীকার করে বৃহত্তর ম্যানচেস্টার পুলিশের সহকারী চীফ কনস্ট্যাবল গ্যারি শেওয়ান বলেন, এক আইএস জঙ্গির আত্মঘাতী বোমা হামলার স্টাইলের উপর ভিত্তি করে প্রশিক্ষণ কর্মসূচিটি চালানো হচ্ছিল। তবে আল্লাহু আকবর শব্দটির ব্যবহার গ্রহণযোগ্য নয়।

তিনি বলেন, ‘আমরা স্বীকার করছি যে, আত্মঘাতী বোমা হামলার মহড়ায় ধর্মীয় এই শব্দটি ব্যবহার অগ্রহণযোগ্য ও ভুল ছিল। আমরা বুঝতে পারছি এবং এ কারণে যে অপরাধ হয়েছে তার জন্য ক্ষমাপ্রার্থনা করছি।’

সমস্যাটা বুঝতে পারা ও ভুল স্বীকারের জন্য পুলিশকে স্বাগতম জানিয়ে মিকদাদ ভার্সি বলেন, এই ধরনের প্রশিক্ষণে এই শব্দটির ব্যবহার কোনোভাবেই কাজের কথা নয়।

ঘটনাটি সামাজিক মাধ্যমগুলো বিশেষ করে টুইটারে আলোচনা-সমালোচনার ঝড় তোলে যেখানে বহু লোক ম্যানচেস্টারের পুলিশের এমন কাজের তীব্র নিন্দা জানিয়েছেন।

এক টুইটার ব্যবহারকারী লিখেছেন, ‘সন্ত্রাস বিরোধী প্রশিক্ষণ মহড়ায় ম্যানচেস্টার পুলিশের আল্লাহু আকবর ব্যবহারে আমি খুই ক্ষুদ্ধ। মুসলিম ও ইসলামকে আরেকবার অপমান।’

সূত্র: ওয়াশিংটন টাইমস, আলজাজিরা

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: