সর্বশেষ আপডেট : ১২ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেট শিক্ষাবোর্ডে পাসের হার ৮৪.৭৭ শতাংশ : ছেলেরা এগিয়ে : কমেছে জিপিএ-৫

dailysylhetnewspic11may16-1স্টাফ রিপোর্টার ::

সালের সিলেট শিক্ষাবোর্ডে মাধ্যমিক (এসএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়েছে। এ বোর্ডে এবার পাসের হার ৮৪ দশমিক ৭৭।

বুধবার সকাল পৌনে ১১টায় সিলেট মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের ফলাফল প্রকাশ করেন পরীক্ষা নিয়ন্ত্রক সামছুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

সিলেটে মেয়েদের চেয়ে এগিয়ে ছেলেরা

সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষায় গড়ে মেয়ে শিক্ষার্থীরা এগিয়ে থাকলেও সিলেট শিক্ষাবোর্ডে ছেলেরা ভালো ফলাফল করেছে। পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তি উভয় দিক থেকে ছেলেরা এগিয়ে রয়েছে ছেলে শিক্ষার্থীরা।

সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক সামছুল ইসলাম জানিয়েছেন, সিলেট শিক্ষাবোর্ডে এবার পরীক্ষায় ৩৭ হাজার ৬৭২ জন ছেলে পরীক্ষায় অংশ নিয়েছে। এর মধ্যে পাস করেছে ৩২ হাজার ৩১৮ জন। ছেলেদের পাসের হার ৮৫ দশমিক ৭৯ ভাগ।

অপরদিকে ৪৬ হাজার ৭৭৬ জন মেয়ে পরীক্ষার্থীর অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ৩৯ হাজার ২৬৮ জন। মেয়েদের পাসের হার ৮৩ দশমিক ৯৫ ভাগ।

মোট জিপিএ-৫ প্রাপ্ত ২ হাজার ২৬৬ জনের মধ্যে ১ হাজার ২২৫ জন ছেলে ও ১ হাজার ৪১ জন মেয়ে। ২০১৫ সালের এসএসসি পরীক্ষাতেও সিলেটে মেয়েদের চেয়ে এগিয়ে ছিল ছেলেরা।

গত বারের পরীক্ষায় ৩২ হাজার ৪৪৫ জন ছেলে পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছিল ২৬ হাজার ৯৬৬ জন। ছেলেদের পাসের হার ছিল ৮৩ দশমিক ২০ ভাগ এবং ৩৯ হাজার ৭৪৩ জন মেয়ে পরীক্ষার্থীর মধ্যে পাস করেছিল ৩১ হাজার ৯৬৬ জন। মেয়েদের পাসের হার ছিলো ৮০ দশমিক ৭০ ভাগ।

কমেছে জিপিএ-৫

মোট জিপিএ-৫ প্রাপ্ত ২ হাজার ৪৫২ জনের মধ্যে ছেলেদের সংখ্যা ছিলো ১ হাজার ৩৩৮ জন এবং মেয়েদের সংখ্যা ছিল ১ হাজার ১১৪ জন মেয়ে।

সিলেট শিক্ষা বোর্ডে এসএসসিতে এবার পাসের হার বাড়লেও কমেছে জিপিএ-৫। গত বছরের তুলনায় পাসের হার বেড়েছে ২ দশমিক ৯৫ শতাংশ। গত বছর পাসের হার ছিল ৮১ দশমিক ৮২ শতাংশ। এবার তা বেড়ে দাঁড়িয়েছে ৮৪ দশমিক ৭৭ শতাংশে। গতবার ২ হাজার ৪৫২ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিল। এবার জিপিএ ৫ পেয়েছে ২ হাজার ২৬৬ জন শিক্ষার্থী।

এবারের পরীক্ষায় মানবিক, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখায় মোট ৮৪ হাজার ৪৪৮ জন শিক্ষার্থী অংশ নিয়েছিল। এর মধ্যে পাশ করেছে ৭১ হাজার ৫৮৬ জন। গত বছরের মত এবারের পরীক্ষায় মেয়েদের চেয়ে ছেলেরা এগিয়ে রয়েছে। ছেলেদের পাশের হার ৮৫ দশমিক ৭৯ শতাংশ। আর মেয়েদের পাশের হার ৮৩ দশমিক ৯৫ শতাংশ ।

বোর্ডের অধীনে চার জেলায় পাসের হার সিলেটে ৮৬ দশমিক ৩০,হবিগঞ্জে ৮৫ দশমিক ৯৯,মৌলভীবাজারে ৮২ দশমিক ৩৮ ও সুনামগঞ্জে ৮৩ দশমিক ৬০ শতাংশ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: