সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সাগরে হারিয়ে গেল সলোমান দ্বীপপুঞ্জের পাঁচটি দ্বীপ

142103_1আন্তর্জাতিক ডেস্ক: জলবায়ু পরিবর্তনের ফলে প্রশান্ত মহাসাগরের পানির নিচে হারিয়ে গেছে সলোমান দ্বীপপুঞ্জের পাঁচটি দ্বীপ। আরো ছয়টি দ্বীপ তলিয়ে যাওয়ার উপক্রম।

সম্প্রতি এনভায়রনমেন্ট রিসার্চ লেটার্স নামে একটি জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মনুষ্যসৃষ্ট জলবায়ু পরিবর্তনের কারণে মহাসাগরে পানি বৃদ্ধি পেয়ে সলোমান দ্বীপপুঞ্জের পাঁচটি দ্বীপ ইতোমধ্যে পানির নিচে তলিয়ে গেছে। আরো ছয়টি দ্বীপ তলিয়ে যাওয়ার অপেক্ষায় রয়েছে। এই দ্বীপগুলোর সৈকতে পানি ক্রমান্বয়ে বাড়ছে।

দেখতে ছবির মতো সুন্দর ভৌগোলিকভাবে প্রশান্ত মহাসাগরে অবস্থিত গ্রীষ্মমণ্ডলীয় সলোমান দ্বীপপুঞ্জ একটি সার্বভৌম রাষ্ট্র। ২০০৯ সালে প্রকাশিত আদমশূমারী অনুযায়ী পাঁচ লক্ষাধিক লোকের বাস দ্বীপপুঞ্জটিতে। যাদের অধিাকাংশই সাম্প্রতিক বছরগুলোতে কমবেশি জলবায়ুর বিরুপ প্রভাবে সমুদ্রে পানিস্তর বেড়ে যাওয়ার কারণে দুর্ভোগের স্বীকার হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১১ থেকে ২০১৪ সালের মধ্যে একটি দ্বীপের শতশত বাড়ি সমুদ্রে ভেসে গেছে। দ্বীপটির মানুষ চরম ভোগান্তির স্বীকার হয়েছে।

প্রতিবেদনে নিশ্চিত করে বলা হয়েছে, জলবায়ুর বিরুপ প্রভাবে আমাদের এই গ্রহের তাপমাত্রা বেড়ে যাওয়ার কারণে বরফ গলে সমুদ্রের পানিস্তর বৃদ্ধি পাচ্ছে। আর বর্ধিষ্ণু এই পানিস্তর সলোমান দ্বীপপুঞ্জের দ্বীপগুলো পানির নিচে হারিয়ে যাওয়ার কারণ।

অস্ট্রেলিয়ার একদল বিজ্ঞানী এ গবেষেণাটি চালিয়েছেন। উল্লেখ্য, বেশ কয়েক বছর ধরে বিজ্ঞানীরা জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব সম্পর্কে সতর্ক করে আসছেন। তারা বলছেন, বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় মেরু এলাকার বরফ গলে যাচ্ছে এবং সমুদ্রের পানি বৃদ্ধি পাচ্ছে।

সূত্র: এবিসি নিউজ

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: