সর্বশেষ আপডেট : ১ মিনিট ৪৬ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ব্রিটেনের বার্মিংহামে বাংলা মেলা সম্পন্ন

dbda726a-a18e-4980-9f4a-b2272b6a02cfএহসানুল ইসলাম চৌধুরী শামীম, যুক্তরাজ্য:
ব্রিটেনের লন্ডন সিটির বৈশাখী মেলার পর সবচেয়ে বড় মিলন মেলা রোববার (৮মে) বার্মিংহামে ঐতিহাসিক স্মলহীত পার্কে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে দিন ব্যাপী বাংলা মেলা অনুষ্ঠিত হয়ে গেল।

সকাল থেকে শুরু হওয়া বিকেল পর্যন্ত এ বাংলা মেলায় ব্রিটেন সহ পুরো ইউরোপ থেকে বাঙালীরা ছুটে আসেন এ মেলায়। জনতার ঢল নেমেছিল এ মেলায়। তারুণ্যের উচ্ছাস, হরেক রকম বাদ্য-বাজনা আর রঙ-বেরঙের সাজ পোশাকে জমে উঠেছিলো এই মিলন মেলা। সকল ব্যস্ততায় ভুলে তারা এই দিনটিকে উৎসর্গ করেছেন নিজেদের সংস্কৃতি, কুষ্টি আর স্বকীয়তাকে জানান দেওয়ার জন্য। সেই সাথে সিক্ত হয়েছেন বাংলা সংগীতের মূর্ছনায়।

বাংলা মেলায় আনুষ্ঠানিকতা শুরু হয় বর্ণাঢ্য র্যা লীর মাধ্যমে। স্কুলের শিক্ষার্থী, সংস্কৃতি কর্মীও উৎসব প্রেমী মানুষ রঙ-বেরঙের পোশাক পড়ে এই র্যা লীতে অংশ নেন। বাংলা সংস্কৃতির বিভিন্ন ঐতিহ্য ও বাদ্য-বাজিয়ে তারা এগিয়ে যান স্মলহীত পার্কে। সুবিশাল এ পার্কে সকাল থেকেই ছিল মানুষের সমাগম। আর দুপুর হতে না হতেই পুরো মেলা প্রাঙ্গন ভরে উঠে।

a96cf0c3-b139-4ba1-8f7e-d67386294aeaশুধুমাত্র ব্রিটেনের প্রবাসী বাঙালীরা নয়। সারা ইউরোপ থেকেই অসংখ্য প্রবাসী বাঙালী জড়ো হয়েছিলেন মিলন মেলায়। মেলায় কি ছিল, কি নেই, কি থাকা উচিত ছিল এসবের চেয়েও বড় হয়ে উঠেছিলো এই মিলন মেলা। বহুদিন পর, বহুদুর থেকে আসা, বহুজনের সাথে দেখা সাক্ষাতে, জমজমাট আড্ডায়, খাওয়া-দাওয়া, কেনা কাটায়, সংগীতানুষ্ঠান আর নৃত্যে, র্যা লীতে মেলা ছিল প্রাণের জোয়ারে টইটুম্বুর। মেলায় অন্যতম আকর্ষণ ছিল লাইভ রেসলিং, দামাইলা গান, সাপের খেলা সহ আরও অনেক। বাংলা মেলায় সংগীত পরিবেশন করেন বাংলাদেশ থেকে আগত জনপ্রিয় কণ্ঠশিল্পী বেবী নাজনীন ও সেলিম চৌধুরী। এছাড়াও ব্রিটেনের স্থানীয় শিল্পীরা সংগীত পরিবেশন করেন।

d0097106-1b6f-4cf2-91a8-ae9dce3ef2c1মেলায় বিভিন্ন ধরনের ষ্টল, খাবারের দোকান সহ প্রায় শতাধিক ষ্টল স্থান পেয়েছে। মেলায় শিশু-কিশোরের জন্য ফান-ফেয়ারেরও আয়োজন ছিল। এই বাংলা মেলার আয়োজক ছিল বার্মিংহামের বাংলা মিডিয়া কর্মীদের সংগঠন একটু অন্যরকম গ্র“প। বাংলা মেলা সরাসরি সম্প্রচার করেছে বাংলা টিভি।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: