সর্বশেষ আপডেট : ২৮ সেকেন্ড আগে
শুক্রবার, ২৬ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারতীয় ভিসা ব্যবস্থা উন্নত হচ্ছে বাংলাদেশিদের জন্য

Delhi20160509145233নিউজ ডেস্ক:
স্বচ্ছতা নিশ্চিত করতে ও ক্রমবর্ধমান চাহিদা মেটাতে বাংলাদেশিদের জন্য ভিসা ব্যবস্থা আরো উন্নত করার পরিকল্পনা নিয়েছে ভারত। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বিকাশ স্বরূপের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে।

সম্প্রতি বিকাশ স্বরূপ বলেন, ‘ঢাকায় আমাদের হাইকমিশন সম্ভবত সারা পৃথিবীতে ভারতের সব দূতাবাসের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক ভিসা দিয়ে থাকে। কিন্তু তার পরও সেখানে ভিসার চাহিদা আমাদের ক্ষমতার চেয়ে চারগুণ বেশি। আমরা সেখানে আমাদের ভিসা আবেদনের পদ্ধতি আরো উন্নত করার চেষ্টা করছি। সেখানে আরো লোকবল নিয়োগ করে এই বাড়তি চাহিদা মেটানোর চেষ্টা চালাচ্ছি’।

ভারতীয় ভিসা ব্যবস্থা নিয়ে বাংলাদেশে ব্যাপক সমালোচনা চলছে। ই-টোকেন ব্যবস্থায় কারচুপিরও অভিযোগ রয়েছে স্থানীয়দের। এছাড়া ই-টোকেন পাইয়ে দেওয়ার নামেও অবৈধ লেনদেনের অভিযোগ রয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম বিজনেস লাইন এ বিষয়ে নয়াদিল্লি কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা হলে তারা কম্পিউটারের ত্রুটি ও
ও তা চালাতে কর্মকর্তাদের পদ্ধতিগত দক্ষতার অভাবকে দায়ী করেন।

বাংলাদেশে প্রত্যেক দিন ৭ হাজার ভারতীয় ভিসার চাহিদা থাকলেও হাই কমিশন মাত্র সাড়ে ৩ হাজার ভিসা দিতে পারেন। এর পেছনে জনবল সংকটকে দায়ী করেছেন ভারতীয় কর্মকর্তারা। এ সমস্যা সমাধানে হাই কমিশনে আরো অন্তত ৩০ জনেরও বেশি কর্মকর্তা প্রয়োজন।

গণ-ইমেইল কর্মসূচির মাধ্যমে ঢাকায় ভিসাপ্রার্থীদের ক্যাম্পেইনের পর বিকাশ স্বরূপ বলেন, ভিসা দেওয়ার ক্ষমতার চেয়ে চাহিদা বেশির কারণেই এটি হয়েছে।

তিনি বলেন, আমরা সব সমস্যা সম্পর্কে অবহিত রয়েছি। ভিসা আবেদনের পদ্ধতি সম্পূর্ণ সুসংহত, স্বচ্ছ্ব ও কার্যকরী করে তোলার জন্য আমরা চেষ্টা করছি।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: