সর্বশেষ আপডেট : ৮ মিনিট ১ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নেদারল্যান্ডে ইউরোপের সর্ববৃহৎ মসজিদ, উদ্বোধন করবেন এরদোগান

141886_1আন্তর্জাতিক ডেস্ক: তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের ‘মসজিদ কূটনীতি’ এবার বিস্তৃত হলো নেদারল্যান্ডে।

নেদারল্যান্ডে নির্মিত ইউরোপের সবচেয়ে বড় মসজিদের উদ্বোধনী অনুষ্ঠানে এরদোগান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে তুর্কি কর্তৃপক্ষ ঘোষণা করেছে। মসজিদটিতে একত্রে প্রায় ২,৫০০ লোক নামাজ আদায় করতে পারবেন।

১৯৯০ সালে নির্মাণ কাজ শুরু হওয়া ‘ওয়েস্টারমস্কি’ নামের বিশাল মসজিদটি নেদারল্যান্ডের রাজধানী আমস্টারডামের পশ্চিমে একটি খালের পাশে মনোরম পরিবেশে গড়ে উঠেছে।

শুরুর দিকে পরিকল্পনাহীনতা, দুর্নীতির কথিত কেলেঙ্কারি, স্থানীয় বাসিন্দাদের বিরোধ ও মুসলিম বিদ্বেষী মনোভাবের জন্য মসজিদটির নির্মাণ নিয়ে বিতর্কের সূত্রপাত ঘটেছিল।

বাইজেনটাইন যুগের রাজধানী কন্সটান্টিনোপলের (বর্তমান ইস্তাম্বুল) গ্রীক অর্থোডক্স ক্যাথেড্রাল আয়া সোফিয়ার নয়নাভিরাম নকশার আদলে তৈরি অপরূপ মসজিদটির নির্মাণ কাজ বর্তমানে শেষ হয়েছে।

প্রায় ২৫ মিটার উঁচু গম্বুজ এবং ৪২ মিটার উঁচু আকাশচুম্বী মিনার বিশিষ্ট মসজিদটির প্রবেশমুখে ৯ টি ছোট ছোট গম্বুজ আছে। আর মসজিদের ভেতরের দেয়াল তুর্কি ক্যালিওগ্রাফারদের চমৎকার শৈলীতে শোভিত।

আমস্টারডাম শহরের তুর্কি কমিউনিটি তুরস্ক সরকারের আর্থিক অনুদানে মসজিদটি নির্মাণ করেছে।

তবে ইউরোপীয় অনেক ইসলামবিদ্বেষী বিশ্লেষক আশঙ্কা করছেন প্রেসিডেন্ট এরদোগান ইউরোপে একটি নতুন অটোমান সাম্রাজ্য কায়েম করতে চান।

এমনকি ব্রিটেনের রাজনৈতিক দলগুলোর শীর্ষস্থানীয় ব্যক্তিবর্গ মন্তব্য করেছেন, তুরস্কের বেশিরভাগঅংশ ইইউভুক্ত ভূখণ্ডে না হয়ে মধ্যপ্রাচ্যের অন্তর্ভুক্ত হওয়া স্বত্ত্বেও এরদোগান খুব দ্রুতগতিতে ইউরোপের অন্যতম প্রভাবশালী ব্যক্তিতে পরিণত হয়েছেন।

নবনির্মিত মসজিদটি এই ধারণাকে আরো বদ্ধমূল করছে বলে বিশ্লেষকরা মনে করছেন। যদিও তুর্কি মিডিয়ার বক্তব্য পূর্ববর্তী যুগে ইউরোপ হামলার অনুশোচনা থেকে আমস্টারডামের মসজিদটি তৈরি করা হয়েছে। কিন্তু প্রকৃতপক্ষে ইউরোপীয় মুসলিমদের প্রভাবিত করার জন্যই এরদোগান মসজিদটি নির্মাণ করেছেন বলে বিশ্লেষকরা মনে করেন।

বাইজেনটাইন জয়ের ৫৬২তম বার্ষিকী উদযাপনের প্রাক্কালে মসজিদটির উদ্বোধন করবেন তুর্কি প্রেসিডেন্ট এরদোগান। এ উপলক্ষ্যে কয়েক হাজার তুর্কি সেখানে যাওয়ার জন্য প্রস্তুত হচ্ছেন বলে জানিয়েছে তুর্কি বার্তা সংস্থা।

জানা গেছে, এ বছরের জুন-জুলাইয়ে পবিত্র রমজান মাসের কোনো এক সময় প্রেসিডেন্ট এরদোগান ওয়েস্টারমস্কি মসজিদটি উদ্বোধন করবেন এবং সর্বসাধারণের জন্য উন্মুক্ত করার ঘোষণা প্রদান করবেন।
তুর্কি প্রেসিডেন্ট সম্প্রতি যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে, রাশিয়া, আলবেনিয়াসহ বহু দেশে বিশালাকারের মসজিদ উদ্বোধন করেছেন।

সূত্র: রয়টার্স

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: