সর্বশেষ আপডেট : ৯ মিনিট ০ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রায় লেখা শেষ: প্রকাশ হতে পারে আজ

13112675_1568154520143539_745053421_oনিউজ ডেস্ক:
মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর রিভিউয়ের পূর্ণাঙ্গ রায় লেখা শেষ হয়েছে বলে জানা গেছে। বিচারপতিদের সইয়ের পর আজ সোমবারই তা প্রকাশ হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে, মৃত্যুদণ্ড কার্যকর করতে রোববার মধ্যরাতে নিজামীকে কাশিমপুর কারাগার থেকে ঢাকার কেন্দ্রীয় কারাগারে আনা হয়।
গত বৃহস্পতিবার নিজামীর রিভিউ আবেদন খারিজ করে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন।

বেঞ্চের অন্যান্য বিচারপতিরা হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও হাসান ফয়েজ সিদ্দিকী।
বুদ্ধিজীবী হত্যাসহ মানবতাবিরোধী অপরাধের দায়ে দোষী সাব্যস্ত করে ২০১৪ সালের ২৯ অক্টোবর নিজামীকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।
ট্রাইব্যুনালের এই রায় বাতিল ও তাকে বেকসুর খালাস দেয়ার আবেদন জানিয়ে ওই বছরের ২৩ নভেম্বর আপিল করেন নিজামী। এরপর গত ৬ জানুয়ারি আপিলেও নিজামীর মৃত্যুদণ্ড বহাল রাখা হয়।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, জেলকোডের ৯৯১ বিধি অনুসারে ৭ বা ২১ দিনে দণ্ড কার্যকরের নিয়ম মতিউর রহমান নিজামীর ক্ষেত্রে প্রযোজ্য হবে না। তাই তাকে ফাঁসির দড়িতে ঝোলাতে দিন ক্ষণ গণনা চলছে।

প্রসঙ্গত, ২০১৫ সালের ১৮ নভেম্বর সুপ্রিম কোর্টের আপিল বিভাগ সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের রিভিউ আবেদন খারিজ করে মৃত্যুদন্ডাদেশ বহাল রাখার মাত্র তিনদিনের মাথায় ২১ নভেম্বর মধ্যরাতে তাদের দু’জনের ফাঁসি কার্যকর করা হয়। কামারুজ্জামানের রিভিউ আবেদন খারিজ করার ৫ দিনের মাথায় তাকে ফাঁসির দড়িতে ঝুলিয়ে মৃত্যুদন্ডাদেশ কার্যকর করা হয়। আর যুদ্ধাপরাধের দায়ে প্রথম মৃত্যুদন্ডাদেশপ্রাপ্ত কাদের মোল্লার ফাঁসি কার্যকর করা হয় রিভিউ আবেদন খারিজ হওয়ার মাত্র ১০ ঘণ্টা পরই।

কারা প্রশাসনের একাধিক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ওই চার যুদ্ধাপরাধীর রিভিউ আবেদন খারিজ করার পর যতটুকু সময় দেয়া হয়েছে, মতিউর রহমান নিজামীর ক্ষেত্রেও এর ব্যত্যয় ঘটার কোনো সম্ভাবনা নেই। এ হিসেবে আগামী সপ্তাহের শুরুতেই তার ফাঁসি কার্যকর করা হতে পারে।
এদিকে কাশিমপুর কারাগারে নাকি ঢাকা কেন্দ্রীয় কারাগারে মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকর করা হবে এ ব্যাপারে সংশ্লিষ্ট প্রশাসনের কেউ কোনো কথা বলতে রাজি হননি। নিরাপত্তার স্বার্থে বিষয়টি আপাতত গোপন রাখা হচ্ছে। তবে দিনক্ষণ ঘনিয়ে এলে তা মিডিয়াকে জানানো হবে বলে জানান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি দায়িত্বশীল সূত্র।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: