সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৩৯ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে বিশ্ব মা দিবস পালিত মমতা,নিরাপত্তা, নিশ্চয়তা ও আশ্রয় হচ্ছেন মা

imagesস্টাফ রিপোর্টার::সিলেটে বিভিন্ন সামাজিক ও পেশাজীবী সংগঠনের নানা কর্মসূচীর মধ্যদিয়ে বিশ্ব মা দিবস পালিত হয়েছে। নিচে কয়েকটি সংগঠনের মা দিবস পালনের খবর-
এনজেএল ইএনটি সেন্টার : মা শব্দটি খুবই ছোট, কিন্তু মধুর। মায়ের চেয়ে মধুর ডাক পৃথিবীতে আর দ্বিতীয়টি নেই। ছোট এই শব্দটি আমাদের স্মরণ করিয়ে দেয় মায়ের স্নেহ-মমতা আর গভীর ভালোবাসার কথা। জীবনের গভীর সংকটে প্রথম যাকে স্মরণ করি তিনি হচ্ছেন পরম মমতাময়ী মা। তাই মায়ের চেয়ে বড় কিছু পৃথিবীতে নেই। মা উচ্চারণের সঙ্গে সঙ্গে হৃদয়ে যে আবেগ ও অনুভূতি সৃষ্টি হয়, তাতে অনাবিল সুখের প্রশান্তি নেমে আসে। মা শিশুর সার্বজনীন ভাষা। আমরা মায়ের কাছেই প্রথম কথা বলা শিখি। মা প্রথম কথা বলা শেখান বলেই মায়ের ভাষা হয় মাতৃভাষা। সস্তানের প্রতি মায়ের ভালোবাসা সহজাত গুণ। এই ভালোবাসার কারণেই সুন্দর সৃষ্টির ধারা প্রবাহমান। মা হলেন মমতা-নিরাপত্তা-অস্তিত্ব-নিশ্চয়তা ও আশ্রয়। মা সন্তানের অভিভাবক, পরিচালক, ফিলোসফার, শ্রেষ্ঠ শিক ও ভাল বন্ধু। মাকে শ্রদ্ধা ও ভালোবাসা জানানোর নির্দিষ্ট কোনো দিন নেই। মায়ের প্রতি ভালোবাসা প্রতি মুহুর্তে। তারপরও বিশ্বের সব মানুষ যেন এক সঙ্গে মায়ের প্রতি শ্রদ্ধা জানাতে পারেন সে জন্য মে মাসের দ্বিতীয় রোববারকে আন্তর্জাতিক ‘মা দিবস’ হিসেবে ঘোষণা করা হয়।

বাংলাদেশে জাতীয় পর্যায়ে এ দিবসে তেমন কোনো কর্মসূচি না থাকলেও কিছু কিছু সংস্থা, সংগঠন ও ব্যক্তি নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালন করে। এরই ধারাবাহিকতায় সিলেটেও বিশ্ব মা দিবস পালিত হয়েছে।
বিশ্ব মা দিবস উপলক্ষে নাঈম জাহান লতিফী (এনজেএল) ইএনটি সেন্টার সিলেট এর উদ্যোগে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার বিকালে নাঈম জাহান লতিফী (এনজেএল) ইএনটি সেন্টার সিলেট এর উদ্যোগে আয়োজিত র‌্যালী নগরীর কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে কাজলশাহ ইএনটি সেন্টারে সভাকক্ষে আলোচনা সভায় মিলিত হয়।
র‌্যালী পরবর্তি আলোচনাসভায় নাঈম জাহান লতিফী (এনজেএল) ইএনটি সেন্টার সিলেটের পরিচালক ডা. নুরুল হুদা নাঈমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রেজাউল করিম তালুকদারের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রত্ন গর্ভা মা বেগম নুজাহান। সভায় বক্তব্য রাখেন, শাবির সহকারী অধ্যপক জোবেদা কনক খান, হাজেরা আক্তার, বিশিষ্ট সাংবাদিক লেখক অ্যাডভোকেট আব্দুল মুকিত অপি, জিটিভি’র সিলেট প্রতিনিধি বিলকিস আক্তার সুমি, মহিউদ্দিন আজিম, জবের আলম, হুমায়ুন কবির, মুনরুজ্জামান, জুয়েল আহমদ, মৃনাল কান্তি, মাহবুবুর রহমান, হাবিবা নাজনিন, বেগম নুরুন্নাহার সিদ্দিকা, সামিয়া আক্তার, জলিল রুমেল, তারেক, পম্পি ও পাপিয়া প্রমুখ।
গার্ল গাইডস এসোসিয়েশন সিলেট : সারাদেশের ন্যায় সিলেটের বিভিন্ন স্থানে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে আন্তর্জাতিক মা দিবস। দিবসটি উপলে বাংলাদেশ গার্ল গাইডস এসোসিয়েশন সিলেট অঞ্চলের উদ্যোগে রোববার শ্রেষ্ঠ মা সংবর্ধনা, দেয়ালিকা প্রতিযোগিতা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। সিলেট সরকারী অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়ে আয়োজিত এ অনুষ্ঠানে বাংলাদেশ গার্ল গাইডস এসোসিয়েশন সিলেট জেলার রেঞ্জার চেয়ারম্যান খাদিজা তুজ জোহরা’র মা মনোয়ারা বেগম চৌধুরীকে শ্রেষ্ঠ মা হিসেবে সম্মাননা প্রদান করা হয়।
অনুষ্ঠানে দেয়ালিকা প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে পুলিশ লাইনস উচ্চ বিদ্যালয় এবং দ্বিতীয় ও তৃতীয় হয় যথাক্রমে বাংলাদেশ ব্যাংক স্কুল ও কাজী জালাল উদ্দীন স্কুল।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বাংলাদেশ গার্ল গাইডস এসোসিয়েশনের আঞ্চলিক কমিশনার ও সিলেট সরকারী অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিকিা বাবলী পুরকায়স্থ, জেলা কমিশনার, স্থানীয় কমিশনার, আঞ্চলিক ট্রেইনার সহ অগ্রগামী স্কুল, পুলিশ লাইনস স্কুল, বাংলাদেশ ব্যাংক স্কুল এবং কাজী জালাল উদ্দীন স্কুলের গাইডারগণ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: