সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কেরাণীগঞ্জের নতুন কারাগারে ফাঁসি হবে নিজামীর!

dhaka-central-jail-nijami-696x228
নিউজ ডেস্ক::
সুপ্রিমকোর্টের আপিল বিভাগে রিভিউ আবেদন খারিজের পর একাত্তরের ‌আলবদর বাহিনীর প্রধান বুদ্ধিজীবী হত্যার নায়ক জামায়াতে ইসলামীর আমীর মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকর হওয়া এখন সময়ের ব্যাপার মাত্র। এরই মধ্যে রায় কার্যকরের বিষয়ে প্রস্তুতি নিতে শুরু করেছে কারা কর্তৃপক্ষ। সংশ্লিষ্ট সূত্রে জানিয়েছে, কেরানীগঞ্জে নবনির্মিত কেন্দ্রীয় কারাগার নিজামীর ফাঁসির দণ্ড কার্যকরের চিন্তাভাবনা করা হচ্ছে। যদি তাই হয়, নিজামীর রায় কার্যকরই হবে নতুন কারাগারের প্রথম ফাঁসি।

বৃহস্পতিবার মতিউর রহমান নিজামীর রিভিউ আবেদন খারিজ হওয়ার পর সুপ্রিমকোর্টের একটি সুত্র জানিয়েছে, আগামী তিন চার দিনের মধ্যে রিভিউ খারিজের পূর্ণাঙ্গ কপি প্রকাশ করা হবে এবং এর অনুলিপি পাঠিয়ে দেওয়া হবে কারাগারে। এরপরই আসবে দণ্ড কার্যকরের পালা।

রিভিউ আবেদনে রায় বহাল থাকায় কারাবিধি অনুযায়ী রাষ্ট্রপতির কাছে অপরাধ স্বীকার করে প্রাণ ভিক্ষা চাওয়ার সুযোগ আছে একাত্তরের এই মানবতাবিরোধী অপরাধীর। রাষ্ট্রপতি প্রাণভিক্ষার আবেদন নাকচ করলে নিজামীর দণ্ড কার্যকরে আর কোনো বাধা থাকবে না।

কারা কর্তৃপক্ষের সংশ্লিষ সূত্র জানিয়েছে, কেরানীগঞ্জে নবনির্মিত কেন্দ্রীয় কারাগারে ফাঁসির মঞ্চ প্রস্তুত করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। নিজামীর রায় কার্যকরই হতে পারে নতুন কারাগারের প্রথম ফাঁসি। তবে কোনো কারণে সেখানে ফাঁসির মঞ্চের সম্পূর্ণ কাজ সম্পন্ন না হলে বেছে নেওয়া হতে পারে নাজিমুদ্দিন রোডের পুরনো কারাগারের ফাঁসির মঞ্চ। এছাড়া কৌশলগত কারণে প্রস্তুত রাখা হচ্ছে কাশিমপুর কারাগারও। প্রয়োজনে সেখানেও ‘দুই ঘণ্টার নোটিশে’ ফাঁসি কার্যকর করার মতো প্রস্তুতি নিয়ে রাখতে বলা হয়েছে।

এদিকে গাজীপুরের কাশিমপুর-২ কারাগারের ৪০ নম্বর কনডেম সেলে বন্দি জামায়াতের আমির মতিউর রহমান নিজামী রেডিওর মাধ্যমে রিভিউ (পুনর্বিবেচনা) বাতিলের রায় শুনেছেন বলে কারা কর্তৃপক্ষ জানিয়েছে। রায় শোনার পর বিমর্ষ ও উদ্বিগ্ন হয়ে পড়লেও তার আচরণ ছিল অনেকটা স্বাভাবিক। দুপুর ও রাতে কারা কর্তৃপক্ষের বরাদ্দ করা খাবার খেয়েছেন।

নিজামী ফাঁসির রায় কার্যকরের ব্যাপারে জানতে চাইলে কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন জানান, এখনও রায়ের প্রত্যায়িত অনুলিপি কারাগারে আসেনি। সেটি পাওয়ার পর পরবর্তী আইনি পদক্ষেপগুলো যথাযথভাবে সম্পন্ন করে তবেই রায় কার্যকরের প্রস্তুতি নেওয়া হবে।

কেরাণীগঞ্জের নতুন কারাগারে ফাঁসি কার্যকর করা হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, কোন কারাগারে দণ্ড কার্যকর হবে, এখনও এ বিষয়ে সিদ্ধান্ত হয়নি। আইনি ধাপগুলো সম্পন্ন হওয়ার পরই তা চুড়ান্ত করা হবে।

কারা মহাপরিদর্শক জানান, আপাতত নিজামীকে কাশিমপুর কারাগারের কনডেম সেলে রাখা হয়েছে। তাকে অন্য কোনো কারাগারে স্থানান্তরের সিদ্ধান্ত নেওয়া হয়নি।

একাত্তরের মানবতাবিরোধী অপরাধী মতিউর রহমান নিজামীর মৃত্যদণ্ড কার্যকরকে ঘিরে যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় বিজিবি-র‌্যাব-পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে। কাশিমপুরসহ বিভিন্ন কারাগারে নিরাপত্তা বাড়ানো হয়েছে। সরকার সিদ্ধান্ত জানালে দুই ঘণ্টার মধ্যে ফাঁসি কার্যকরে প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছেন কারা-সংশ্লিষ্টরা।

প্রসঙ্গত, ২০১০ সালের ২৯ জুন ধর্মীয় অনুভূতিতে আঘাতের একটি মামলায় মতিউর রহমান নিজামীকে গ্রেপ্তার করার পর একই বছরের ২ অাগস্ট তাকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেপ্তার দেখানো হয়। ২০১৪ সালের ২৯ অক্টোবর নিজামীকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। নিজামীকে ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদণ্ড বহাল রেখে চলতি বছরের ৬ জানুয়ারি চুড়ান্ত রায় দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এরপর গত ২৯ মার্চ সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় নিজামীর আইনজীবীরা রিভিউ আবেদন জমা দেন। বৃহস্পতিবার (৫ মে) সুপ্রিমকোর্টের আপিল বিভাগে রিভিউ আবেদন খারিজ করে দিয়ে নিজামীর মৃত্যুদণ্ড বহাল রাখে।

জামায়াতের আমির মতিউর রহমান নিজামী হলেন পঞ্চম যুদ্ধাপরাধী, যার সর্বোচ্চ সাজার রায় কার্যকরের পর্যায়ে এসেছে। এটি দ্বিতীয় মামলা, যেখানে বুদ্ধিজীবী হত্যায় দায়ে শেষ বিচারেও আসামির মৃত্যুদণ্ড বহাল রাখা হয়েছে।পূর্বপশ্চিম

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: