সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৪০ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কোথায় কবে নিজামীর ফাঁসি?

2016_03_16_14_28_15_RPqjVL67bDfMfAV98X5QuLtMvFmP2Z_originalনিউজ ডেস্ক::
রিভিউ (পুনর্বিবেচনা) বাতিলের রায় জেনে গাজীপুরের কাশিমপুর-২ কারাগারে বন্দি জামায়াতের আমির মতিউর রহমান নিজামী বিমর্ষ ও উদ্বিগ্ন হয়ে পড়েন। বৃহস্পতিবার ৪০ নম্বর কনডেম সেলে রেডিওর মাধ্যমে রায় জানতে পারেন তিনি। তবে ফাঁসির দণ্ডাদেশপ্রাপ্ত একাত্তরের এই মানবতাবিরোধী অপরাধী এদিন দুপুর ও রাতে কারা কর্তৃপক্ষের বরাদ্দ করা খাবার খেয়েছেন।

নিজামীর ফাঁসির দণ্ড কার্যকরে ঢাকা কেন্দ্রীয় কারাগার ছাড়াও কৌশলগত কারণে প্রস্তুত রাখা হচ্ছে কাশিমপুর কারাগারও। প্রয়োজনে সেখানেও ‘দুই ঘণ্টার নোটিশে’ ফাঁসি কার্যকর করার মতো প্রস্তুতি নিয়ে রাখতে বলা হয়েছে। কেরানীগঞ্জে নবনির্মিত কেন্দ্রীয় কারাগার সম্পূর্ণ প্রস্তুত না হওয়ায় সেখানে নিজামীর ফাঁসির দণ্ড কার্যকর হওয়ার সম্ভাবনা ক্ষীণ।

গতকাল মতিউর রহমান নিজামীর করা রিভিউ আবেদন খারিজ করে দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ফলে তার মৃত্যুদণ্ডাদেশ বহাল থাকল। পুনর্বিবেচনার রায় কোনো মামলার বিচারিক প্রক্রিয়ার সর্বশেষ ধাপ। দণ্ড কার্যকরের ক্ষেত্রে এখন মাত্র একটি ধাপ বাকি রয়েছে। তা হলো সর্বশেষ সুযোগ হিসেবে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়া। নিজামী প্রাণভিক্ষা না চাইলে বা প্রাণভিক্ষার আবেদন খারিজ হলে যে কোনো সময় তার দণ্ড কার্যকর করা যাবে।

এদিকে, রায় কার্যকরকে ঘিরে যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় বিজিবি-র‌্যাব-পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে। কাশিমপুরসহ বিভিন্ন কারাগারে নিরাপত্তা বাড়ানো হয়েছে। সরকার সিদ্ধান্ত জানালে দুই ঘণ্টার মধ্যে ফাঁসি কার্যকরে প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছেন কারা-সংশ্লিষ্টরা।

আইন অনুযায়ী সর্বোচ্চ আদালত যে রায় দিয়েছেন, সেটি সংক্ষিপ্ত বা পূর্ণাঙ্গ লিখিত আকারে ঢাকা কেন্দ্রীয় কারা কর্তৃপক্ষের কাছে যাবে। রায়টি নিজামীকে পড়ে শুনিয়ে কারা কর্তৃপক্ষ জানতে চাইবেন, তিনি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন কি-না। পরিবারের সঙ্গে ‘শেষ দেখার’ সুযোগ দেওয়া হবে।

দণ্ড বিধি আইন ও জেলকোড অনুসারে সাধারণত রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়ার সিদ্ধান্ত জানাতে সর্বোচ্চ সাত দিনের সময় পান মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত আসামিরা। তবে এ ক্ষেত্রে আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনাল) আইন অনুযায়ী জেলকোড অনুসরণ করতে হবে না।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: