সর্বশেষ আপডেট : ৮ মিনিট ৪৯ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৩ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভুয়া তথ্যে কানাডায় মিলেছে হাজারো নাগরিকত্ব

canada-220160504114419আন্তর্জাতিক ডেস্ক::
ভুয়া তথ্য দিয়ে প্রতারণামূলক নাগরিকত্বের আবেদন ঠেকাতে পারছে না কানাডা। এর ফলে অযোগ্য ব্যক্তি যারা এর আগে কানাডার পার্সপোর্ট পেয়েছেন সেটিও বাতিল করতে পারছে না দেশটি। মঙ্গলবার কানাডার শীর্ষ এক কর্মকর্তা সংবাদ সম্মেলনের এ তথ্য জানিয়েছেন।

গত নভেম্বরে ২৫ হাজার সিরীয় শরণার্থীকে আশ্রয় দেওয়ার ঘোষণা দেয় দেশটির নতুন সরকার। ওই সময় কানাডায় নিরাপত্তা ঝুঁকি তৈরি হতে পারে বলে উদ্বেগ প্রকাশ করে যুক্তরাষ্ট্র। দেশটির অডিটর জেনারেল মাইকেল ফার্গুসন বলেন, অভিবাসন, শরণার্থী এবং নাগরিকত্ব (আইআরসি) বিভাগে অনেক সমস্যা চিহ্নিত করা হয়েছে। এসব সমস্যা সমাধান করতে পারলে শুধুমাত্র যোগ্য ব্যক্তিরাই কানাডার নাগরিকত্ব পাবেন।
তিনি বলেন, নাগরিকত্ব প্রকল্পে আইআরসি যথাযথভাবে প্রতারণা সনাক্ত ও প্রতিরোধ করতে ব্যর্থ হয়েছে বলে আমাদের তদন্তে উঠে এসেছে। এছাড়া কর্মকর্তাদের অদক্ষতাও এজন্য দায়ী বলে মন্তব্য করেছেন তিনি। ওই কর্মকর্তা আরো বলেন, অসম্পূর্ন তথ্য ও কোনো ধরনের প্রয়োজনীয় যাচাই-বাছাই ছাড়া লোকজনকে নাগরিকত্ব দেওয়া হয়েছে। এ ধরনের অন্তত ৭শ’ ভুয়া নাগরিকত্বের আবেদনের বিরুদ্ধে মামলা বিচারাধীন রয়েছে। তবে ভুয়া তথ্যে নাগরিকত্ব পাওয়ার সংখ্যা আরো কয়েক হাজার হতে পারে বলে কর্মকর্তারা বলছেন।

২০১৪ সালের জুলাই থেকে ২০১৫ সালের অক্টোবর পর্যন্ত এক চালানো এক নিরীক্ষায় এ তথ্য উঠে এসেছে। এতে দেখা গেছে, নাগরিকত্ব পাওয়ার জন্য এক ঠিকানা দিয়ে অন্তত ৫০টি আবেদন করা হয়েছে। কোনো ধরনের পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই এদের মধ্যে ৭ জন নাগরিকত্ব পেয়েছেন। ২০১৪ সালে সর্বোচ্চ সংখ্যক ২ লাখ ৬০ হাজার মানুষ কানাডার নাগরিকত্ব পেয়েছেন। দেশটির মোট জনসংখ্যা ৩ কোটি ৬০ লাখ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: