সর্বশেষ আপডেট : ১০ মিনিট ৪৩ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিরীয়ায় সন্ত্রাসী ও সেনাদের মধ্যে তীব্র সংঘর্ষ

130306আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর আলেপ্পোয় বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসী ও সরকারি সেনাদের মধ্যে তীব্র সংঘর্ষ চলছে।এসব সংঘর্ষে উভয়পক্ষে হতাহতের ঘটনা ঘটেছে বলে নানা সূত্র থেকে খবর আসছে। নিহতের সংখ্যা কয়েক ডজন বলা হচ্ছে যদিওহতাহতের সংখ্যা নিয়ে পরস্পরবিরোধী তথ্য দিচ্ছে নানা মাধ্যম। গতকাল মঙ্গলবার ভোরের দিকে সংঘর্ষ শুরু হয় এবং আলেপ্পোরপশ্চিমাঞ্চলে এখনও সংঘর্ষ চলছে।

সন্ত্রাসীরা আলেপ্পোর পশ্চিমাঞ্চল দিয়ে সরকারি সেনাদের নিয়ন্ত্রিত অঞ্চলে অগ্রসর হলেও আজ বুধবার ভোর নাগাদ সরকারি সেনারা তাদের পিছু হটিয়ে দেয় বলে ব্রিটেন-ভিত্তিক সিরিয় মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থা খবর দিয়েছে। আলেপ্পোতে এক বছরের মধ্যে আর কখনও সংঘাত এতটা তীব্র হয়নি বলে সংস্থাটির প্রধান রামি আবদুর রহমান মন্তব্য করেছেন।

সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানায়, আজ ভোরে সন্ত্রাসীদের একটি রকেট নিক্ষেপের ঘটনায় তিন বেসামরিক সিরিয় নিহত ও ১ জন আহত হয়েছে।
২০১২ সাল থেকে আলেপ্পোর পশ্চিমাঞ্চল সরকারি সেনাদের হাতে এবং পূর্বাঞ্চল বিদ্রোহী বলে কথিত সন্ত্রাসীদের নিয়ন্ত্রণে রয়েছে। সিরিয়ায় বিদেশী মদদপুষ্ট সন্ত্রাস শুরু হয় ২০১১ সাল থেকে।

আলেপ্পোয় ক্রমেই জোরদার হয়ে-ওঠা সংঘর্ষ বন্ধের জন্য কূটনৈতিক উদ্যোগ শুরু হয়েছে। গত ২২ এপ্রিল থেকে এ শহরে নিহত হয়েছে প্রায় ৩০০ মানুষ।
মার্কিন ও রুশ উদ্যোগে আলেপ্পোয় একটি ‘নীরব-সরকার’ গঠনের তৎপরতা চলছে। গত ২৭ ফেব্রুয়ারিতে শুরু হওয়া সীমান্ত অঞ্চলের যুদ্ধ-বিরতি পুনরায় কার্যকর করার জন্য এ তৎপরতা চলছে।
সূত্র: আইআরআই।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: