সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রিজার্ভের অর্থ চুরি, ইন্টারপোলের ছয় সদস্যের দল ঢাকায়

full_257321949_1462366462নিউজ ডেস্ক:
বাংলাদেশ ব্যাংকের রিজাভেআ অর্থ চুরির ঘটনায় দায়ের করা মামলায় ইন্টারপোলের ছয় সদস্যের একটি দল সিআইডিকে সহযোগিতা করতে ঢাকায় এসে কাজ শুরু করেছে। ইন্টারপোল প্রতিনিধি দল বুধবার মালিবাগের সিআইডি কার্যালয়ের ফরেনসিক ল্যাবে বিভিন্ন আলামত পরীক্ষা শুরু করেছে। এ কাজে আরও কয়েকদিন সিআইডিকে সহযোগীতা করবে ইন্টারপোলের সদস্যরা।

সিআইডির বিশেষ পুলিশ সুপার (অর্গানাইজড ক্রাইম) মির্জা আবদুল্লাহেল বাকি জানান, ব্রেড মারডেনের নেতৃত্বে এ দলটি মঙ্গলবার ঢাকায় আসে। তারা রাসায়নিক নানা ব্যাপারে আমাদের সহযোগিতা করবে। মূলত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির সাথে কারা জড়িত তাদের শনাক্ত করতে এ রাসায়নিক পরীক্ষা করা হচ্ছে। তাদের সঙ্গে সিআইডির বিশেষজ্ঞদলও কাজ করছে।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৬৪৮ কোটি টাকা (৮১ মিলিয়ন ডলার) গত ৫ ফেব্রুয়ারি ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকের মাধ্যমে ওই দেশের রিজাল কমার্স ব্যাংকের পাঁচ জন গ্রাহকের হিসাবে স্থানান্তর হয়। যুক্তরাষ্ট্রের ব্যাংক অব নিউ ইয়র্ক, সিটিব্যাংক ও ওয়েলস্ ফারগো– এ তিনটি ব্যাংকের মাধ্যমে ৮১ মিলিয়ন ডলার ফিলিপাইনের ব্যাংকে পাঠানো হয়েছিল। এ অর্থ গত বছরের মে মাসে খোলা পাঁচটি হিসাবে জমা করা হয়েছে। এ হিসাবগুলো মে মাসেই ভুয়া তথ্য দিয়ে খোলা হয়েছিল।

এ ছাড়া বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ সার্ভার হ্যাক করে ৬ হাজার ৯৯০ কোটি টাকা (৮৭০ মিলিয়ন ডলার) ফিলিপাইনের রিজাল কমার্স ব্যাংকে পাঠানো হয়েছিল। কিন্তু অর্থ স্থানান্তরের বিষয়টি অস্বাভাবিক মনে করে ফিলিপাইন কেন্দ্রীয় ব্যাংক অর্থ ছাড় না করার নির্দেশ দেয়ায় বাংলাদেশ ব্যাংক বড় বিপদ থেকে রক্ষা পায়। পরে মতিঝিল থানায় মামলা করে বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ। বর্তমানে সিআইডি মামলাটি তদন্ত করছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: