সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘ভোট দিলেও কি আর না দিলেও কি, আমরাতো বাগানের কামলা’

tea-labour-womenনিজস্ব প্রতিবেদক ::
প্রতিদিন মানুষ আয় মেম্বারি ভোটের লাগি চেয়ারম্যানি ভোটের লাগি। নির্বাচন আইলে সবাইরে দেখা যায়। সবাই মায়াকান্না দেখায়। হামরাতো বাবু বাগানের কামলা। হামাদের হাজিরির টাকা (দৈনিক মজুরি) আমরা তলববারে পাই। তা দিয়েই বাচ্চা-কাচ্চা নিয়ে কোনোমতে চলি। ভোট দিলেই বা কি আর না দিলেই বা কি? হামরাতো সারাজীবন বাগানের কামলাই কাটি (শ্রমিকের কাজ করি)। আমাদের কষ্টের সীমা নাই। আসন্ন ইউপি নির্বাচন নিয়ে মন্তব্য জানতে চাইলে মৌলভীবাজারের কুলাউড়ার কালিটি চা বাগানের নারী চা শ্রমিক চিলকামা নাইডু, লুইছ মাম্মা, চামেলী গোয়ালা ক্ষোভ প্রকাশ করে এভাবেই খেদোক্তি জানালেন।

সরেজমিনে গেলে কালিটি ও রাঙ্গিছড়া চা বাগানের চিলকামা, বাসন্তী গোয়ালা, কুর্মী নাইডু, অনিমা অলমিকসহ কয়েকজন নারী শ্রমিক জানান, ভোটের সময় আসছে তাই চেয়ারম্যান, মেম্বাররা প্রতিদিনই আমাদের বাড়ি বাড়ি গিয়ে খোঁজ নিতে ব্যস্ত থাকেন। আশ্বাস দেন নির্বাচিত হলে সরকারি সহায়তা দিবেন, কাজ দিবেন, বিপদে পাশে থাকবেন। ভোট শেষ হলে আর কাউকে খুঁজেও পাই না। প্রতিদিন সকাল থেকে বিকেল পর্যন্ত বাগানের চা পাতা তুলতে ব্যস্ত থাকি। একদিন কাজে না গেলে মজুরি ও রেশন কেটে রাখেন বাগানের বাবুরা।

তারা আরও জানান, বাগানে চা পাতা চয়ন করে প্রতিদিন ৮৩ টাকা মজুরি পাই। বছরে ৭/৮ মাস বাগানে কাজ থাকে বাকি দিনগুলো কোনো কাজ থাকে না। ওই সময় খেয়ে না খেয়ে সন্তানদের নিয়ে সীমাহীন কষ্টে দিন কাটে। তারা জানান, অনেক সময় সপ্তাহবারে মজুরি পাওয়া যায় না। মজুরির জন্য প্রতিবাদ করলে কাজ থেকে বের করে দেওয়ার হুমকি দেন বাগান কর্তৃপক্ষ। এ সময় জনপ্রতিনিধিদের জানালেও তারা নীরব থাকেন। বারবার ধর্ণা দিয়ে সরকারি সহায়তা পাওয়া যায় না। ভোটের দিন ভোট দিতে গেলেও কাজ বন্ধ থাকে তাই মজুরি পাই না। বাগানের চা শ্রমিক গোবিন্দ্র কৈরী, তাতা নাইডু, জনার্ধন, সূর্য্য নাইডু বলেন, এবার ইউপি নির্বাচনে নৌকা আর ধানের শীষ প্রতীক থাকায় বড়ই বিপদে আছি। ভোট দিলেও নৌকা না দিলেও বলবে নৌকায় ভোট দিছি।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: