সর্বশেষ আপডেট : ১৬ মিনিট ৩৫ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জেনে নিন, কোল্ড ড্রিংকস খেয়ে নিজের কি ক্ষতি করছেন

full_1442683819_1462367846লাইফস্টাইল ডেস্ক:
গরমে রোদ থেকে ঘুরে এসেই ফ্রিজ খুলে ঠাণ্ডা পানি কিংবা রাস্তায় দাঁড়িয়েই কোল্ড ড্রিংকস। প্রচণ্ড গরমের দিনে এটাই আমাদের সবার অভ্যাস। রাস্তায় বেরোলেই দোকান থেকে নানা কোম্পানির কোল্ড ড্রিংকস কিনে খেয়ে থাকি। গরমের দিনে রাস্তার ছবিটা এটাই। কিন্তু জানেন কি প্রচণ্ড গরমে আদৌ কোল্ড ড্রিংকস খাওয়া উচিত কি না!

কোল্ড ড্রিংকস খাওয়ার কয়েকটি ক্ষতিকর দিক তো আমাদের সকলেরই জানা আছে। কোল্ড ড্রিংকস খেলে আমাদের ওজন বেড়ে যেতে পারে। এমনকি দাঁতেরও ক্ষতি করতে পারে কোল্ড ড্রিংকস। দাঁতে ক্যাভিটি দেখা দিতে পারে। ফুসফুসের সমস্যাও দেখা দেয় অনেক সময়। কিন্তু এটা কি জানেন, এই যে প্রচণ্ড গরমে রঙবেরঙের কোল্ড ড্রিংকস খাচ্ছেন, এতে আসলে ঠিক কতটা ক্ষতি করছেন শরীরের?

কোল্ড ড্রিংকস খেলে ফ্যাটি লিভারের সমস্যা দেখা দিতে পারে। আসলে সব কোম্পানির কোল্ড ড্রিংকসেই প্রচুর পরিমাণে চিনি থাকে। আর চিনি শরীরকে ভারী করে দেয়। কোল্ড ড্রিংকসের মাধ্যমে এই অতিরিক্ত পরিমাণে চিনি খেলে আমাদের ফ্যাটি লিভারের সমস্যা দেখা দিতে পারে।

কোল্ড ড্রিংকস যে শুধু শরীরের ওজন বাড়িয়ে দেয় কিংবা দাঁতের ক্ষতি করে তাই নয়, অতিরিক্ত পরিমাণে কোল্ড ড্রিংকস খেলে ক্যানসার পর্যন্ত হতে পারে।

কোল্ড ড্রিংকসে এক ধরনের সোডা থাকে, যা আমাদের খাবার হজমে সাহায্য করে। কিন্তু খাবার হজমের পাশাপাশি এই সোডা আমাদের রক্তচাপ বাড়িয়ে দেয়। যা আমাদের মৃত্যু পর্যন্ত হতে পারে।

কোল্ড ড্রিংকস খেলে অকাল বার্ধক্য দেখা দিতে পারে। এমনকি মানুষের মনে হিংস্রতাও দেখা দেয়। কোল্ড ড্রিংকস খেলে ডায়াবেটিক, লিভারের সমস্যা, হৃৎপিণ্ডের সমস্যা, হাঁপানি প্রভৃতি দেখা দিতে পারে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: