সর্বশেষ আপডেট : ২৪ মিনিট ১৬ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কুয়েতের সাথে বাংলাদেশর ৪ চুক্তি সাক্ষর

full_2035731483_1462371051নিউজ ডেস্ক:
বুধবার প্রধানমন্ত্রীর তেজগাঁও কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের আল মুবারাক আল সাবাহর মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকের পর চুক্তিগুলো সই হয়।

প্রথমেই সই হয় বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা চুক্তি। শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এবং কুয়েতের শিক্ষা ও উচ্চশিক্ষা মন্ত্রী ড. বদর আহমদ আল ইসা ‘দ্য অ্যাগ্রিমেন্ট ফর দ্য প্রমোশন অ্যান্ড রিসিপ্রোকাল প্রটেকশন অব ইনভেস্টমেন্ট’ শীর্ষক এ চুক্তিতে সই করেন।

পরে ব্রিফিংকালে পররাষ্ট্র সচিব শহীদুল হক বলেন, ‘এই চুক্তি স্বাক্ষরিত হওয়ায় বাংলাদেশে বিনিয়োগের একটি নতুন দুয়ার উন্মোচিত হয়েছে।’

এরপর সই হয় কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসা সহজীকরণ সংক্রান্ত চুক্তি। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব ড. মো.মোজাম্মেল হক খান এবং কুয়েতের পররাষ্ট্র বিষয়ক উপমন্ত্রী ও রাষ্ট্রদূত খালেদ সুলায়মান আল জারাল্লাহ ‘দ্য অ্যাগ্রিমেন্ট অন মিউচুয়্যাল এক্সেমপশন অব প্রাইয়র অ্যান্ট্রি ভিসা ফর হোল্ডারস অব ডিপ্লোম্যাটিক, স্পেশাল অ্যান্ড অফিসিয়াল পাসপোর্ট’ শীর্ষক চুক্তিটি সই করেন।

এছাড়া বাংলাদেশ ও কুয়েতের মধ্যে সামরিক খাতে প্রশিক্ষণ ও অন্যান্য সহযোগিতা চুক্তিতে সই করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মো. মাহফুজুর রহমান ও কুয়েতের পররাষ্ট্র বিষয়ক উপমন্ত্রী এবং রাষ্ট্রদূত খালেদ সুলায়মান আল জারাল্লাহ।

সবশেষে সই হয় ঋণ সহায়তা চুক্তি। ‘বরিশাল-পটুয়াখালী মহাসড়কে পায়রা নদীর ওপর লেবুখালী সেতু নির্মাণ’ শীর্ষক প্রকল্পে অর্থায়নের লক্ষ্যে কুয়েতের আরব অর্থনৈতিক উন্নয়ন ফান্ডের (কেএফএইডি) সঙ্গে এ ঋণচুক্তি করা হয়। এতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব মাহমুদা বেগম ও কেএফএইডির মহাপরিচালক আবদুল ওয়াহাব আল-বাদর।

এটি পায়রা সেতু প্রকল্প নিয়ে দ্বিতীয় ঋণচুক্তি। এই চুক্তির আওতায় কুয়েতের তহবিলের পরিমাণ ১ কোটি ৫০ লাখ কুয়েতি দিনার বা ৫ কোটি ডলার সমপরিমাণ অর্থ। এর আগে ২০১২ সালের মার্চ মাসে কেএফএইডির সঙ্গে আরেকটি ঋণচুক্তি হয়; যাতে কুয়েতি তহবিলের পরিমাণ ছিল ১ কোটি ৪০ লাখ কুয়েতি দিনার বা প্রায় ৪ কোটি ৮০ লাখ ডলার।

এই সেতুটি নির্মিত হলে রাজধানীর সঙ্গে পশ্চিমাঞ্চলের জেলাগুলোর সরাসরি সড়ক যোগাযোগ স্থাপিত হবে। ফলে পায়রা সমুদ্রবন্দর ও দেশের অন্যতম বৃহৎ পর্যটন কেন্দ্র কুয়াকাটার সঙ্গে যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত হবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: