সর্বশেষ আপডেট : ৪১ মিনিট ১৯ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অবৈধ বাংলাদেশিদের ফেরত নিতে যুক্তরাজ্যের তাগাদা

13প্রবাস ডেস্ক ::
আইনি বৈধতা ছাড়া বসবাসকারী বাংলাদেশিদের ফেরত নিতে সরকারকে তাগাদা দিয়েছে যুক্তরাজ্য। যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের এমন আহ্বানের পর এবার যুক্তরাজ্য অবৈধ বাংলাদেশিদের ফিরিয়ে নিতে তাগাদা দিলো। গেল
মাসের শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছে অবৈধ বাংলাদেশিদের ফিরিয়ে নেয়া সংক্রান্ত একটি নোট ভারবাল পাঠিয়েছে ঢাকাস্থ বৃটিশ হাইকমিশন। ওই নোট ভারবালে আইনি বৈধতা ছাড়া যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের ফেরত নেয়ার বিষয়টি সহজ করার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে ধন্যবাদ জানানো হয়।

পাশাপাশি আরও সহায়তার অনুরোধ জানানো হয়। বৃটিশ হাইকমিশনের নোট ভারবালে বলা হয়েছে, যুক্তরাজ্য সরকার বাংলাদেশি নাগরিকদের ফেরত পাঠানোর বিষয়ে একটি প্রস্তাব দিতে চায়। এসব বাংলাদেশি নাগরিকদের বিষয়ে যেসব গুরুত্বপূর্ণ তথ্যপ্রমাণ যুক্তরাজ্যের কাছে রয়েছে তা ব্যবহার করে তাদের ফেরত পাঠানোর কাজটি করা হবে। সংশ্লিষ্ট ব্যক্তিদের বিষয়ে ইউকে ভিসা আবেদন প্রক্রিয়ায় দাখিল করা নথিপত্র থেকে তথ্যপ্রমাণ সংগ্রহ করা হয়েছে। প্রথম পদক্ষেপ হিসেবে একটি পাইলট কার্যক্রমের প্রস্তাব দিয়েছে যুক্তরাজ্য। প্রস্তাবে বলা হয়, ভিসা আবেদন প্রক্রিয়ায় সরবরাহ করা তথ্য ব্যবহার করে নির্বাচিত কিছু বাংলাদেশি নাগরিকের একটি দলকে ফেরত পাঠানো হবে।

সংযুক্ত ডকুমেন্টেশনে পাসপোর্টের স্ক্যান করা কপি, পাসপোর্টের বায়োডাটা পৃষ্ঠা, ফিঙ্গারপ্রিন্ট যাচাই করা তথ্য এবং ভিসা আবেদনপত্র রয়েছে। ওই নাগরিকদের বাংলাদেশে ঢুকতে দেয়া হবে কিনা তা নির্ধারণ করতে বাংলাদেশি ইমিগ্রেশন কর্মকর্তাদের সাহায্য করবে এসব তথ্য। নোট ভারবালে বলা হয়, পাইলট প্রস্তাব হিসেবে যুক্তরাজ্য কয়েকজন ব্যক্তির তালিকা প্রস্তুত করেছে। তারা বর্তমানে আটক রয়েছে।

এসব আটককৃত ব্যক্তিদের প্রক্রিয়ার মাধ্যমে ফেরত পাঠানো শুরু করা যেতে পারে। সংযুক্ত ডকুমেন্টে তাদের নাম, সর্বশেষ জানা ঠিকানা, পিতার নাম, জন্ম তারিখ, তাদের ভিসা আবেদনের বিস্তারিত এবং ভিসা আবেদনের সময় দাখিল করা পাসপোর্টের বিস্তারিত থাকবে। পাইলট কার্যক্রমটি সফল হলে যুক্তরাজ্যের প্রস্তাব হলো, অন্য বাংলাদেশি যারা কোনো ধরনের আইনি বৈধতা ছাড়া যুক্তরাজ্যে অবস্থান করছে তাদের ফেরত পাঠানোর ক্ষেত্রে এ প্রক্রিয়া ব্যবহার করা যেতে পারে। বৃটিশ হাইকমিশনের চিঠির শেষে উল্লেখ করা হয়েছে, পরীক্ষামূলকভাবে এ কার্যক্রম পরিচালনা করার জন্য আপনার সহযোগিতা স্বাগত জানায় যুক্তরাজ্য।

একইসঙ্গে যুক্তরাজ্য এখন পর্যন্ত অর্জিত অগ্রগতি নিয়ে কৃতজ্ঞতা পুনর্ব্যক্ত করছে। আইনি বৈধতা ছাড়া অবস্থানরত বাংলাদেশিদের ফেরত পাঠানোর বিষয়ে নিবিড় সহযোগিতা অব্যাহত থাকবে বলে যুক্তরাজ্য প্রত্যাশা করে। এর আগে অবৈধ হয়ে পড়া আটক বাংলাদেশিদের মধ্যে ৩০ জনকে ফেরত পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। এছাড়া, সেনজেনভুক্ত দেশগুলো থেকে প্রায় ৮০ হাজার অবৈধ বাংলাদেশিকে ফেরত আনতে বলেছে ইউরোপীয় ইউনিয়ন। এখন নতুন করে অবৈধ বাংলাদেশিদের দেশে ফিরিয়ে আনার কথা বলেছে যুত্তরাজ্য। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, যুক্তরাজ্যসহ কয়েকটি দেশের এমন ভূমিকা পর্যবেক্ষণ করবে তারা। এরপরই নেয়া হবে চূড়ান্ত সিদ্ধান্ত।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: