সর্বশেষ আপডেট : ১১ মিনিট ৩৬ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

গুগল আইও’তে অংশ নিচ্ছেন বাংলাদেশের চারজন

googl-bg20160503190849তথ্যপ্রযুক্তি ডেস্ক::পৃথিবীর সবচেয়ে অভিজাত প্রযুক্তি সম্মেলন হিসেবে পরিচিত গুগল আইও। আগামী ১৮ থেকে ২০ মে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউয়ে অনুষ্ঠিতব্য দশমবারের মতো আয়োজিত গুগলের বার্ষিক এই সম্মেলন অংশ নিচ্ছে গুগল প্ল্যাটফর্মে যুক্ত বিশ্বের শীর্ষ ডেভেলপার, গুগলের ব্যবসায়ীক অংশীদার, বিপণন সহযোগিরা।

সব মিলিয়ে দেড়শর বেশি দেশের পাঁচ হাজার অংশগ্রহনকারীর মধ্যে বাংলাদেশের চার জনের নাম রয়েছে। চারজনই গুগল ডেভেলপার গ্রুপের সঙ্গে যুক্ত।
গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) বাংলার কমিউনিটি ম্যানেজার জাবেদ সুলতান পিয়াস এই দিয়ে দ্বিতীয়বার গুগল আইওতে অংশগ্রহন করবেন।

এ বিষয়ে তিনি বলেন, গুগল আইওর মতো সম্মেলনে অংশ নেওয়া স্বপ্নের মতো ব্যাপার। সারা পৃথিবীর প্রযুক্তিপ্রেমী মানুষেরা এ সম্মেলনের জন্য মুখিয়ে থাকেন। কেননা মূলত এই সম্মেলনেই গুগল পরবর্তী প্রযুক্তি ঘোষণা দেয় যা প্রযুক্তি ও বিপণন পেশাজীবীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

তিন দিনের এই সম্মেলনে গুগলের প্রযুক্তি ও বিপণন কৌশল নিয়ে নানা কর্মশালা ও প্রশিক্ষন থাকছে। শুরু হবে গুগল সিইও সুন্দর পিচাইয়ের কি নোটের মাধ্যমে। ১৮ মে ক্যালিফোর্নিয়া সময় সকাল ১০টা থেকে শুরু হওয়া এই কিনোট সরাসরি দেখা যাবে অনলাইনে।

জাবেদ সুলতান আরও বলেন, একজন ব্র্যান্ড কমিউনিকেশন পেশাজীবি হিসেবে ডিজিটাল মার্কেটিংয়ের সর্বশেষ কৌশলগত বিষয়গুলো নিয়েই আমার আগ্রহ বেশি। তবে প্রযুক্তি বিশেষকরে গুগলের প্রযুক্তিগত সুবিধা ছাড়া আধুনিক ব্র্যান্ড কমিউনিকেশন বা বিপণন এখন অসম্পূর্ণ। আমার আগ্রহ বিশেষকরে গ্রোথ হ্যাকিং মার্কেটিং টেকনিক নিয়ে।

আইও শুরুর আগে স্যানফ্রান্সিসকোর প্যালেন হোটেলে জিডিজি গ্লোবাল সামিটে অংশ নেবেন জাবেদ সুলতান। এতে সারা পৃথিবীর জিডিজি লিডাররা অংশ নেবেন।
জাবেদ সুলতান ছাড়াও আইও’তে অংশ নিতে যাওয়া অন্য তিনজন হচ্ছেন জিডিজি ঢাকার ব্যবস্থাপক মাহবুব হাসান, ওম্যান টেকমেকার রাখসান্দা রুখহাম ও জিডিজি সোনারগাওয়ের ইশতিয়াক রেজা।

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় টেলিকমিউনিকেশনে স্নাতক ডিগ্রি অর্জন করা রাকসান্দা আইসিটি খাতে মেয়েদের অংশগ্রহণ নিয়ে কাজ করেন।
ইউনাইটেড ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের সিএসইর শেষ বর্ষের শিক্ষার্থী মাহবুব হাসান গুগলের ম্যাপ ডেভেলপমেন্টে কাজ করছেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশলে (সিএসই) স্নাতক করা ইশতিয়াক রেজা এমসিসি লিমিটেডে আছেন।

আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবি থেকে টেকনোলজি অ্যান্ড অপারেশনসে এমবিএ করার আগে জাবেদ সুলতান পিয়াস ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মার্কেটিংয়ে আরেকবার এমবিএ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে মার্কেটিংয়ে বিবিএ করেছেন। তিনি ডিজিটাল মার্কেটিং ও বাংলা কম্পিউটিং নিয়ে কাজ করছেন।
প্রসঙ্গত, গুগল অনুবাদে মাতৃভাষার জন্য সবচেয়ে বেশি অবদান রেখে নজির সৃষ্টি করাই গত বছর জিডিজি সামিটে বাংলাদেশের ভূয়সী প্রশংসা করা হয়। ইন্টারনেটে নিজের ভাষাকে সমৃদ্ধ করতে বাংলাদেশের এই উদাহরণ থেকে সারা পৃথিবীর শেখার আছে বলেন গুগল ট্রান্সলেট কমিউনিটির প্রোগ্রাম ম্যানেজার স্ভিটা কালম্যান।
জিডিজি বাংলার উদ্যোগে গত ২৬ মার্চ আয়োজিত ‘বাংলার জন্য চার লাখ’ কর্মসূচির বিস্তারিত তুলে ধরা হয় সম্মেলনের প্রথম আলোচনায়। সম্মেলনে আনুষ্ঠানিকভাবে জানানো হয়, ওইদিন বাংলার জন্য অনুবাদের সংখ্যা ছিল সাত লাখের বেশি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: