সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ৫৮ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কার্যতালিকায় নিজামীর রিভিউ শুনানি

full_126235352_1462214267নিউজ ডেস্ক::
আপিল বিভাগে মৃত্যুদণ্ড বহালের রায় পুনর্বিবেচনা চেয়ে যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামীর করা আবেদন শুনানির জন্য কার্যতালিকায় উঠেছে আজ মঙ্গলবার। আসামিপক্ষের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১০ এপ্রিল আপিল বিভাগ রিভিউ আবেদন শুনানির জন্য ৩ মে দিন রাখে।

সোমবার বিকালে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে দেখা যায়, প্রধান বিচারপতি এস কে সিনহা নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চে ‘মতিউর রহমান নিজামী বনাম আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউর’ মামলাটি মঙ্গলবারের কার্যতালিকার ৪ নম্বরে রয়েছে।

এই বেঞ্চের অন্য তিন বিচারক হলেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। মৃত্যুদণ্ড বহাল রেখে আপিল বিভাগের দেওয়া রায় পুনর্বিবেচনার (রিভিও) জন্য ২৯ মার্চ আবেদন করেন একাত্তরের বদর প্রধান নিজামী। এরপর

জামায়াতে ইসলামীর বর্তমান আমির নিজামীর রিভিউ আবেদন দায়েরের পর তা দ্রুত শুনানির জন্য রাষ্ট্রপক্ষ আবেদন করলে ৩০ মার্চ চেম্বার বিচারপতি মির্জা হোসেইন হায়দার বিষয়টি ৩ এপ্রিল আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন।

সেদিন আসামিপক্ষ ছয় সপ্তাহ সময়ের আবেদন করলে আদালত বিষয়টি এক সপ্তাহ পিছিয়ে দেয়। এর ধারাবাহিকতায় ১০ এপ্রিল রিভিউ আবেদনটি তালিকায় আসে।

রিভিউ আবেদন দায়েরের পর নিজামীর ছেলে ব্যারিস্টার নাজীব মোমেন জানিয়েছিলেন, ৭০ পৃষ্ঠার রিভিউ আবেদনে তারা মোট ৪৬টি যুক্তি তুলে ধরে সব দণ্ড থেকে খালাস চেয়েছেন।

নিজামীর রিভিউ না টিকলে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা ছাড়া আর অন্য কোনো পথ খোলা থাকবে না। দুই আর্জিই নাকচ হলে সরকারের সিদ্ধান্ত অনুসারে কারা কর্তৃপক্ষ মৃত্যুদণ্ড কার্যকরের ব্যবস্থা নেবে।

নিজামী একাত্তরে ছিলেন জামায়াতের ছাত্র সংগঠন ইসলামী ছাত্রসংঘের নাজিমে আলা বা সভাপতি এবং সেই সূত্রে পাকিস্তানি বাহিনীকে সহযোগিতার জন্য গঠিত আল-বদর বাহিনীর প্রধান।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: