সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৩৮ সেকেন্ড আগে
শুক্রবার, ২ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিদ্যুৎ বিল কমানোর ৮ কৌশল

full_42335135_1462097089লাইফস্টাইল ডেস্ক:
মাসের শেষে বাসাভাড়ার পাশাপাশি অনেকগুলো টাকার বিদ্যুৎ বিলও জমা হয়। বিদ্যুতের মূল্যের উর্ধ্বগতির কারনে খরচটা নেহাত ফেলনা না। আর গরমকালেতো কথাই নেই। অথচ কিছু বুদ্ধি খাটালেই বিদ্যুৎ খরচ বাঁচানো সম্ভব। আর তার জন্য জানতে হবে কিছু কৌশল। তাতে বিদ্যুতের অপচয়ও হবে না আবার মাসের শেষে বিদ্যুৎ বিলটাও গুনতে হবে কম। জেনে নেয়া যাক তেমনই কিছু কৌশল-

১) আপনার বাড়িতে এখনো পুরনো ধাঁচের লাইট বাল্ব থাকলে তা বদলে এনার্জি-সেভার বাল্ব ব্যবহার শুরু করুন। এগুলো ৭৫% পর্যন্ত বিদ্যুৎ সাশ্রয় করতে পারে আর এদের আয়ুও হয় ছয়গুণ বেশি।

২) দেয়ালের পয়েন্টে আপনি যদি শুধু শুধু একটা চার্জার লাগিয়ে রাখেন তাহলেও কিছু পরিমাণে বিদ্যুৎ খরচ হয়। দরকার না হলে অপচয় করবেন না। ওভেন, ফ্যান, পিসি এসব বন্ধ করে রাখুন। ঘর থেকে বের হওয়ার সময় বাতি, ফ্যান বন্ধ করে রাখার দিকে নজর দিন।

৩) বাড়িতে অনেক সময়ে বিদ্যুৎ সংযোগ খারাপ বা ত্রুটিপূর্ণ হবার কারণে আপনার বিদ্যুৎ খরচ বেশি হতে পারে। এক্ষেত্রে পেশাদার কোনো ইঞ্জিনিয়ার ডেকে বাড়ির সংযোগ চেক করিয়ে নিন। ত্রুটি থাকলে সারিয়ে তুলুন।

৪) ওয়াশিং মেশিন, এসি ব্যবহারে প্রচুর পরিমাণে বিদ্যুৎ খরচ হয়ে থাকে। খরচ কমাতে চাইলে ওয়াশিং মেশিনে কখনোই গরম পানির সেটিং ব্যবহার করবেন না। পানি গরম করতে বেশি বিদ্যুৎ খরচ হয়। আর ওয়াশিং মেশিনের ড্রায়ারে কাপড় শুকানোর বদলে বারান্দা বা ছাদে দড়ি টাঙ্গিয়ে তাতে নেড়ে দেবার ব্যবস্থা করুন।

৫) রেফ্রিজারেটরের কয়েল পরিষ্কার রাখলে তা চলতে বেশি বিদ্যুৎ খরচ করে না। বছরে দু`বার করে একে পরিষ্কার করিয়ে নিলে আপনার বিল কম আসবে।

৬) এসির ফিল্টার পরিষ্কার রাখুন। এটা ময়লা থাকলে তার জন্য ১৫ শতাংশ পর্যন্ত বেশি বিদ্যুৎ খরচ হতে পারে।

৭) রান্না করতে করতে বার বার ওভেনের দরজা খুলবেন না। বাইরে থেকেই দেখে বোঝার চেষ্টা করুন। দরজা খুললে তাপমাত্রা কমে যায়। আবার আগের অবস্থায় ফিরিয়ে আনতে ওভেন বেশি বিদ্যুৎ ব্যয় হয়।

৮) আমরা টিউব লাইটের ব্যালেষ্ট হিসাবে বেশীর ভাগ ক্ষেত্রেই ইলেকট্রিক্যাল ব্যালেষ্ট ব্যবহার করি। ইলেকট্রিক্যাল ব্যালেষ্ট নিজেই ২৫-৩০ ওয়াট বিদ্যুৎ নষ্ট করে। ইলেকট্রিক্যাল ব্যালেষ্ট না ব্যবহার করে আমরা যদি ভাল মানের ইলেকট্রনিক্স ব্যালেষ্ট ব্যবহার করি তাহলে ১০-১২ ওয়াট এর বেশী বিদ্যুৎ প্রয়োজন পড়বে না। একই ভাবে ফ্যানের রেগুলেটর যদি ইলেকট্রনিক্স রেগুলেটর হয় আপনার অনেক বিল বেচে যাবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: