সর্বশেষ আপডেট : ১ মিনিট ৪২ সেকেন্ড আগে
শুক্রবার, ২ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সুনামগঞ্জকে দুর্গত এলাকা ঘোষণানার দাবিতে মানবাধিকার কমিশনের মানববন্ধন

72fcb235-b2d8-406e-9b30-f4decffb6c77সুনামগঞ্জ প্রতিনিধি::
ভাটির জনপদ সুনামগঞ্জকে দুর্গত এলাকা ঘোষনা ও পাউবো কর্মকর্তা ঠিকাদারদের গ্রেফতারের দাবী জানিয়ে সুনামগঞ্জে মানববন্ধন হয়েছে।

শনিবার সকাল সাড়ে ১১টায় স্থানীয় ট্রাফিক পয়েন্টে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ মানবাধিকার কমিশন সুনামগঞ্জ জেলা শাখা, সুনামগঞ্জ পৌরসভা শাখা ও সুনামগঞ্জ সদর উপজেলা শাখাসহ বিভিন্ন সংগঠনভূক্ত উন্নয়নকর্মী ও শ্রেনীপেশার লোকজন এতে অংশ নেন।

এ সময় বক্তব্য রাখেন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান তৈয়িব্যুর রহমান চৌধুরী,সুনামগঞ্জ পৌরসভার সাবেক প্যানেল মেয়র মোঃ মনির উদ্দিন,সাবেক কাউন্সিলর শামীম চৌধুরী সামু,মহিলা কাউন্সিলর শেলী চৌহান ময়না, জেলা শিল্পকলা একাডেমীর সদস্য সাংস্কৃতিক ব্যাক্তিত্ব অরুন তালুকদার,জেলা মানবাধিকার কমিশনের সহ-সভাপতি মোঃ ফজলুল হক,মাওলানা এমদাদুল হক,সাধারন সম্পাদক সাংবাদিক আল-হেলাল,যুগ্ম সম্পাদক সাইফুল আলম ছদরুল,রেজাউল করিম চৌধুরী,সাংগঠনিক সম্পাদক দুলাল মিয়া,মোঃ শফিকুল ইসলাম,প্রচার সম্পাদক সাংবাদিক রাজু আহমেদ রমজান, সহ প্রচার সম্পাদক দিলাল আহমদ,অর্থ সম্পাদক সিরাজুল ইসলাম শ্যামল,সাংবাদিক জাহাঙ্গীর আলম,দপ্তর সম্পাদক লিপন বৈদ্য,সদর উপজেলা কমিটির সভাপতি আলহাজ্ব আব্দুল কাদির শান্তি মিয়া, সাধারন সম্পাদক সিরাজুল ইসলাম পলাশ, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নাজমুল ইসলাম সাজু,সাংবাদিক ফরিদ মিয়া,পৌর কমিটির সভাপতি জাকারিয়া জামান তানভীর,সহ-সভাপতি রোয়েব চৌধুরী,সাধারন সম্পাদক শাকিল আহমদ, দপ্তর সম্পাদক সিহাব আহমদ ও অর্থ সম্পাদক হাসান মোঃ মোহাইমিন মুসাসহ স্থানীয় নেতাকর্মীরা।
মানববন্ধন শেষে ১৪ দফা দাবী বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রী বরাবরে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে একটি স্মারকলিপি প্রদান করেন নেতৃবৃন্দ।

দাবীগুলো হচ্ছে-
প্রথমত : অবিলম্বে সুনামগঞ্জ জেলাকে দূর্গত এলাকা ঘোষনা করে ফসলহানীর ঘটনায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ কৃষকদেরকে পুণর্বাসনের ব্যাবস্থা গ্রহন। পাশাপাশি কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্থ কৃষকদের বসতভিটে পূন:নির্মানে সহায়তা দেয়া।

দ্বিতীয়ত : জেলার হাওর উন্নয়নের জন্য সদাশয় সরকারের বরাদ্ধকৃত ৫৭ কোটি টাকা আত্মসাৎকারী পাউবো কর্মকর্তা কর্মচারী,ঠিকাদার ও পিআইসির সাথে জড়িতদেরকে অবিলম্বে গ্রেফতার করা।

তৃতীয়ত : হাওর সীমান্ত ও সমতল এই ৩ ভূপ্রকৃতি বিশিষ্ট সুনামগঞ্জ জেলার হাওর উন্নয়ন পরিকল্পনায় স্থানীয় জনপ্রতিনিধি,কর্মকর্তা,কৃষক প্রতিনিধিসহ প্রকৃত উপকারভোগীদেরকে নিয়ে মহা পরিকল্পনা প্রণয়ন।

চতুর্থত : ১৯৭০ সালের জাতীয় পরিষদ নির্বাচনের প্রাক্কালে ভাটি অঞ্চলে গণ সংযোগ কর্মসুচিতে আগত তৎকালীন পূর্ব পাকিস্তান আওয়ামীলীগ প্রধান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সভামঞ্চে উত্থাপিত দাবীর আলোকে সুরমা কালনী কুশিয়ারা ও পৈন্দা নদী খনন করা। এছাড়াও অন্যান্য নদী খাল ও বিলুপ্ত ঘোষিত বিল পূন: খনন করা।

পঞ্চমত : ক্ষতিগ্রস্থ কৃষক ও মৎস্যজীবীদের জীবিকার স্বার্থে ১৪২৩ বাংলা সনে জলমহালের ইজারা স্থগিত ঘোষনা ও উন্মুক্ত ঘোষনা করা।

ষষ্ঠত : সকল স্তরের জনপ্রতিনিধি,জিও এনজিও,সাংবাদিক,শিক্ষক,আলেম সমাজ,সুশীল সমাজ ও তৃণমুলের প্রতিনিধি সমন্বয়ে হাওর উন্নয়ন কমিটি গঠনের মাধ্যমে বাস্তব সম্মত পরিকল্পনা গ্রহন।

সপ্তমত : কৃষি সম্প্রসারন বিভাগের ক্ষয়ক্ষতির তথাকথিত প্রতিবেদন বাতিল করত: সরজমিন তদন্ত সাপেক্ষে ক্ষয়ক্ষতির সঠিক প্রতিবেদন প্রকাশ। অষ্টমত : ক্ষতিগ্রস্থ কৃষকদেরকে আগামী মৌসুমে নামমাত্র মূল্যে সার বীজ প্রদান করা। নবমত : বোরো মৌসুমে বিনাসূদে মৌসুমী ঋন প্রদান করা।

দশমত : সেচ ব্যাবস্থার সুবিধার স্বার্থে প্রয়োজনীয় স্থানে স্লুইচগেট অথবা রাবার ড্যাম স্থাপন এবং অকেজো স্লুইছগেট সচল করা।

একাদশতম : সুনামগঞ্জ জেলার পূরাতন বিদ্যুৎ লাইন সংস্কারসহ বিদ্যুৎ বিপর্যয় স্থায়ীভাবে নিরসন করা।

দ্বাদশতম : আগামী ৩/৫/২০১৬ইং সিন্ডিকেটের অনুকূলে নিয়োগে অনিয়মের অপচেষ্টার লক্ষ্যে তথাকথিত নিয়োগ পরীক্ষা বাতিলক্রমে মুক্তিযোদ্ধার সন্তানদের অগ্রাধিকার কোটা সংরক্ষণ করে সুনামগঞ্জ পৌরসভার প্রত্যেকটি ওয়ার্ডে নিকাহ রেজিস্ট্রার নিয়োগ।

ত্রয়োদশতম : সুনামগঞ্জ সদর উপজেলার ইব্রাহিমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জাল ভোট ও টেবিল কাস্টিং এর অপরাধে ৫ জনকে হাতেনাতে আটক করার ঘটনায় প্রমাণিত তথাকথিত ফলাফল বাতিলক্রমে পূন: নির্বাচন প্রদানের ব্যাবস্থা। চতুর্দশতম : মহাজোট সরকারের শাসনামলের শুরু থেকে আজোবদি জেলার নির্বাচিত জনপ্রতিনিধিদেরকে ঐক্যবদ্ধভাবে উন্নয়ন সভায় না বসার নেতিবাচক দৃষ্টিভঙ্গিকে পরিহার করে একমঞ্চে বসতে বাধ্য করা।

মানববন্ধনে বক্তারা বলেন, ভাটির জনপদ সুনামগঞ্জ জেলার একমাত্র অর্থকরী বোর ফসল চতুর্দিকে বাঁধ ভেঙ্গে অতি সহজে তলিয়ে যাওয়ার কারনে আজ কৃষকদের ঘরে ঘরে এসেছে মহাদূর্ভিক্ষ।

একদিকে জেলার ৪৩টি হাওর ডুবে গিয়ে ফসলহানী অন্যদিকে জেলার উপর দিয়ে বয়ে যাওয়া কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টিতে বসতভিটে গাছপালা ও গবাদিপশুসহ সহায় সম্পত্তির অপূরনীয় ক্ষতিসাধিত হয়েছে। ফলশ্রুতিতে হাওরাঞ্চলের কৃষক সমাজ আজ দিশেহারা। বিপরীতে পাউবোর গুটিকতেক অসাধূ কর্মকর্তা কর্মচারী,ঠিকাদার ও পিআইসির সঙ্গে জড়িত ব্যাক্তিরা সরকারের সর্বোচ্চ বরাদ্ধ ৫৭ কোটি টাকা আত্মসাৎ করে রাতারাতি আঙ্গুল ফুলে কলাগাছ বনে গেছে।

তাদের এহেন অপকর্ম স্থানীয় জাতীয় সংবাদ মাধ্যমে তুলে ধরা হয়েছে। ক্ষোভে ফেটে পড়েছে ভাটি অঞ্চলের সচেতন জনসমাজ। দিকে দিকে মানববন্ধন,প্রতিবাদ সভা,সংবাদ সম্মেলন ও সমাবেশের মাধ্যমে সুনামগঞ্জ জেলাকে দূর্গত এলাকা ঘোষনার পাশাপাশি কৃষকদের ক্ষয়ক্ষতি সঠিকভাবে নিরুপন করে উপযুক্ত ক্ষতিপূরন দেয়ার দাবী প্রানের দাবীতে পরিণত হয়েছে। পাহাড়ি ঢল ও সামান্য বৃষ্টিতে বাঁধ ভেঙ্গে ফসল তলিয়ে যাওয়ার কথা ২০১৬ইং সালের নতুন কোন ঘটনা নয়। দেশের জন্মলগ্ন থেকে এ পর্যন্ত বহুবার ফসল হারিয়ে আমাদের কৃষক সমাজ সর্বশান্ত হয়েছেন। লাভবান হয়েছেন গুটি কয়েক দাদন ব্যাবসায়ী। আজ সংখ্যা বেড়েছে ভূমিহীন কৃষক,ক্ষেতমজুর,বর্গাচাষী ও ভিটেবাড়িহারা মানুষের। এহেন অমানবিক অবস্থায় মাছে ভাতে বাঙ্গালী প্রবাধ বাক্যটি আজ শুধুই প্রবোধ বাক্যে পরিণত হয়েছে।
২৯ এপ্রিল শুক্রবার সকাল ১১টায় শহরের জামাইপাড়া আবাসিক এলাকাধীন বাসভবনে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে আকস্মিকভাবে মৃত্যুবরনকারী বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের সুনামগঞ্জ জেলা ইউনিটের সাবেক কমান্ডার ও বাংলাদেশ মানবাধিকার কমিশন সুনামগঞ্জ জেলা শাখার সিনিয়র সহ-সভাপতি অবসরপ্রাপ্ত সেনা সদস্য হাজী কেবি রশিদ (যোদ্ধাহত) এর আত্মার মাগফেরাত ও মরহুমের শোকাহত পরিবারবর্গের প্রতি সমবেদনা জানিয়ে মানববন্ধনে উত্থাপিত ১৪ দফা গণদাবী বাস্তবায়নে প্রধানমন্ত্রীর কঠোর হস্তক্ষেপ কামনা করা হয়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: