সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

খুব শীঘ্রই আসছে গ্রামীণফোনের সুলভ মূল্যের স্মার্টফোন

Grameenphone-sm20160430153506তথ্যপ্রযুক্তি ডেস্ক:
সব-পর্যায়ের মানুষের হাতে কমদামের স্মার্টফোন পৌছে দেয়ার উদ্যোগ নিয়েছে দেশের শীর্ষস্থানীয় মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন।
বর্তমানে বাজারে যদিও অনেক কমদামের স্মার্টফোন পাওয়া যায়, আর সেই সুযোগ হাত ছাড়া করতে চাইনা দেশের স্মার্টফোন ব্যবহারে উৎসাহীরা। মানের দিক বিবেচনা না করেই কিনে নিচ্ছে তারা এসব কমদামের ফোন।

তাছাড়া দেশে থ্রিজি বা তৃতীয় প্রজন্মের নেটওয়ার্ক ব্যবহার শুরুর পর থেকেই স্মার্টফোনের ব্যবহার দুর্দান্ত হারে বেড়েছে।
যে দিকটি পাশাপাশি বিপুল সংখ্যক স্মার্টফোন সুবিধাবঞ্চিত গ্রাহকদের কথা বিবেচনা করে স্মার্টফোনের দাম কমানোর চেষ্টা করে আসছে গ্রামীণফোন। এজন্য তারা দেশি-বিদেশি হ্যান্ডসেট প্রস্তুতকারক ও সরবরাহকারীদের সাথে কাজ করে এর মূল্য সহনীয় পর্যায়ে নামিয়ে আনতে সক্ষম হয়। এরপরও স্মার্টফোন এখনও অনেক গ্রাহকের ক্রয় ক্ষমতার বাইরে রয়েছে।

প্রতিষ্ঠান সংশ্লিষ্ট সুত্র মতে, খুব শীঘ্রই কমদামে মানসম্পন্ন স্মার্টফোন বাজারে আনছে গ্রামীণফোন। স্বল্প আয়ের সাধারণ মোবাইল ফোনের গ্রাহকরা যাতে স্মার্টফোনের সুবিধা ভোগ করতে পারে সে উদ্দেশ্যেই মোবাইল ফোন অপারেটরের এই পরিকল্পনা।

বর্তমানে মোট ইন্টারনেট ব্যবহারের শতকরা ৩৪ ভাগ ব্যবহারকারী গ্রামীণফোনের। এরপরও গ্রামীণফোনের বেশিরভাগ গ্রাহক মোবাইল ইন্টারনেট ব্যবহার করতে পারছেনা স্মার্টফোনের অভাবে।

তাছাড়া বেশিরভাগ ফিচারফোন ব্যবহারকারী ইন্টারনেটের পুরো সুবিধা নিতে পারেনা। ফলে ডিজিটাল জীবনযাপনের ক্ষেত্রে অনেকটা পিছিয়ে পড়ছে। কেননা এসব ফোনের ২.৪ ইঞ্চির ডিসপ্লেতে বিভিন্ন সামাজিক যোগাযোগের সাইটসহ ইউটিউবে ভিডিও ঠিকভাবে উপভোগ করা যায় না।

গ্রামীণফোন মনে করছে, স্বল্প আয়ের মানুষের স্মার্টফোন ব্যবহারের ইচ্ছা পুরণ করবে তাদের স্মার্টফোন। পাশাপাশি ইন্টারনেটের ব্যবহার বাড়াতে সহায়তা করবে।
ব্যবহারকারীদের সুবিধার কথা মাথায় রেখে ওএস হিসেবে এতে অ্যান্ড্রয়েড দেয়া হয়েছে।

প্রতিষ্ঠানটি এছাড়াও বলছে যে, প্রতিবেশী দেশগুলোর তুলনায় কর বেশি ধার্য করায় দেশে হ্যান্ডসেটের দাম বেশি। ডিজিটাল বাংলাদেশ গড়তে সবাইকে ইন্টারনেটে যুক্ত করতে হলে সরকারের এদিকটায় সদয় দৃষ্টি প্রয়োজন।

উল্লেখ্য, সবার জন্য ইন্টারনেটের পর স্বল্পদামে সবার জন্য স্মার্টফোন কেনার সুযোগ করে দিতে গ্রামীণফোনের এই যাত্রা।বাংলানিউজ

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: